সরাসরি সোশ্যাল মিডিয়ায়, নতুন প্রচার-মঞ্চে দুধকুমার

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সিউড়ি শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০১৯ ০৭:৫৪
Share:

মুখোমুখি: সোশ্যাল মিডিয়ায় সরাসরি ভোট প্রচারে ব্যস্ত দুধকুমার মণ্ডল। বৃহস্পতিবার সিউড়িতে। নিজস্ব চিত্র

মাস দু’য়েক আগে একবার ফেসবুক লাইভে এসেছিলেন। তবে প্রার্থী হিসেবে নয়, দলের সমর্থনে মানুষকে উদ্বুদ্ধ করার জন্য। এ বার প্রার্থী হিসেবে নিজের প্রচারে দলের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে ‘লাইভ’-এ এলেন বীরভূম লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী দুধকুমার মণ্ডল। বৃহস্পতিবার সিউড়ি ডাঙ্গালপাড়ায় নিজেদের কার্যালয় থেকে এই অনুষ্ঠান করেন তিনি।

Advertisement

হালফিলে মানুষের কাছে নিজের কথা বলার সহজতম মাধ্যম সোশ্যাল মিডিয়া। জেন-ওয়াইয়ের কাছে তা আকর্ষণীয়ও বটে। বিশেষত, জেলায় যখন নতুন প্রজন্মের ভোটার বেড়েছে অনেকটাই। শুধু কি নতুন প্রজন্ম, মধ্য বয়স্ক থেকে প্রাচীন— বহু জনের হাতে ঘুরছে স্মার্টফোন। রয়েছে নানা সোশ্যাল অ্যাকাউন্টও। ভোট প্রচারে এমন মাধ্যমকে অস্ত্র করতে আগ্রহী সব দলই। ডান হোক বা বাম, সোশ্যাল মিডিয়ায় প্রচার, কৌশল ঠিক করতে সব দলের রয়েছে আইটি সেলের টিম। বীরভূমেও সক্রিয় তারা। প্রার্থী কোথায় প্রচারে যাচ্ছেন, কী বলছেন তার হালতামামি ছাড়াও মুহূর্ত আপলোড করা হয় বিভিন্ন ভিডিও এবং ছবি। এ বার সেই মাধ্যমে প্রচার সারলেন দুধকুমারও।

বিজেপির আইটি সেল জানাচ্ছে, দুপুর ১১টার পরে ফেসবুক লাইভে মূলত তৃণমূল সরকারের বিরুদ্ধে নানা রকম দুর্নীতির অভিযোগগুলি মানুষের কাছে তুলে ধরেন প্রার্থী। ২৩ মিনিট ৩১ সেকেন্ডে তৃণমূলের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলে আসন্ন লোকসভা নির্বাচনে জয়ী করার আহ্বান রাখেন। লাইভ চলাকালীন অনেক দর্শক বিজেপি প্রার্থীকে শুভেচ্ছা জানান। অনেকে এলাকার সমস্যার কথা ‘কমেন্ট’ বক্সে তুলে ধরেন। সে সবের জবাবও দেন। এর আগে ২ এবং ৯ মার্চ বিজেপির জেলা সভাপতি রামকৃষ্ণ রায় দলের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে লাইভ-এ এসেছিলেন। এ বার খোদ প্রার্থী এই মাধ্যমে প্রচার সারলেন। আইটি সেলের দাবি, লাইভ চলাকালীন প্রায় ৮০ জন মানুষ অনলাইনে ছিলেন। ১০০ জন তখনই কমেন্ট করেছেন। ওই সময়টুকুতে প্রায় ১৬০ জন শেয়ার করেছেন।

Advertisement

দুধকুমারের কথায়, ‘‘ফেসবুক লাইভের মাধ্যমে মানুষের কাছে তৃণমূলের সন্ত্রাসের কথা এবং বিভিন্ন উন্নয়নের খাতের টাকা যে ভাবে তৃণমূল লুট করছে সে সব তুলে ধরেছি। ভাল সাড়া পেয়েছি।’’

হঠাৎ এই মাধ্যমে? দুধকুমারের কথায়, ‘‘এত দিন মাঠে, ময়দানে নেমে সশরীরেই প্রচার চালাচ্ছি। কিন্তু, অনেক জায়গায় আমার প্রচারে মানুষ আসতে পারেননি। তাঁদের কাছে আমার বার্তা পৌঁছে দিতেই এই লাইভ।’’ যোগ করছেন, ‘‘এ ছাড়া ডিজিটাল ইন্ডিয়ার যুগে সকলের হাতে স্মার্টফোন আছে। সেই সুযোগটাও কাজে লাগিয়েছি।’’ আগামী দিনেও এমন লাইভে আসার ভাবনা রয়েছে এই প্রার্থীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন