পাঁচ বছর হারিয়ে ফিরছে সঞ্জয়

পাঁচ বছর পরে পুরুলিয়ার চাইল্ডলাইনের হাত ধরে বাড়ির পথ খুঁজে পেল ঝাড়খণ্ডের চান্ডিলের এক কিশোর। বন্ধুদের সঙ্গে ঝগড়া করে সরাইকেলা-খরসঁওয়া জেলার চান্ডিল থানার ভুঁইয়াডি গ্রামের এগারো বছরের ছেলে সঞ্জয় কালিন্দী বাড়ি ছেড়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৬ ০০:৪১
Share:

বাবা-মায়ের মাঝে ঘরে ফেরা ছেলে।—নিজস্ব চিত্র

পাঁচ বছর পরে পুরুলিয়ার চাইল্ডলাইনের হাত ধরে বাড়ির পথ খুঁজে পেল ঝাড়খণ্ডের চান্ডিলের এক কিশোর।

Advertisement

বন্ধুদের সঙ্গে ঝগড়া করে সরাইকেলা-খরসঁওয়া জেলার চান্ডিল থানার ভুঁইয়াডি গ্রামের এগারো বছরের ছেলে সঞ্জয় কালিন্দী বাড়ি ছেড়েছিল। তারপর বাড়ির লোক যখন সেই ছেলের খোঁজে অস্থির, তখন সে ট্রেনে চড়ে অজানার সন্ধানে অনেক দূরে চলে গিয়েছে। হাতে পেয়ে তার সঙ্গে গল্প করে সে সব কিছু কথা উদ্ধার করেছেন পুরুলিয়া চাইল্ড লাইনের কর্মী অঙ্কিতা মুখোপাধ্যায়। তিনি জানান, সঞ্জয়ের কাছ থেকে জানা গিয়েছে, সে বাড়ি থেকে কোনও ভাবে পুরুলিয়ায় চলে এসেছিল। পুরুলিয়া থেকে ট্রেনে হাওড়া। সেখান থেকে শিয়ালদহ হয়ে সোজা মুর্শিদাবাদের বেলডাঙায় চলে যায়। সেখানেই এক ব্যক্তির সঙ্গে সঞ্জয়ের পরিচয় হয়। তিনি সঞ্জয়কে নিজের মুদিখানা দোকানে কাজে লাগায়। বছর পাঁচেক কাজ করলেও মাস দেড়েক আগে সেখানকার ঠাঁই ছাড়ে সে। দোকানদারের ছেলের সঙ্গে ঝামেলা হওয়ায় ফের সেখান থেকে সঞ্জয় পালিয়ে আসে শিয়ালদহে। সেখান থেকে চলে যায় কাকদ্বীপ। সেখানে তাকে ঘুরে বেড়াতে দেখে পুলিশের সন্দেহ হয়। উদ্ধার করে পাঠানো হয় দক্ষিণ ২৪ পরগনার একটি হোমে।

ওই হোমে দক্ষিণ ২৪ পরগনার চাইল্ডলাইনের কর্মীরা তার কাছে বাড়ির ঠিকানা জানতে চায়। কিন্তু পাঁচ বছরে নিজের বাড়ির ঠিকানা বেমালুম ভুলে গিয়েছিল সঞ্জয়। কোনওরকমে সে উচ্চারণ করেছিল দু’টি শব্দ—পুরুলিয়া ও বাঘমুণ্ডি। খবর পেয়ে পুরুলিয়ার চাইল্ডলাইনের কর্মীরা বাঘমুণ্ডিতে সঞ্জয়ের বাড়ি কোথায় হদিস চালান।

Advertisement

ঘটনাচক্রে বাঘমুণ্ডির এক চাইল্ডলাইনের কর্মীর বাড়ি স্থানীয় চড়িদা গ্রামে। ওই কর্মী শুনেছিলেন, তাঁদের গ্রামেরই এক বধূর ভাই অনেক বছর আগে হারিয়ে গিয়েছিল। ওই কর্মী সেই বধূকে সঞ্জয়ের ছবি দেখাতেই তিনি জানান, ওই ছবি তাঁর হারিয়ে যাওয়া ভাইয়ের। তাতেই খোঁজ পাওয়া কিছুটা সহজ হয়ে ওঠে।

পুরুলিয়া জেলা চাইল্ডলাইনের আহ্বায়ক দীপঙ্কর সরকার বলেন, ‘‘সোমবার চড়িদা গ্রামে গিয়ে সঞ্জয়কে তার বাবা-মায়ের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে।’’

সঞ্জয়ের মা কুন্তি কালিন্দী চাইন্ডলাইনের কর্মীদের জানিয়েছেন, দীর্ঘদিন ছেলের কোনও খোঁজ না পেয়ে ওর বাবা অসুস্থ হয়ে পড়েছিলেন। এ দিন ছেলেকে কাছে পেয়ে বুকে জড়িয়ে ধরেন মা ও বাবা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন