যদুভট্ট মঞ্চে শিশু-কিশোরদের নাটক

পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির সহায়তায়, বিষ্ণুপুর সুভাষ নাট্য সংস্থার পরিচালনায় যদুভট্ট মঞ্চে দু’দিনের স্কুল ভিত্তিক জেলা শিশু-কিশোর নাট্য প্রতিযোগিতা হল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বিষ্ণুপুর শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৭ ০০:৪২
Share:

মা সারদা শিক্ষানিকেতনের ‘অবাক জলপান’ অভিনয়। —নিজস্ব চিত্র।

পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির সহায়তায়, বিষ্ণুপুর সুভাষ নাট্য সংস্থার পরিচালনায় যদুভট্ট মঞ্চে দু’দিনের স্কুল ভিত্তিক জেলা শিশু-কিশোর নাট্য প্রতিযোগিতা হল। উদ্যোক্তারা জানান, শনি ও রবিবার প্রতিযোগিতায় যোগ দিয়েছিল ৯টি স্কুল। প্রতিযোগিতায় প্রথম হয়েছে কৃত্তিবাস মুখোপাধ্যায় উচ্চবিদ্যালয় অভিনীত ‘কেষ্ট চোরের বোধদয়’। বিষ্ণুপুর পাবলিক স্কুলের ‘উঠল বেজে ডঙ্কা, হীরক রাজ্যে শঙ্কা’ দ্বিতীয় এবং মা সারদা শিক্ষানিকেতনের ‘অবাক জলপান’ তৃতীয় হয়েছে।

Advertisement

শনিবার পদযাত্রা করে যদুভট্ট, রবীন্দ্রনাথ ও নেতাজির মূর্তিতে মালা দিয়ে অনুষ্ঠান শুরু হয়। প্রথমে স্বামী বিবেকানন্দের জীবন ভিত্তিক একটি নাটক করে বিষ্ণুপুরের নেতাজি সুভাষ শিক্ষানিকেতনের পড়ুয়ারা। এ ছাড়াও প্রথম দিনে নাটক মঞ্চস্থ করে শ্রী শ্রী সারদামণি প্রাথমিক বিদ্যালয়, চ্যাংডোবা উচ্চ বিদ্যালয়, বিষ্ণুপুর পাবলিক স্কুল এবং বিষ্ণুপুর সুমঙ্গল হোমের পড়ুয়ারা।

দ্বিতীয় দিন বিষ্ণুপুর মা সারদা শিক্ষা নিকেতন, বিষ্ণুপুর অনন্ত স্মৃতি ব্যায়ামাগার, পখন্না উচ্চ বিদ্যালয় এবং কৃত্তিবাস মুখোপাধ্যায় উচ্চ বিদ্যালয়ের পড়ুয়ারা নাটক অভিনয় করে। শেষে আমন্ত্রিত অভিনয় ছিল রামধনু সঙ্ঘের।

Advertisement

নাটক দেখতে আসা দর্শকদের ভিড় ছিল চোখে পড়ার মতো। তার মধ্যে খুদে তৃষা অধিকারী, শৌর্য রায়, সৌম্যদীপ বসুরা বলে, ‘‘বন্ধুদের মঞ্চের উপরে দেখতে খুব ভাল লাগছিল।’’ মঞ্চে ছোটদের কেরামতি দেখে উচ্ছ্বসিত বড়রাও। সংস্থার প্রবীণ সদস্য দুর্গাদাস মুখোপাধ্যায় জানান, শিশু-কিশোরদের নাট্যচর্চায় উৎসাহ দিতেই এই উদ্যোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন