রোদ থেকে বাঁচতে খেলা শুরু সাতটায়

দু’ঘণ্টা এগিয়ে এল সিএবি-র খেলা শুরুর সময়। সৌজন্যে আগুনে রোদ! আটটা বাজতে না বাজতেই গায়ে জ্বালা ধরাচ্ছে রোদ। প্রখর সেই রোদে ছেলে-বু়ড়ো সকলেরই ভিড়মি খাওয়ার জোগাড়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রামপুরহাট শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০১৬ ০২:২৪
Share:

সিএবি ক্রিকেট। রামপুরহাটের গাঁধী স্টে়ডিয়ামে। ছবি: অপূর্ব চট্টোপাধ্যায়

দু’ঘণ্টা এগিয়ে এল সিএবি-র খেলা শুরুর সময়। সৌজন্যে আগুনে রোদ!

Advertisement

আটটা বাজতে না বাজতেই গায়ে জ্বালা ধরাচ্ছে রোদ। প্রখর সেই রোদে ছেলে-বু়ড়ো সকলেরই ভিড়মি খাওয়ার জোগাড়। এই অবস্থায় সকাল সাড়ে সাতটা থেকে সিএবি আয়োজিত অনূর্ধ্ব ১৫ ক্রিকেট প্রতিযোগিতা ডি জোনের খেলা শুরুর সিদ্ধান্ত নিল রামপুরহাট মহকুমা ক্রীড়া সংস্থা। শুক্রবার নির্ধারিত সময়ে ৪৫ ওভারের ক্রিকেট খেলায় প্রতিদ্বন্দ্বিতা করে উত্তর দিনাজপুরের ইসলামপুর মহকুমা ক্রিকেট দল এবং দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর মহকুমা ক্রিকেট দল।

বৃহস্পতিবার, প্রতিযোগিতার প্রথম দিনে রামপুরহাট এবং ইসলামপুর সকাল সাড়ে ন’টা থেকে খেলতে নামে। প্রখর রোদে ওই দুই দলকে খেলতে চরম অসুবিধার মধ্যে পড়তে হয়েছিল। তাই রামপুরহাট মহকুমা ক্রীড়া সংস্থার কর্তৃপক্ষ প্রতিযোগিতায় অন্য দলগুলির সঙ্গে আলোচনা করে দাবদাহ থেকে বাঁচতে সকাল সাড়ে সাতটা থেকে খেলার সময় নির্ধারণ করে। ইসলামপুর মহকুমা দলের কোচ ও ম্যানেজার জয়ন্ত চন্দ্র বলেন, ‘‘জেলায় এতটা দাবদাহ নেই। ওখানেই খবর পেয়েছিলাম বীরভূমে খুব গরম পড়েছে। তাপমাত্রাও চরম। এখানে এসে তা টের পেলাম। প্রথমদিন খেলতে ছেলেদের অসুবিধা হয়েছে। সেই অসুবিধার কথা চিন্তা করে আয়োজক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সকালের দিকে খেলার সিদ্ধান্ত হয়েছে।’’

Advertisement

গঙ্গারামপুরের ম্যানেজার তথা কোচ বিপিন রায়ের কথায়, ‘‘যা গরম পড়েছে তাতে ছোট ছোট ছেলেদের নিয়ে খেলা করা খুব মুশকিল। সে দিক থেকে সকালে খেলা হলে সুবিধেই হবে।’’ এমন সিদ্ধান্তে খুশি খেলোয়াড়রাও। অষ্টম শ্রেণির ছাত্র কৌশিক মণ্ডল জানাল, সকালে খেলা হওয়ায় কিছুটা হলেও কম কষ্ট হবে। উদ্যোক্তারা জানান, অন্য সময়ে খেলা শুরু করতে পারলেই ভাল হত। কিন্তু, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা ও ভোটের প্রস্তুতির কারণে খেলার কোনও সুযোগ ছিল না।

শুক্রবার সকাল সাড়ে সাতটায় খেলা শুরু হয়ে শেষ হয় সাড়ে বারোটায়। তখনও মাঠে প্রখর রোদ। বৃহস্পতিবার রামপুরহাটের কাছে হারের পর এ দিনও গঙ্গারামপুরের কাছে হারে ইসলামপুর মহকুমা ক্রিকেট দল। গঙ্গারামপুর প্রথমে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। নির্ধারিত ৪৫ ওভারের খেলায় গঙ্গারামপুর ৩৬ ওভার ৪ বলে ১৭২ রান তোলে। জবাবে ইসলামপুরের ৩৪ ওভারে ১৬৯ রানে সব উইকেটের পড়ে যায়। আজ, শনিবার বোলপুর এবং ইসলামপুর দলের মধ্যে খেলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন