শান্তিনিকেতনে ৩০ মুক্তিযোদ্ধা

সপরিবারে শান্তিনিকেতন ঘুরে দেখলেন, বাংলাদেশের ৩০ জন মুক্তিযোদ্ধা। শনিবার বাংলাদেশের ওই প্রতিনিধিদলের সদস্যদের মধ্যে রয়েছেন আইনমন্ত্রী, সাংসদ, বিচারপতি-সহ বিশিষ্ট মানুষেরা। বিশ্বভারতীর রতনকুঠি অতিথি নিবাসে কিছুক্ষণ বিশ্রাম করে ঘুরে দেখেন আশ্রম চত্বর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৬ ০১:২৯
Share:

বিশ্বভারতী ঘুরে দেখছে বাংলাদেশের প্রতিনিধি দল। —নিজস্ব চিত্র

সপরিবারে শান্তিনিকেতন ঘুরে দেখলেন, বাংলাদেশের ৩০ জন মুক্তিযোদ্ধা।

Advertisement

শনিবার বাংলাদেশের ওই প্রতিনিধিদলের সদস্যদের মধ্যে রয়েছেন আইনমন্ত্রী, সাংসদ, বিচারপতি-সহ বিশিষ্ট মানুষেরা। বিশ্বভারতীর রতনকুঠি অতিথি নিবাসে কিছুক্ষণ বিশ্রাম করে ঘুরে দেখেন আশ্রম চত্বর। ওই প্রতিনিধি দলের পক্ষে সদস্য মতিন খুসরু বলেন, “বাংলাদেশের ৩০ সদস্যের একটি প্রতিনিধি দলে আমরা সপরিবারে শান্তিনিকেতন ঘুরতে এসেছি। মুক্তিযুদ্ধের সদস্য এবং আহতেরাও রয়েছেন এই দলে।”

কুমিল্লা, লালমুনি হাট এলাকার সাংসদ-সহ মুক্তিযোদ্ধাদের পরিবারের লোকজনের ঘুরে দেখেন মহর্ষি প্রদর্শশালা, উপাসনা মন্দির, ছাতিমতলা এবং উত্তরায়ণ।

Advertisement

শান্তিনিকেতনে ওই মুক্তিযোদ্ধাদের জন্য সার্বিক নিরাপত্তার ব্যবস্থা ছিল চোখে পড়ার মতো। বিশ্বভারতীর রতনকুঠি অতিথি নিবাসে ওই প্রতিনিধি দলকে স্বাগত জানাতে হাজির ছিলেন বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য স্বপন দত্ত, ভারপ্রাপ্ত কর্মসচিব অমিত হাজরা এবং জেলা প্রশাসনের পক্ষে বোলপুরে মহকুমা শাসক শম্পা হাজরা, এসডিপিও অম্লান কুসুম ঘোষ প্রমুখ। এ দিন বিকালে কলকাতায় সপরিবারে ফিরে যান মুক্তিযোদ্ধা ওই প্রতিনিধি দলের সদস্যেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন