bankura university

দু’ভাবে পরীক্ষা জেলার কলেজে

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবনারায়ণ বন্দ্যোপাধ্যায় বলেন, “বিশ্ববিদ্যালয় মঞ্জুরি আয়োগের নির্দেশ, চূড়ান্ত সিমেস্টারের পরীক্ষা না নিয়ে কাউকে পাশ করানো যাবে না। এই অবস্থায় করোনা সংক্রমণ এড়াতে যতটা সম্ভব সহজ ভাবে পরীক্ষার আয়োজন করা হচ্ছে।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়া শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২০ ০৩:২৪
Share:

ফাইল চিত্র।

অনলাইনে অসুবিধা না থাকলে বাড়িতে বসেই চূড়ান্ত সিমেস্টারের পরীক্ষা দিতে পারবেন বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের কলেজগুলির পড়ুয়ারা। থাকছে অফলাইন পরীক্ষার সুযোগও। সে ক্ষেত্রে বাড়ির কাছাকাছি কোনও কলেজে গেলেই সাহায্য মিলবে। সূত্রের খবর, ইতিমধ্যেই শুরু হয়েছে প্রশ্নপত্র তৈরির প্রক্রিয়া। বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবনারায়ণ বন্দ্যোপাধ্যায় বলেন, “বিশ্ববিদ্যালয় মঞ্জুরি আয়োগের নির্দেশ, চূড়ান্ত সিমেস্টারের পরীক্ষা না নিয়ে কাউকে পাশ করানো যাবে না। এই অবস্থায় করোনা সংক্রমণ এড়াতে যতটা সম্ভব সহজ ভাবে পরীক্ষার আয়োজন করা হচ্ছে।’’
কী ভাবে নেওয়া হবে পরীক্ষা? উপাচার্য জানান, অক্টোবরের মধ্যেই চূড়ান্ত (ষষ্ঠ) সিমেস্টারের পরীক্ষা নেওয়া ও রেজাল্ট বার করার প্রক্রিয়া সারা হবে। পরীক্ষার দিন বাঁকুড়া বিশ্ববিদ্যালয় ও কলেজের ওয়েবসাইটে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রশ্নপত্র দিয়ে দেওয়া হবে। যাঁরা অনলাইন পরীক্ষা দেবেন, তাঁরা বাড়িতেই ওই ওয়েবসাইট থেকে প্রশ্নপত্র ডাউনলোড করে সেখানে উত্তর লিখে নির্দিষ্ট আইডিতে ই-মেল করে জমা দেবেন। কেউ চাইলে প্রশ্নপত্র ডাউনলোড করে, প্রিন্ট নিয়ে উত্তর লিখতে পারেন। মোবাইলের ক্যামেরায় সেই উত্তরপত্র ‘স্ক্যান’ করে ওই ঠিকানায় ই-মেল করে দিতে হবে।
উপাচার্য জানান, অফলাইনে পরীক্ষা দিতে চাইলে কাছাকাছি যে কোনও কলেজে গেলেই প্রশ্নপত্র পেয়ে যাবেন পরীক্ষার্থীরা। তবে সংক্রমণের ঝুঁকি এড়াতে কলেজে পরীক্ষার্থীদের বসার ব্যবস্থা করা হচ্ছে না। সে ক্ষেত্রে পরীক্ষার্থী নিজের সুবিধা মতো জায়গায় উত্তর লিখে ফের কলেজেই তা জমা দেবেন। কলেজ কর্তৃপক্ষ উত্তরপত্র অনলাইনে বিশ্ববিদ্যালয়ে জমা করবেন। সদ্য জেলার ২৪টি কলেজের কর্তৃপক্ষের সঙ্গে চূড়ান্ত সিমেস্টারের পরীক্ষার পদ্ধতি নিয়ে বৈঠক করা হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য। জানা গিয়েছে, শীঘ্রই পরীক্ষার পদ্ধতি পরীক্ষার্থীদের ইমেল করে মোবাইলে মেসেজ পাঠিয়ে কলেজের শিক্ষকেরা জানাবেন। তা ছাড়া, বাঁকুড়া বিশ্ববিদ্যালয় ও কলেজগুলির ওয়েবসাইটেও এই সংক্রান্ত নির্দেশিকা আপলোড করা হবে। সেখান থেকেও পরীক্ষার্থীরা বিশদ তথ্য পেয়ে যাবেন। উপাচার্য বলেন, “পরীক্ষাপদ্ধতি কেমন হবে, সে সিদ্ধান্ত আমরা নিয়ে নিয়েছি। এ বার গোটা প্রক্রিয়াটি সুষ্ঠু ভাবে পরিচালনা করার জন্য যা করার দরকার, তা করছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন