বাজেট একই

গত আর্থিক বছরের থেকে এ বারে মোট বরাদ্দে বিশেষ হেরফের হল না পুরুলিয়া জেলা পরিষদের বাজেটে। বৃহস্পতিবার ওই বাজেট পাশ হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ২১ এপ্রিল ২০১৭ ০১:০২
Share:

গত আর্থিক বছরের থেকে এ বারে মোট বরাদ্দে বিশেষ হেরফের হল না পুরুলিয়া জেলা পরিষদের বাজেটে। বৃহস্পতিবার ওই বাজেট পাশ হয়। জেলা পরিষদের সভাধিপতি সৃষ্টিধর মাহাতো জানান, এই আর্থিক বছরে মোট ৫১১ কোটি ৫ লক্ষ ৩১ হাজার টাকার বাজেট পাশ হয়েছে।

Advertisement

জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, চলতি আর্থিক বছরে সম্ভাব্য আয়ের উপর ভিত্তি করে বাজেট তৈরি করা হয়েছে। অর্থ, সংস্থা, উন্নয়ন ও পরিকল্পনা খাতে ৩২২ কোটি ২৯ লক্ষ ৮৮ হাজার, জনস্বাস্থ্য ও পরিবেশ খাতে ৫৫ কোটি ৩ লক্ষ ৮০ হাজার, পূর্ত, কার্য ও পরিবহণ খাতে ১১১ কোটি ৫৯ লক্ষ ৭০ হাজার, কৃষি, সেচ ও সমবায় খাতে ৬ কোটি ৪২ লক্ষ ৭০ হাজার, শিক্ষা, সংস্কৃতি, তথ্য ও ক্রীড়া খাতে ৪ কোটি ৯৮ লক্ষ ১৮ হাজার, শিশু, নারী উন্নয়ন, জনকল্যাণ ও ত্রাণ খাতে ২ কোটি ৯ লক্ষ ৩০ হাজার, বন ও ভূমি সংস্কার খাতে ২ কোটি ১৫ লক্ষ ৯০ হাজার, মৎস্য ও প্রাণী সম্পদ বিকাশ খাতে ২ কোটি ১৯ লক্ষ ৭০ হাজার, খাদ্য ও সরবরাহ খাতে ২ কোটি ৪৫ লক্ষ ৪৫ হাজার, ক্ষুদ্র শিল্প, বিদ্যুৎ ও অচিরাচরিত শক্তি খাতে ১ কোটি ৮০ লক্ষ ৭০ হাজার টাকার বাজেট ধরা হয়েছে।

গত ১০ এপ্রিল জেলা পরিষদের বাজেট পাশের জন্য বিশেষ সাধারণ সভা ডাকা হলেও নির্দিষ্ট সংখ্যক সদস্যের অনুপস্থিতির জন্য ওই সভা হয়নি। বৃহস্পতিবার সভায় কোরাম হয়েছিল। ৬৭ কমিটির মধ্যে ৩৭ জন উপস্থিত ছিলেন। তবে বিরোধী সদস্য উত্তম বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘রাজ্যের পঞ্চায়েত আইন মোতাবেক বাজেট পেশের আগে খসড়া বাজেট বিভিন্ন ব্লকে প্রকাশ্য স্থানে টাঙাতে হয়। কিন্তু সেটা হয়নি।’’

Advertisement

জেলা পরিষদের সচিব অরুণ রায়ের সঙ্গে চেষ্টা করেও এ দিন যোগাযোগ করা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন