আঙুল জুড়ে হাতে পুরস্কার

শনিবার কলকাতা মেডিক্যাল কলেজে সংগঠনের তরফে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে রাজ্যের মোট ২০ জন চিকিৎসককে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য সম্মানিত করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৭ ০১:০৯
Share:

সম্মান: পবন মণ্ডল (বাঁ দিকে)। নিজস্ব চিত্র

জেলার হাসপাতালের সীমিত পরিকাঠামোয় বিরল অস্ত্রোপচারে রোগীর কাটা আঙুল জুড়েছিলেন। তার জন্য হাতে পুরস্কার তুলে দিল প্রোগ্রেসিভ ডক্টরস অ্যাসোশিয়েশন। তিনি পুরুলিয়া সদর হাসপাতালের চিকিৎসক পবন মণ্ডল। শনিবার কলকাতা মেডিক্যাল কলেজে সংগঠনের তরফে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে রাজ্যের মোট ২০ জন চিকিৎসককে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য সম্মানিত করা হয়েছে। তার মধ্যে পবনবাবুও ছিলেন।

Advertisement

কীসের জন্য এই সম্মান?

২০১৫-র ২৬ অগস্ট বিকেলে মোটরবাইকের ধাক্কায় ডান হাতের একটি আঙুল কাটা পড়ে পুরুলিয়া শহরের মুক্তারাম দত্তের। তাঁকে নিয়ে যাওয়া হয় সদর হাসপাতালে। পরে তাঁর এক বন্ধু কাটা আঙুলটি কুড়িয়ে সেখানে নিয়ে যান। চিকিৎসকেরা জানিয়েছিলেন, আঙুল জুড়তে হলে বড় কোনও হাসপাতালে যেতে হবে। ক্ষুদ্র ব্যবসায়ী মুক্তারামবাবুর সেই সামর্থ্য ছিল না।

Advertisement

অবশেষে চ্যালেঞ্জটা নেন পবনবাবু। অস্ত্রোপচার করে জোড়া হয় আঙুল। পুরুলিয়া সদর হাসপাতালেই। বিরল অস্ত্রোপচারে মেলে সাফল্য। সেখানেই শেষ নয়। হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরেও ওই চিকিৎসক নিয়মিত খোঁজ নিয়েছেন মুক্তারামবাবুর। বাড়িতে গিয়ে ক্ষতস্থানে ড্রেসিং-ও করে দিয়ে এসেছেন।

সেই ঘটনাতেই এই পুরস্কার বলে সংগঠনের তরফে জানানো হয়েছে। পুরস্কার পেয়ে পবনবাবুর প্রতিক্রিয়া? তিনি বলছেন, ‘‘ওই সময়ে আমার চিকিৎসক হিসেবে যা কর্তব্য ছিল সেটাই করেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন