ভুটানে আটকে শ্রমিক, চিন্তায় পরিজনেরা

স্থানীয় সূত্রে খবর, মকর সংক্রান্তির পরবের পরে গত ২৮ জানুয়ারি এক ঠিকাদারের মাধ্যমে কাঁটাবেড়ার বাসিন্দা কার্তিক মাহাতো, শান্তিরাম মাহাতো, অভিমন্যু মাহাতো ও কিশোর মাহাতো ভুটানের থিম্পুতে কাজে যান। এর কয়েকদিন পরে একে একে তাঁরা ফোন করে বাড়িতে জানানা, প্রচণ্ড ঠান্ডায় কষ্ট পাচ্ছেন। কিন্তু ফিরতে পাচ্ছেন না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৮ ০০:৪৭
Share:

ভুটানে কাজে গিয়ে চার শ্রমিক আটকে পড়েছেন বলে অভিযোগ তুললেন তাঁদের পরিবার। মন্ত্রীর দ্বারস্থ হয়েছেন। পুলিশকেও জানিয়েছেন মৌখিক ভাবে। পুরুলিয়া মফস্‌সল থানার কাঁটাবেড়া গ্রামের বাসিন্দা ওই চার যুবককে ফিরিয়ে আনতে উদ্যোগী হয়েছে জেলা পুলিশ।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, মকর সংক্রান্তির পরবের পরে গত ২৮ জানুয়ারি এক ঠিকাদারের মাধ্যমে কাঁটাবেড়ার বাসিন্দা কার্তিক মাহাতো, শান্তিরাম মাহাতো, অভিমন্যু মাহাতো ও কিশোর মাহাতো ভুটানের থিম্পুতে কাজে যান। এর কয়েকদিন পরে একে একে তাঁরা ফোন করে বাড়িতে জানানা, প্রচণ্ড ঠান্ডায় কষ্ট পাচ্ছেন। কিন্তু ফিরতে পাচ্ছেন না। বেশি কথাও তাঁরা ফোনে বলছেন না। ফলে কেন তাঁরা ফিরতে পাচ্ছেন না, তা স্পষ্ট নয়। তাতেই উদ্বেগ বেড়েছে পরিবারগুলিতে।

কিশোর মাহাতোর বাবা শিবরাম মাহাতো বলেন, ‘‘ফোনে ছেলের সঙ্গে অল্পক্ষণ কথা হয়। শুধু এটুকু জানাতে পেরেছে, প্রচণ্ড ঠান্ডায় তারা অসুস্থ হয়ে পড়েছে। মুখ-হাত ফুলে গিয়েছে। কথা বলতে বলতে খুব কাঁপছিল। কী অসুবিধা হচ্ছে জানতে চাওয়ায় শুধু বলেছে, ‘আমাকে উদ্ধার করে নিয়ে যাও। আমি কোনও ভাবেই এখানে থাকতে চাই না’।’’ আর এক যুবক শান্তিরাম মাহাতোর বাবা সৃষ্টিধর মাহাতো বলেন, ‘‘ছেলে খালি বারবার বলেছে, ওরা ফিরতে পারবে না। যে ভাবেই হোক আমাদের গিয়ে উদ্ধার করে আনতে বলছিল।’’ কার্তিক মাহাতোর ভাই গৌরীনাথ মাহাতো দাবি করেন, ‘‘বৌদির সঙ্গে দাদার কথা হয়েছে। দাদাও শুধু একই কথা বলেছে— যে ভাবেই হোক উদ্ধার করে আনতে হবে। কী অবস্থায় যে ওরা আছে বুঝতে পারছি না।’’

Advertisement

এই গ্রামটি পুরুলিয়া ১ ব্লকের গাড়াফুসড় পঞ্চায়েতের অধীনে। গ্রামের বাসিন্দা ভারতীয় যুক্তিবাদী সমিতির পুরুলিয়া জেলা সম্পাদক মধুসূদন মাহাতো বলেন, ‘‘কেউ বলছেন প্রচন্ড ঠান্ডায় ওঁরা কাজ করতে পারছেন না। কেউ বলছেন, কাজ করতে পারছেন না বলে তাঁদের নাকি আটকে রাখা হয়েছে। কা যে হয়েছে, কিছুই স্পষ্ট নয়।’’ তিনি জানান, যে ঠিকাদারের মাধ্যমে তাঁরা ভূটানে গিয়েছিলেন, তাঁকেও বিষয়টি জানানো হয়েছে। পঞ্চায়েত প্রধান কমলকান্ত মাহাতো বলেন, ‘‘আমরা সবাই মিলে তাঁদের বাড়ি ফিরিয়ে আনার চেষ্টা করছি।’’

রাজ্যের পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ মন্ত্রী শান্তিরাম মাহাতোর বাড়ি কাঁটাবেড়ার পাশের গ্রাম গাড়াফুসড়তে। শ্রমিকদের পরিবারের লোকজন তাঁদের ফিরিয়ে আনতে মন্ত্রীর দ্বারস্থ হয়েছেন। শান্তিরামবাবু বলেন, ‘‘ঘটনাটি আমি শুনেছি। পুলিশকে দেখতে বলেছি।’’

শুক্রবার পুলিশ ওই গ্রামে গিয়ে খোঁজ নেয়। জেলা পুলিশ সুপার জয় বিশ্বাস বলেন, ‘‘যেটুকু খবর পেয়েছি প্রচন্ড ঠান্ডায় তাঁরা কাজ করতে পারছেন না। তাঁদের কাছে গরম জামা-কাপড়ও নেই। ওঁদের খোঁজ রাখা হচ্ছে।’’ পুলিশের এক কর্তা জানান, ওই ঠিকাদারকে শ্রমিকদের ফিরিয়ে আনতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন