ভাঙা ডানায় অস্ত্রোপচার

ভাঙা ডানা জুড়ল সূক্ষ্ম অস্ত্রোপচরারে। এ বারে খোলা আকাশে ডানা মেলার অপেক্ষা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রঘুনাথপুর শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০১৭ ০১:০৬
Share:

উদ্ধার হওয়া পেঁচা। নিজস্ব চিত্র।

ভাঙা ডানা জুড়ল সূক্ষ্ম অস্ত্রোপচরারে। এ বারে খোলা আকাশে ডানা মেলার অপেক্ষা।

Advertisement

বুধবার সকাল থেকে আড়াই ঘণ্টার অস্ত্রোপচারে জখম একটি পেঁচার ভাঙা ডানা জোড়া লাগালেন পশু চিকিৎসক সঞ্জয় গোস্বামী। গত ১৯ জানুয়ারি রঘুনাথপুর ১ ব্লকের ডুমরাকুড়ি গ্রামের বাসিন্দাদের কাছ থেকে খবর পেয়ে গাছের নীচে পড়ে থাকা হুতোম পেঁচাটিকে উদ্ধার করেছিলেন বনদফতরের কর্মীরা। সেটিকে রাখা হয়েছিল রঘুনাথপুর রেঞ্জ কার্যালয়ে। রঘুনাথপুর ১ ব্লকের বিট অফিসার শুভেন্দুবাবু জানান, উদ্ধারের পরেই নিতুড়িয়া ব্লকের প্রাণী সম্পদ বিকাশ দফতরের চিকিৎসক সঞ্জয় গোস্বামীকে খবর দেওয়া হয়েছিল। প্রাথমিক চিকিৎসা চলছিল। কিন্তু পুরোপুরি সুস্থ করে তোলার জন্য পেঁচাটির ডান দিকের ডানায় অস্ত্রোপচার করার দরকার ছিল।

সেই কাজই হল বুধবার। সঞ্জয়বাবু জানান, খুবই সুক্ষ্ম অস্ত্রোপচার হলেও তাঁরা চ্যালেঞ্জটা নিয়েছিলেন। তিনি বলেন, ‘‘ডানদিকের পাখার উপরের হাড়ে কম্পাউন্ড ফ্র্যাকচার হয়ে পাখিটি ওড়ার ক্ষমতা হারিয়ে ফেলে। পরিস্থিতি যে দিকে এগোচ্ছিল তাতে শেষ পর্যন্ত ডানাটি বাদ দিতে হতো। তাই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিই।’’ পেঁচাটি উড়তে পারছে কি না সেটা জানতে অপেক্ষা করতে হবে আরো এক মাস। তবে প্যাঁচাটি সুস্থ হয়ে ফের বন্য জীবনে ফিরে যেতে পারবে বলেই আশাবাদী সঞ্জয়বাবু এবং রঘুনাথপুরের বিট অফিসার শুভেন্দু বিশ্বাস। ডিএফও (কংসাবতী উত্তর) প্রদীপ বাউড়ি বলেন, ‘‘খবর পেয়েছি ঠিক ভাবেই অস্ত্রোপচার হয়েছে। আপাতত পেঁচাটিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।”

Advertisement

বনদফতর জানিয়েছে, উদ্ধার হওয়া পেঁচাটি ইন্ডিয়ান হর্নড আউল। প্রজাতিটি বন্যপ্রাণ তালিকার প্রথম সিডিউলে রয়েছে। পাখিটি বিরল প্রজাতির বলে বনকর্তাদের দাবি। বিট অফিসার শুভেন্দুবাবু জানান, অস্ত্রোপচারের সিদ্ধান্ত গোড়াতেই হলেও প্রয়োজনীয় সরঞ্জাম পাওয়া যাচ্ছিল না। ফলে অর্থোপেডিক পিন-সহ বিভিন্ন জিনিস সঞ্জয়বাবু কলকাতা থেকে কিনে আনেন। মঙ্গলবার রাতে জখম ডানার এক্স-রে করানো হয়।

বুধবার সকালে রঘুনাথপুরের রেঞ্জ কার্যালয়ের একটি ঘরকে অপারেশন থিয়েটার বানিয়ে শুরু হয় অস্ত্রোপচার। অ্যানাসথেসিয়া দিয়ে অজ্ঞান করা হয় প্যাঁচাটিকে। অস্ত্রোপচারের ঘণ্টাখানেক পরে পাখিটির জ্ঞান ফিরে আসে। বিভিন্ন ওষুধ দেওয়া হচ্ছে পাখিটিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন