Bad Road condition

কয়লাবোঝাই ডাম্পারে ভাঙছে রাস্তা, দুর্ঘটনা বৃদ্ধি পাচ্ছে, বিকল্প সড়কের দাবিতে পথ অবরোধ

অবরোধকারীদের দাবি, অবিলম্বে বিকল্প রাস্তা তৈরি করতে হবে। যত ক্ষণ দাবি মানা না হবে অবরোধ চলবে বলেই জানাচ্ছেন হজরতপুর গ্রামের বাসিন্দারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

খয়রাশোল শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ১৬:৫৪
Share:

বিকল্প রাস্তার দাবিতে পথ অবরোধ গ্রামবাসীদের। — নিজস্ব চিত্র।

রাস্তা দিয়ে অবাধে যাতায়াত করছে কয়লা বোঝাই ডাম্পার। তার জেরে দুর্ঘটনার সংখ্যা যেমন লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে তেমনই রাস্তার অবস্থাও খারাপ হচ্ছে অল্প দিনের মধ্যে। বিকল্প পথের দাবিতে রবিবার কালো পতাকা নিয়ে পথ অবরোধ করেন গ্রামবাসীরা। তাতে যোগ দেন স্থানীয় ব্যবসায়ী সমিতির সদস্যরাও।

Advertisement

বীরভূমের খয়রাশোল ব্লকের কাঁকরতলা থানার খয়রাশোল-হজরতপুর যাওয়ার রাস্তা অবরোধ হজরতপুর ব্যবসায়ী সমিতি এবং হজরতপুর গ্রামের বাসিন্দাদের। এর জেরে রবিবার সকাল সাড়ে ১০টা থেকে সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে গঙ্গারামচক খোলা মুখ কয়লাখনি থেকে আসা শতাধিক ডাম্পার। অবরোধকারীদের দাবি, সকাল থেকে অতিরিক্ত মাল নিয়ে কয়লার ডাম্পারের অবাধ যাতায়াতের জেরে এই এলাকায় দুর্ঘটনার সংখ্যা লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে। রাস্তা ভেঙে যাচ্ছে, পাশাপাশি, সর্বনাশ হচ্ছে পরিবেশেরও।

অবরোধকারীদের দাবি, অবিলম্বে বিকল্প রাস্তা তৈরি করতে হবে। যত ক্ষণ দাবি মানা না হবে এবং খনি কর্তৃপক্ষ ও প্রশাসনিক আধিকারিকেরা তাঁদের সঙ্গে আলোচনায় বসবেন, অবরোধ চলবে বলেই জানাচ্ছেন হজরতপুর গ্রামের বাসিন্দারা। হজরতপুর বাজার কমিটির সভাপতি গদাই রুজ বলেন, ‘‘দীর্ঘদিন প্রশাসনকে এ ব্যাপারে জানানো হয়েছে। এখন পরিস্থিতি এমন হয়েছে যে, বাচ্চারা স্কুলে পর্যন্ত যেতে পারছে না। প্রশাসন আমাদের প্রতিশ্রুতি দিয়েছিল যে, এ জন্য বিকল্প রাস্তা তৈরি করে দেওয়া হবে। প্রতিদিন দুর্ঘটনা ঘটছে। এই জন্য বাধ্য হয়ে আমরা পথ অবরোধ করেছি। প্রশাসনের ইতিবাচক সাড়া না পাওয়া পর্যন্ত আমরা আন্দোলন জারি রাখব।’’ কালো পতাকা হাতে পথ অবরোধ করা সত্তরোর্ধ্ব প্রতিমা মুখোপাধ্যায় বলেন, ‘‘ভয়ে বাচ্চাদের স্কুলে পাঠাতে পারে না মা, বাবা। গাড়ি চলার আওয়াজে রাতে পর্যন্ত ঘুমোতে পারি না। ময়লা, ধুলো ওড়ে সারা দিন। হয় প্রশাসনকে কয়লার লরি এ রাস্তায় ঢোকানো বন্ধ করতে হবে বা বিকল্প রাস্তা তৈরি করে দিতে হবে। এ ভাবে আর বাঁচা যাচ্ছে না তাই বাধ্য হয়ে আজ পথ অবরোধ করতে নেমেছি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন