TMC

মন্দির চত্বরেও দলীয় পতাকা

তৃণমূল ও বিজেপি, যুযুধান দুই দলেরই দলীয় পতাকায় মুড়ে ফেলা হয়েছে জয়দেবের শতাব্দী প্রাচীন রাধাবিনোদের মন্দির চত্বর।

Advertisement

বাসুদেব ঘোষ 

জয়দেব শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২১ ০১:০৮
Share:

দুই দলের পতাকা জয়দেবের শতাব্দী প্রাচীন রাধাবিনোদের মন্দির চত্বরে। ছবি: বিশ্বজিৎ রায়চৌধুরী।

ভোটের মুখে ঐতিহ্যবাহী জয়দেব-কেঁদুলির মেলাও এ বার রাজনৈতিক জনসংযোগের মাধ্যম।

Advertisement

তৃণমূল ও বিজেপি, যুযুধান দুই দলেরই দলীয় পতাকায় মুড়ে ফেলা হয়েছে জয়দেবের শতাব্দী প্রাচীন রাধাবিনোদের মন্দির চত্বর। গত বছরও এই মেলা থেকে স্টল বসিয়ে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) পক্ষে-বিপক্ষে প্রচার চালিয়েছিল তৃণমূল-বিজেপি। কিন্তু, মন্দির চত্বরে রাজনৈতিক দলের পতাকা তাঁরা আগে কখনও দেখেননি বলেই জানাচ্ছেন স্থানীয় ব্যবসায়ী ও বাসিন্দারা। তাঁদের কথায়, ‘‘রাজনীতি রাজনীতির জায়গায় থা। কিন্তু, এই ভাবে মন্দির চত্বরকে দলীয় পতাকা লাগানোর জায়গা বানানো ঠিক নয়।”

এ বছর করোনা সংক্রমনের কারণে মেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। তার পরিবর্তে শুধুমাত্র পূজার্চনা ও মকর সংক্রান্তি উপলক্ষে পুণ্যস্নানের অনুমতি দেওয়া হয়েছে। ফলে,অন্যান্য বছরের তুলনায় ভক্তদের আসার সংখ্যা খুব কম। মেলা বন্ধের সিদ্ধান্ত নেওয়ায় বসতে দেওয়া হয়নি স্টল ও বাইরে থেকে আসা দোকানপাটকে। ফলে, রাজনৈতিক দলের স্টলও বসানো যায়নি। তার পরিবর্তে পুণ্যার্থীদের সহযোগিতা করার জন্য তৃণমূল ও বিজেপি-র তরফে ক্যাম্প অফিস করা হয়েছে। সেই ক্যাম্প অফিস থেকে পুণ্যার্থীদের সহযোগিতার পাশাপাশি ফ্ল্যাগ, পোস্টার লাগিয়ে দলের হয়ে প্রচার চালানো হচ্ছে বলেও অনেকে অভিযোগ করলেন।

Advertisement

বৃহস্পতিবার মেলায় যাওয়ার পথে চোখে পড়ল, ইলামবাজার থেকে জয়দেব ঢোকার মুখে রাস্তার দু’ধার ছেয়ে গিয়েছে গেরুয়া পতাকা, ব্যানার, হোর্ডিংয়ে। পিছিয়ে নেই তৃণমূলও। এমনিতেই ইলামবাজার জয়দেব অঞ্চলে তৃণমূলের পতাকা সারা বছরই উড়তে দেখা যায়। কিন্তু জয়দেবে পুণ্যস্নানকে ঘিরে সবুজ আর গেরুয়া টক্করে কে এগিয়ে, তা বোঝা ভার। মকর সংক্রান্তি উপলক্ষে এ দিন জয়দেবে যান বিজেপি-র জেলা সভাপতি ধ্রুব সাহা। রাধাবিনোদ মন্দিরে পুজো দেওয়ার পাশাপাশি সেখানকার একটি আশ্রমে প্রসাদ গ্রহণ করেন। পরে বিজেপির ক্যাম্প অফিসে বসে জনসংযোগ করেন তিনি।

মন্দির চত্বরে কেন তাঁদের দলের পতাকা, সে প্রশ্নের জবাবে ধ্রুববাবু বলেন, ‘‘আমাদের দলের বিভিন্ন ধরনের কর্মসূচি চলছে। তাই আগে থেকেই সেখানে পতাকা টাঙানো ছিল। মেলাকে উদ্দেশ্য করে আমরা নতুন করে কোনো পতাকা টাঙাইনি। এই সংস্কৃতিতে বিজেপি বিশ্বাস করে না।’’ তাঁর আরও দাবি, বিজেপি-র চেয়েঢের বেশি পতাকা লাগানো রয়েছে তৃণমূলের। এই বিষয়ে তৃণমূলের জেলা সহ-সভাপতি অভিজিৎ সিংহ বলেন, “জয়দেব মেলাকে কেন্দ্র করে প্রত্যেক বছরই পুণ্যার্থীদের সহযোগিতা করার জন্য তৃণমূলের স্টল ও ক্যাম্প করা হয়। পতাকাও লাগানো হয়। আজ তৃণমূলের দেখে বিজেপি সেই সব নকল করতে শুরু করেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন