প্রার্থীর নামে কি চমক, চলছে গুঞ্জন

ঘোষণা না হওয়ায় সম্ভাব্য প্রার্থীদের নাম নিয়ে জল্পনা চলছে পুরোদমে।

Advertisement

প্রশান্ত পাল 

পুরুলিয়া শেষ আপডেট: ২৩ মার্চ ২০১৯ ০৪:০৫
Share:

প্রতীকী ছবি।

কে প্রার্থী হচ্ছেন— সকাল এই এক প্রশ্নে কার্যত জেরবার অবস্থা পুরুলিয়ার বিজেপি নেতারা। জবাব নেই তাঁদের কাছেও। তাঁরাও একই প্রশ্ন জানতে চেয়ে রাজ্য নেতাদের ফোন করছেন।

Advertisement

দোলের দিন রাজ্যের ঘোষিত বিজেপির ২৮টি কেন্দ্রের প্রার্থী তালিকায় নাম নেই বাঁকুড়া ও পুরুলিয়ার। অথচ বিজেপি নেতৃত্ব পুরুলিয়া কেন্দ্রকে পাখির চোখ বলে দাবি করে আসছেন।

অন্য দিকে, দেওয়াল লেখা থেকে জনসংযোগে পুরোদস্তুর নেমে পড়েছেন তৃণমূল ও ফব প্রার্থী। এই পরিস্থিতিতে পুরুলিয়ার বিজেপি কর্মীরা প্রশ্ন তুলেছেন, কবে প্রার্থী ঘোষণা করা হবে?

Advertisement

ঘোষণা না হওয়ায় সম্ভাব্য প্রার্থীদের নাম নিয়ে জল্পনা চলছে পুরোদমে। যে দু’-একটি নাম বিভিন্ন টিভি চ্যানেল ও নিউজ় পোর্টালে ঘুরছে, তবে কি তাঁরাই, না কি অন্য কেউ— এই প্রশ্ন ঘুরছে জেলার সর্বত্র। সেই জল্পনায় মেতে শুধু বিজেপির নেতা-কর্মীরাই নয়, সাধারণ মানুষ থেকে অন্য দলগুলির নেতা-কর্মীরাও।

পঞ্চায়েত ভোটে পুরুলিয়া জেলার রাজনীতিতে বিজেপি গুরুত্বপূর্ণ শক্তি হিসাবে উঠে এসেছে।

পঞ্চায়েতের মোট ১৯৪৪টি আসনের মধ্যে যেখানে তৃণমূল পেয়েছে ৮৬০টি আসন, সেখানে বিজেপি দখল করেছে ৬৪৪টি। সেখানে ২০১৩ সালের পঞ্চায়েত ভোটে বিজেপির এই জেলায় একটিও আসন ছিল না।

জেলা বিজেপি নেতৃত্বের দাবি, পাঁচ বছর আগে তাঁরা পুরুলিয়া লোকসভা কেন্দ্রে ৮৬ হাজারের বেশি ভোট পেলেও, পঞ্চায়েত ভোটের নিরিখে তাঁদের সমর্থন এখন সওয়া তিন লক্ষে পৌঁছে গিয়েছে। এ বার তাই পুরুলিয়া কেন্দ্রের প্রার্থী হওয়ার জন্য শতাধিক মানুষ আবেদন করেছেন।

বিজেপির জেলা সভাপতি বিদ্যাসাগর চক্রবর্তী বলেন, ‘‘পুরুলিয়া বিজেপির কে প্রার্থী হচ্ছেন, তা নিয়ে সব মহলেই কৌতূহল রয়েছে। তাই সবার কাছ থেকে কে প্রার্থী হচ্ছেন, এই প্রশ্ন শুনতে হচ্ছে। আমি তো সবাইকে বলছি, পুরুলিয়ায় আমাদের প্রার্থী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর নামেই এখানে ভোট হবে।’’

গত সপ্তাহে রটে যায় জেলা কংগ্রেস সভাপতি নেপাল মাহাতো ও পুরুলিয়ার কংগ্রেস বিধায়ক সুদীপ মুখোপাধ্যায় বিজেপিতে যোগ দিতে দিল্লি যাচ্ছেন। নেপালবাবু সেদিনই জেলায় কর্মিসভা করে ওই রটনা উড়িয়ে দেন। তবে, এলাকায় সুদীপবাবুর দেখা না পাওয়ায় এবং তাঁর মোবাইল ফোন বন্ধ থাকায় ক’দিন ধরেই তাঁকে বিজেপির প্রার্থী করা নিয়ে রটনা তুঙ্গে উঠেছিল।

শুক্রবার অবশ্য সুদীপ ফোনে দাবি করেন, ‘‘মাঝে পুরুলিয়ায় গিয়েছিলাম। এখন বাইরে রয়েছি। বিজেপিতে যোগ দিচ্ছি না।’’ বিদ্যাসাগরবাবু বলেন, ‘‘সব দিক খতিয়ে দেখে কেন্দ্রীয় নেতৃত্ব প্রার্থীর নাম জানাবেন।’’

দলের একটি সূত্র জানাচ্ছে, সবদিক বিবেচনা করে গুটিকয় নামই রাজ্য নেতৃত্ব কেন্দ্রীয় নেতৃত্বের কাছে পাঠিয়েছেন। দলের তরফে একটি সমীক্ষা করা হচ্ছে সেই নামগুলি নিয়ে। দলের এক জেলা শীর্ষনেতা বলেন, ‘‘এ বার আর শুধু লড়াই নয়, পুরুলিয়ায় জিততেই হবে। তাই, দেখা হচ্ছে কার জেতার সম্ভাবনা সর্বাধিক। সেই নামই দিল্লি থেকে ঘোষণা করা হবে।’’

দলের কেন্দ্রীয় কর্মসমিতির সদস্য বি পি সিংহ দেও বলেন, ‘‘পুরুলিয়া এ বার আমাদের ভাল আসন। তা মাথায় রেখেই কেন্দ্রীয় নেতৃত্ব প্রার্থী করবেন। চমকও থাকতে পারে।’’

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন