Examination

পরিবহণই আজ চ্যালেঞ্জ

আজ শনিবার রাজ্য সরকারের চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগের পরীক্ষায় জেলা সচল রাখাটাই বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে দুই জেলার প্রশাসনের কাছে। বাঁকুড়া জেলায় পরীক্ষার্থী ১ লক্ষ ৫৮ হাজার ৩২২ জন। তাঁদের মধ্যে ৩৮ হাজারেরও বেশি পরীক্ষার্থী বিহার ও ঝাড়খণ্ড থেকে আসছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়া ও পুরুলিয়া শেষ আপডেট: ২০ মে ২০১৭ ০১:৪৯
Share:

প্রতীকী ছবি।

আজ শনিবার রাজ্য সরকারের চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগের পরীক্ষায় জেলা সচল রাখাটাই বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে দুই জেলার প্রশাসনের কাছে।

Advertisement

বাঁকুড়া জেলায় পরীক্ষার্থী ১ লক্ষ ৫৮ হাজার ৩২২ জন। তাঁদের মধ্যে ৩৮ হাজারেরও বেশি পরীক্ষার্থী বিহার ও ঝাড়খণ্ড থেকে আসছেন। পরীক্ষা কেন্দ্র ৩৬৩টি। পুরুলিয়ায় পরীক্ষার্থীর সংখ্যা ১ লক্ষ ২৯ হাজার ৫১১ জন। সেন্টার হয়েছে ৩২৪টি।

এত বড় মাপের পরীক্ষা সামাল দিতে গিয়ে জেলার পরিবহণ ব্যবস্থা সচল রাখার সঙ্গে সঙ্গে বাইরে থেকে আসা পরীক্ষার্থীদের যাতে সেন্টার খুঁজে পেতে অসুবিধা না হয়, সেই দিকটিও নজরে রাখছে প্রশাসন। এই ব্যাপারে সাহায্য নেওয়া হচ্ছে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের।

Advertisement

পাত্রসায়র, ইন্দাস ও দক্ষিণ বাঁকুড়ার বাস যোগাযোগ কম এমন কিছু রুটে আজ বাড়তি বাস চালাবে এসবিএসটিসি। পুরুলিয়াতেও এসবিএসটিসি-কে সমস্ত বাস আজ রাস্তায় নামাতে বলা হয়েছে। একই কথা বলা হয়েছে জেলা বাস মালিক সংগঠনকেও। জেলা সদর ও বিভিন্ন ব্লক সদর থেকে পরীক্ষাকেন্দ্রে পৌঁছোনোর জন্য যে সমস্ত রুটে বেশি বাস নেই সেখানে ছোট গাড়ির ব্যবস্থাও রাখা হচ্ছে বলে পুরুলিয়া জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। ৩৫টি স্কুল বাসও এ জন্য নেওয়া হয়েছে। বিভিন্ন ব্লকে ব্রেকডাউন ভ্যান রাখা হচ্ছে। কোনও রাস্তায় কোনও গাড়ি বিগড়ে গেলে যান চলাচলে যাতে তার প্রভাব না পড়ে সে কথা মাথায় রেখেই এই ব্যবস্থা। জেলা বাস মালিক সংগঠনের সম্পাদক প্রতিভারঞ্জন সেনগুপ্ত জানান, প্রায় পাঁচশো বাস এ দিন বিভিন্ন রুটে চলবে।

হেল্পলাইন

• বাঁকুড়া: ০৩২৪২-২৫৪৬২৬/ ২৫০৩০৪/ ২৫০৩৫৫

• পুরুলিয়া: ০৩২৫২-২২৩২২০

বাঁকুড়ায় রেল স্টেশন ও জেলার বিভিন্ন বাসস্ট্যান্ডগুলির সামনে জেলা প্রশাসনের তরফে হেল্প ডেস্ক রাখা হয়েছে। পুরুলিয়া জেলা প্রশাসন জানিয়েছে, বাসস্ট্যান্ড এবং রেল স্টেশনগুলিতে পরীক্ষাকেন্দ্রে যাওয়ার পথ নির্দেশিকা টাঙানো থাকবে। দুই জেলা প্রশাসনের বিশেষ হেল্প লাইন নম্বরও থাকছে। পরীক্ষার্থীরা ওই নাম্বরে সমস্যার কথা জানাতে পারেন।

বাঁকুড়ার জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রসূনকুমার দাস জানান, তীব্র গরমের কথা মাথায় রেখে পরীক্ষাকেন্দ্রগুলিতে ওআরএস এবং প্রাথমিক চিকিৎসার বন্দোবস্ত নিয়ে উপস্থিত থাকবেন স্বাস্থ্যকর্মীরা। পরীক্ষার জন্য সমস্ত পুলিশ কর্মীদের ছুটি বাতিল করে দেওয়া হয়েছে জেলায়। প্রতিটি কেন্দ্রে দু’জন করে পুলিশকর্মী ও সিভিক ভল্যান্টিয়ার থাকবেন। প্রশ্নপত্র থানা থেকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছনোর জন্য পুলিশ এসকর্ট থাকবে। বাঁকুড়ার পুলিশ সুপার সুখেন্দু হীরা বলেন, “ট্রাফিক সামলানো এবং কেন্দ্রে সুষ্ঠু ভাবে পরীক্ষা পরিচালনায় যাতে কোনও অসুবিধা না হয় সেই দিক খেয়াল রেখেই আমরা পুলিশ মোতায়েনের ব্যবস্থা করেছি।” বাঁকুড়ার জেলাশাসক মৌমিতা গোদারা বসু বলেন, “যাবতীয় প্রস্তুতি সারা হয়ে গিয়েছে। পরীক্ষার্থীদের থেকে কোনও অভিযোগ পেলে আমরা দ্রুত ব্যবস্থা নেব।”

পুরুলিয়ার জেলাশাসক অলোকেশপ্রসাদ রায় জানান, জেলা সদরে অতিরিক্ত জেলাশাসক (সাধারণ)-এর দফতর কন্ট্রোলরুম হিসেবে কাজ করবে। মহকুমা স্তরে মহকুমা শাসকদের অফিসে ও ব্লক স্তরে বিডিও-দের অফিসে কন্ট্রোলরুম হবে। তিনি নিজেও জেলা সদরের কন্ট্রোলরুমে থাকবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন