আগামীর বৃত্তিতে শিক্ষক জীবনের সঞ্চয় দান

অবসরের দুই লক্ষ টাকা নিজের স্কুলকে দান করলেন এক প্রধান শিক্ষক। নিতুড়িয়া বড়তোড়িয়া হাইস্কুলে শুক্রবার একটি অনুষ্ঠানে ওই টাকা স্কুল তহবিলে তুলে দেন অবসরপ্রাপ্ত শিক্ষক রামচন্দ্র ভট্টারু।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নিতুড়িয়া শেষ আপডেট: ২৬ মার্চ ২০১৭ ০১:৪১
Share:

রামচন্দ্র ভট্টারু। নিজস্ব চিত্র

অবসরের দুই লক্ষ টাকা নিজের স্কুলকে দান করলেন এক প্রধান শিক্ষক। নিতুড়িয়া বড়তোড়িয়া হাইস্কুলে শুক্রবার একটি অনুষ্ঠানে ওই টাকা স্কুল তহবিলে তুলে দেন অবসরপ্রাপ্ত শিক্ষক রামচন্দ্র ভট্টারু। ৩১ ডিসেম্বর তিনি অবসর নিয়েছেন। শুক্রবার স্কুলের পক্ষ থেকে তাঁকে সংবর্ধনা দেওয়ার অনুষ্ঠান ছিল, সেখানেই তিনি দু’লক্ষ টাকার চেক দেন। তাঁর ইচ্ছা, ওই টাকা থেকে প্রতি বছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের মধ্যে স্কুলের প্রথম তিনজন স্থানাধিকারীকে বৃত্তি দেওয়া হবে। এ দিন ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নিতুড়িয়া পঞ্চায়েত সমিতির সভাপতি শান্তিভূষণপ্রসাদ যাদব। স্কুলের টিআইসি সত্যেন চক্রবর্তী জানান, রামচন্দ্রবাবুর ইচ্ছা অনুযায়ী ওই দুই লক্ষ টাকা ব্যাঙ্কে স্কুল তহবিলে রাখা হবে। আগামী বছর থেকে বৃত্তি দেওয়া হবে।

Advertisement

রঘুনাথপুর থানার বেড়ো গ্রামের বাসিন্দা রামচন্দ্রবাবু ২০০১ সাল থেকে নিতুড়িয়ার বড়তোড়িয়া হাইস্কুলে শিক্ষকতা করছিলেন। ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ওই শিক্ষক স্কুলে দু’টি বিষয়ই পড়াতেন। ছাত্রছাত্রীদের মধ্যে যথেষ্ট জনপ্রিয় ছিলেন তিনি। তবে এই কাজকে বড়মাপের কিছু বলে মানতে চান না রামচন্দ্রবাবু। তাঁর কথায়, ‘‘পরীক্ষায় সফল হওয়াই শুধু নয়, ছাত্রছাত্রীরা যাতে ভাল ফল করে সেই চেষ্টাটা ওদের মধ্যে উসকে দিতে চেয়েছি।” সভাপতি শান্তিভূষণবাবু বলেন, ‘‘নিতুড়িয়া ব্লকে এর আগে কোনও শিক্ষক অবসরের দুই লক্ষ টাকা স্কুলের তহবিলে দিয়েছেন, এমন নজির কার্যত নেই। এই ঘটনা স্কুলের ছাত্রছাত্রী ও শিক্ষকদের কাছে অনুপ্রেরণা জোগাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন