purulia

Hati Pathar: কংসাবতীর ধারে রাত্রিবাস, হাতছানি দিচ্ছে পুরুলিয়ার হাতিপাথর

সময় কাটাতে চান প্রকৃতির কোলে? তার অন্যতম সেরা ঠিকানা হাতিপাথর। পুরুলিয়ার মানবাজার-১ ব্লকের জিতুজুড়ির হাতিপাথর বিখ্যাত তার পরিবেশের জন্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মানবাজার শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২২ ১৪:১১
Share:

হাতিপাথরে বেড়াতে গিয়ে তাঁবুতে থাকতে পারবেন পর্যটকেরা। —নিজস্ব চিত্র।

হাতির মতো দেখতে বড় বড় পাথর। সেখান থেকেই এলাকার নাম হাতিপাথর। পাশ দিয়ে বয়ে গিয়েছে কংসাবতী নদী। পুরুলিয়ার মানবাজার থানার সেই হাতিপাথর এলাকা এখন পর্যটকদের হাতছানি দিচ্ছে।

Advertisement

বেড়াতে যেতে চান? সময় কাটাতে চান প্রকৃতির কোলে? তা হলে কাছেপিঠের অন্যতম সেরা ঠিকানা হাতিপাথর। পুরুলিয়ার মানবাজার-১ ব্লকের জিতুজুড়ি পঞ্চায়েতের হাতিপাথর এলাকা বিখ্যাত তার পরিবেশের জন্য। হাতির মতো দেখতে বড় বড় পাথর ছড়িয়েছিটিয়ে রয়েছে এলাকায়। পাশ দিয়েই বয়ে গিয়েছে কংসাবতী নদী। যা মুহূর্তে মন ভাল করে দেবে। রয়েছে ছোট্ট একটি পাহাড়। এ ছাড়াও রয়েছে শিশুদের জন্য পার্ক।

কংসাবতী নদী। —নিজস্ব চিত্র।

হাতিপাথরে বেড়াতে গিয়ে তাঁবুতে থাকতে পারবেন পর্যটকরা। এ ছাড়া এখানে দু’টি কটেজও রয়েছে। হাতিপাথর থেকে ৩০ মিনিট দূরত্বে রয়েছে পুরুলিয়ার আরও একটি দর্শনীয় স্থান পুঞ্চা।

Advertisement

কী ভাবে যাওয়া যাবে হাতিপাথরে? হাওড়া থেকে বাস বা ট্রেনে চড়ে পৌঁছতে হবে পুরুলিয়া। পুরুলিয়া থেকে বাস বা ছোট গাড়িতে চড়ে যেতে হবে মানবাজার। মানবাজার ঢোকার আগেই রয়েছে জিতুজুড়ি মোড়। সেখান থেকে বাঁ দিকে কিছুটা গেলেই হাতিপাথর। পুরুলিয়া থেকে ঘণ্টাখানেকের পথ।

হাতিপাথরের অন্যতম আকর্ষণ এই কটেজ। — নিজস্ব চিত্র।

মানবাজার-১ ব্লকের বিডিও মোনাজকুমার পাহাড়ি বলেন, ‘‘হাতিপাথরের কাছেই রয়েছে প্রতাপপুর মাটি-সৃষ্টি। ১০০ একর জমির উপর এই এলাকা। পর্যটকেরা চাইলে সেই জায়গাও ঘুরে আসতে পারেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন