Panchayat Election

কোন পথে প্রার্থী বাছাই, কাগজে লিখে দিল দল

তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের অনুপস্থিতিতে ‘কোর কমিটি’ দলের কাজ চালাবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন রাজ্য নেতৃত্ব।

Advertisement

বাসুদেব ঘোষ 

বোলপুর শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ০৯:০১
Share:

বোলপুরে জেলা তৃণমূলের বৈঠক। রবিবার। নিজস্ব চিত্র

পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখে প্রার্থী বাছাইয়ের নির্দিষ্ট বিধি বলে দেওয়া হল জেলার ব্লক সভাপতিদের। সেই অনুযায়ী প্রার্থী বাছার নির্দেশও দেওয়া দিলেন জেলা তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। রবিবার বোলপুরে তৃণমূল কার্যালয়ে বৈঠকে এই ফর্ম দেওয়া হয়। তবে, এ দিনের বৈঠকে ব্লক সভাপতি সহ কিছু স্তরে সাংগঠনিক রদবদল ঘটার যে জল্পনা ছিল, তার কিছুই ঘটেনি। জেলার সব ব্লক সভাপতিকে বৈঠকে থাকার নির্দেশ দেওয়া হয়েছিল। তবে, যে ৫ ব্লক সভাপতির পদ হারানোর জল্পনা রয়েছে দলের অন্দরে, তাঁদের মধ্যে এ দিন দু’জন বৈঠকে গরহাজির ছিলেন বলেসূত্রের খবর।

Advertisement

তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের অনুপস্থিতিতে ‘কোর কমিটি’ দলের কাজ চালাবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন রাজ্য নেতৃত্ব। কলকাতায় দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে জেলার তৃণমূল বিধায়ক ও শাখা সংগঠনের প্রধানদের নিয়ে হওয়া বৈঠকের পরে রবিবারই প্রথম বৈঠকে বসলেন জেলার শীর্ষ নেতারা। উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিংহ, বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়, সাংসদ অসিত মাল, জেলা সভাধিপতি তথা কোর কমিটির প্রধান বিকাশ রায়চৌধুরী, বিধায়ক ও সহ-সভাপতি অভিজিৎ সিংহ, মুখপাত্র তথা জেলা সহ-সভাপতি মলয় মুখোপাধ্যায়।

দলীয় সূত্রের খবর, এ দিন ব্লক সভাপতিদের হাতে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে নীতি সংবলিত একটি কাগজ দেওয়া হয়। তাতে গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের প্রার্থী কোন পদ্ধতিতে বাছাই করা হবে, তা বলে দেওয়া হয়েছে। যাঁকে প্রার্থী করা হবে, তাঁর ‘বায়োডেটা’ থাকতে হবে। তিনি এলাকার মানুষের কাছে কতটা জনপ্রিয়, তাঁর বিরুদ্ধে কোন দুর্নীতির অভিযোগ আছে কি না, তার উল্লেখ থাকতে হবে। একই সঙ্গে ব্লক সভাপতির উদ্দেশে জেলা নেতাদের হুঁশিয়ারি, প্রার্থিপদ নিয়ে কাউকে প্রতিশ্রুতি দেওয়া বা প্রার্থী করে দেওয়ার নামে কারও কাছে টাকা নেওয়ার অভিযো উঠলে দল কঠোর ব্যবস্থা নেবে। নিয়ে কারো কাছ থেকে টাকা পয়সা নিলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে দল।এছাড়াও সাংগঠনিক দায়িত্ব পালন না করার যে অভিযোগ জেলার ৫ ব্লক সভাপতি বিরুদ্ধে উঠেছিল। তাদের বিরুদ্ধে দল ব্যবস্থা নিতে পারে এমন ইঙ্গিতও দিন কয়েক আগে শোনা যাচ্ছিল। সেই নিয়ে এদিন অবশ্য তেমন আলোচনা হয়নি। জানিয়ে শুরু হয়েছে জল্পনা।

Advertisement

একই সঙ্গে লাভপুর কলেজে তৃণমূল ছাত্র পরিষদ পরিচালিত নবীনবরণের অনুষ্ঠানে চটুল নাচগানের অভিযোগ ওঠায় ক্ষুব্ধ জেলা নেতৃত্ব। বৈঠকে ওই ঘটনার সমালোচনা হয়। সূত্রের খবর, জেলার কলেজেগুলিতে যাতে এই ধরনের বিতর্কিত অনুষ্ঠান আর না-হয়, তা নিয়ে সতর্ক করা হয় তৃণমূল ছাত্র পরিষদের জেলা সভাপতি বিক্রমজিৎ সাউকে।

কোন কোন ব্লকে ঠিকভাবে মহিলা কর্মীদের কর্মসূচি পালন হচ্ছে না , তা জেনে দলের জেলা মহিলা সভানেত্রী সাহারা মণ্ডলকে সেই কাজ দ্রুত সারতে বলা হয়েছে। বৈঠক শেষে মলয় মুখোপাধ্যায় বলেন, ‘‘পঞ্চায়েত নির্বাচনে ব্লক সভাপতিদের বুথে বুথে গিয়ে প্রার্থী ঠিক করতে বলা হয়েছে। এলাকায় স্বচ্ছ ভাবমূর্তি রয়েছে, দুর্নীতির অভিযোগ নেই, এমন প্রার্থী বাছাই করতে বলা হয়েছে। সেই নামগুলি রাজ্যে পাঠানো হবে। এরপর রাজ্য সিদ্ধান্ত নেবে।’’

পাঁচ ব্লক সভাপতিকে দায়িত্ব থেকে অব্যাহতি প্রসঙ্গে তিনি বলেন, ‘‘রাজ্য কমিটি থেকে এখনও নির্দেশ না আসায় তাঁরাই কাজ চালিয়ে যাচ্ছেন। অনুব্রত মণ্ডলের দেখানো পথেই পঞ্চায়েত নির্বাচন হবে।’’ তিনি জানান, আগামী ২৯ তারিখে জেলায় একটি মহিলা সম্মেলনের আয়োজন করা হয়েছে। তাতে উপস্থিত থাকবেন রাজ্য সভানেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন