জাল নোট পাচার, যুবকদের কারাদণ্ড

জাল নোট পাচারের অভিযোগে জম্মু ও কাশ্মীরের দুই যুবককে দোষী সাব্যস্ত করে কারাদণ্ডের নির্দেশ দিল বোলপুর আদালত। বুধবার আদালতের সহকারী দায়রা বিচারক অরুণ রাই ওই সাজা শুনিয়েছেন। সরকারি আইনজীবী তপনকুমার দে বলেন, “ওই দুই যুবকের কাছ থেকে লক্ষাধিক টাকার ভারতীয় জাল নোট উদ্ধার হয়েছিল। তাদের বিরুদ্ধে অভিযোগও প্রমাণিত হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ২৬ মার্চ ২০১৫ ০১:৫৯
Share:

জাল নোট পাচারের অভিযোগে জম্মু ও কাশ্মীরের দুই যুবককে দোষী সাব্যস্ত করে কারাদণ্ডের নির্দেশ দিল বোলপুর আদালত। বুধবার আদালতের সহকারী দায়রা বিচারক অরুণ রাই ওই সাজা শুনিয়েছেন।

Advertisement

সরকারি আইনজীবী তপনকুমার দে বলেন, “ওই দুই যুবকের কাছ থেকে লক্ষাধিক টাকার ভারতীয় জাল নোট উদ্ধার হয়েছিল। তাদের বিরুদ্ধে অভিযোগও প্রমাণিত হয়েছে। দোষীদের ভারতীয় দণ্ডবিধির ৪৮৯খ ধারায় চার বছর কারাদণ্ড ও কুড়ি হাজার টাকা জরিমানা, ৪৮৯গ ধারায় তিন বছর কারাদণ্ড ও দশ হাজার টাকা জরিমানা এবং ১২০খ ধারা অনুযায়ী ছ’ মাস কারাদণ্ডের সাজা হয়েছে।”

সব সাজাই একযোগে চলবে। বিচারক জরিমানার অর্ধেক টাকা ‘স্টেট লিগ্যাল এড ফোরাম’কে দেওয়ার নির্দেশ দিয়েছেন।

Advertisement

সরকারি আইনজীবী জানান, গত বছর ২৪ মে গোপন সূত্রে খবর পেয়ে এসআই কৃষ্ণেন্দু ঘোষের নেতৃত্বে সিআইডি-র ‘স্পেশাল অপারেশন্স গ্রুপ’ বোলপুর-শান্তিনিকেতন রোডের একটি বেসরকারি লজের ঘরে আশ্রয় নেওয়া দুই কাশ্মীরি যুবককে গ্রেফতার করে। শ্রীনগরের বাসিন্দা হিল্লাল আহমেদ মালিক এবং বারগাঁও জেলার বাসিন্দা বিল্লাল আহমেদ শেখ নামে ওই দুই যুবকের হেফাজত থেকে ১ লক্ষ ৯৫ হাজার টাকার ভারতীয় জাল নোট উদ্ধার করা হয়। তপনবাবুর দাবি, “ঘটনার কয়েক দিন আগে পাকিস্তান এবং বাংলাদেশ সীমান্ত হয়ে প্রায় ৯০ লক্ষ টাকার ভারতীয় জাল নোট এ দেশে ঢুকেছিল বলে গোয়েন্দা এবং রাজ্য পুলিশ সূত্রের খবর ছিল। ওই সূত্রের খবরেই গোয়েন্দা পুলিশের হাতে ওই দুই যুবক ধরা পড়ে।” সেই থেকে ধৃতেরা জেল হাজতে ছিলেন। তপনবাবু আরও জানান, গত ১১ ডিসেম্বর বোলপুর আদালতে দুই অভিযুক্তের বিরুদ্ধে তিনটি ধারায় চার্জ গঠিত হয়। বিচারক অরুণ রাইয়ের এজলাসে এই মামলায় মোট ১৩ জন সাক্ষ্য দিয়েছেন। আদালতে দুই অভিযুক্তের বিরুদ্ধে সন্দেহাতীত ভাবে অভিযোগ প্রমাণিত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন