ধান কেনার দাবি নিয়ে পথে ফব

চাষিদের কাছ থেকে গ্রাম পঞ্চায়েত ভিত্তিক ধান কেনার ব্যবস্থা করা, ধানের প্রকৃত মূল্য নিশ্চিত করা-সহ একাধিক দাবিতে সোমবার পথে নামল ফরওয়ার্ড ব্লক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৭ ০০:২১
Share:

চাষিদের কাছ থেকে গ্রাম পঞ্চায়েত ভিত্তিক ধান কেনার ব্যবস্থা করা, ধানের প্রকৃত মূল্য নিশ্চিত করা-সহ একাধিক দাবিতে সোমবার পথে নামল ফরওয়ার্ড ব্লক। আন্দোলনের জেরে কিছু সময়ের জন্য অবরুদ্ধ হয়ে পড়ে ঝালদা-রাঁচি রাজ্য সড়ক।

Advertisement

গত মাসেই ফরওয়ার্ড ব্লকের পক্ষ থেকে দৈনন্দিন নানা সমস্যা নিয়ে ব্লক ভিত্তিক আন্দোলন গড়ে তোলার ডাক দেওয়া হয়েছিল। সোমবার সেই কর্মসূচির প্রথম দিনে জেলায় দলের এক সময়ের গড় হিসেবে পরিচিত ঝালদা ১ ও বাঘমুণ্ডিকেই বেছে নিল দল। এ দিন এই দুটি ব্লকের বিডিওকে বেশ কয়েক দফা দাবিতে স্মারকলিপিও দেওয়া হয়। এই কর্মসূচির জেরে অবরুদ্ধ হয় ঝালদা-রাঁচি সড়ক। দু’পাশে একাধিক যানবাহন আটকে যায়। তাতে অ্যাম্বুল্যান্সকেও আটকে থাকতে দেখা গিয়েছে।

পুরুলিয়ার দিক থেকে রাঁচি ফিরছিলেন সেখানকার বাসিন্দা রাজু মুণ্ডা। তিনি বলেন, ‘‘বহু সময় আটকে ছিলাম। বাচ্চাকাচ্চা নিয়ে বিস্তর দুর্ভোগ হয়েছে।’’ দলের জেলা সভাপতি নিশিকান্ত মেহেতা বলেন, ‘‘আমাদের দাবি চিটফান্ড-কাণ্ডে জড়িত দোষীদের শাস্তির ব্যবস্থা করতে হবে। গ্রাম পঞ্চায়েত ভিত্তিক ধান কেনার ব্যবস্থা করতে হবে।’’ গ্রাম পঞ্চায়েতগুলিকে দুর্নীতি মুক্ত করার দাবিও তুলেছেন তিনি। তোলা হয়েছে সব্জি চাষিদের আর্থিক সহায়তার দাবিও।

Advertisement

দলের কেন্দ্রীয় কমিটির সদস্য বীরসিংহ মাহাতোর প্রশ্ন, ‘‘সুইসা নেতাজি সুভাষ মার্কেটে প্রচুর স্টল তৈরি হয়ে পড়ে রয়েছে। সরকার এই স্টলগুলি কাজে লাগাচ্ছে না কেন?’’ তেমনটা হলে চাষিদের সুবিধে হত বলেই মনে করেন তিনি। আন্দোলনের জেরে রাস্তায় দুর্ভোগ প্রসঙ্গে নিশিকান্তবাবুর প্রতিক্রিয়া, ‘‘আমাদের তো কোনও অবরোধ কর্মসূচি ছিল না। মিছিল করেছি মাত্র!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন