গুড় বিক্রিতেও থিম

কয়েক দশক ধরে ব্যবসা করলেও বছর তিনেক হল গুড়ের ব্যবসায় নেমেছেন ব্যবসায়ী মহম্মদ সাজিদ। প্রতিবারই কিছু চমক থাকে তাঁর গুড়-বিক্রিতে।

Advertisement

তাপস বন্দ্যোপাধ্যায়

সিউড়ি শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৭ ০১:১৩
Share:

বিপণন: সিউড়ির টিকাপাড়ায় খেজুরের গুড়ের দোকান। সোমবার। নিজস্ব চিত্র

‘বিগ-বি’র জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে খেজুরের গুড় বিক্রি করছেন সিউড়ির টিকাপাড়ার এক ব্যবসায়ী। অমিতাভ বচ্চনের ফ্লেক্স-এর কোলাজের সঙ্গে গুড়ের প্রচার-রসায়ন নজরে পড়েছে অনেকেরই। পড়েছে সাড়াও।

Advertisement

কয়েক দশক ধরে ব্যবসা করলেও বছর তিনেক হল গুড়ের ব্যবসায় নেমেছেন ব্যবসায়ী মহম্মদ সাজিদ। প্রতিবারই কিছু চমক থাকে তাঁর গুড়-বিক্রিতে। গত বছরের ‘থিম’ ছিল নোটবন্দি। গুজব রটে দশ টাকার কয়েন নিয়েও। সে বার সাজিদ বিজ্ঞাপন দিয়ে খুচরো পয়সা আর তথাকথিত গুজব ছড়ানো অচল দশ টাকার কয়েনের বিনিময়ে গুড় বিক্রি করেছিলেন। এ বার টার্গেট একেবারে সুপারস্টারে।

সাহিত্যিক নরেন্দ্রনাথ মিত্র এর লেখা ‘রস’ এর উপর ভিত্তি করে ‘সৌদাগর’ নামে হিন্দি ছায়াছবি পরিচালনা করেন শুধেন্দু রায়। ছায়াছবির দৃশ্যায়ন হয় এই রাজ্যের কামদুনিতে। চিত্রনাট্যে মোতি নামে এক গুড় বিক্রেতার চরিত্রে অভিনয় করেন অমিতাভ। খেজুর রস, গুড়ের ভিয়েনে নারী-পুরুষের সম্পর্কের টানাপোড়েন-এর জমাটি বুনন দর্শকদের অনেকেরই মনে দাগ কেটেছিল।

Advertisement

সাজিদের কথায়, “আমি অমিতাভের ভক্ত। খেজুর গুড় নিয়ে তৈরি সৌদাগর সিনেমাটা আমি বারবার দেখেছি। তা ছাড়া ক’দিন আগেই প্রিয় অভিনেতা পঁচাত্তরে পা দিলেন। সব মিলিয়ে আমার আইকনকে নিয়ে কিছু করার ভাবনা থেকেই সিনেমার বিশেষ বিশেষ মুহূর্তের ছবির ফ্লেক্স করে দোকান সাজিয়েছি।’’ দোকানে এ বারও নদিয়ার মাজদিয়া থেকে বাছাই করা গুড় রেখেছেন বলেও দাবি করেছেন।

আর দাম?

ব্যবসায়ী জানালেন, নলেন গুড়ের পাটালি ৮০ থেকে ১৫০ টাকা। ঝোলা গুড় ১৫০ টাকা কেজি প্রতি। ছোট দোকান গুড়ের গন্ধে ম ম করছে। ক্রেট ভর্তি পাটালি আর হাড়িতে ঝুলছে তরল গুড়। তার পেছনে উঁকি মারছেন বিগ বি। এমন ভাবনা সাড়াও ফেলেছে। শহরের আর এক অমিতাভ-ভক্ত গৃহবধূ কুহেলি বন্দ্যোপাধ্যায়ের কথায়, ‘‘বিগ বি-র সঙ্গে গুড় বিক্রির ভাবনাটা কিন্তু মজার।” অনেকের আবার মনে হয়েছে, ‘‘এ তো গুড় বিক্রিতেও থিম!’’ শুনে মুচকি হাসছেন বছর চুয়াল্লিশের সাজিদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন