Ration

রেশন তুলতে পাড়ি ৮ কিমি

স্থানীয় বাসিন্দাদের দাবি, পঞ্চায়েতের তুড়দাগ গ্রাম-সহ লাগোয়া এলাকায় কোনও রেশন দোকান নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঝালদা শেষ আপডেট: ১৮ জুন ২০২০ ০৬:৪৫
Share:

প্রতীকী ছবি।

‘আনলক’ ১ পর্ব চালু হলেও খাদ্য সরবরাহ স্বাভাবিক হয়নি জেলার অনেক জায়গাতে। তাই রেশনের চাল-ডালই সেই সব এলাকার মানুযের একমাত্র ভরসা। কিন্তু সেই সব সামগ্রী পেতে হলে পুরুলিয়ার ঝালদা ১ ব্লকের বিস্তীর্ণ এলাকার বাসিন্দাদের পেরোতে হয় প্রায় আট কিমি পথ। ব্লকের ইলু-জারগো পঞ্চায়েতের বড় একটি অঞ্চলে নেই একটিও রেশন দোকান।

Advertisement

স্থানীয় বাসিন্দাদের দাবি, পঞ্চায়েতের তুড়দাগ গ্রাম-সহ লাগোয়া এলাকায় কোনও রেশন দোকান নেই। তাই তুড়দাগ, বনডি, জরুয়াডি, ঘসড়ার মতো এলাকার বাসিন্দাদের প্রায় আট কিলোমিটার পথ পেরিয়ে রেশনের খাদ্যসামগ্রী তুলতে যেতে হয় জারগো, পাটডি বা ইলু গ্রামে।

এলাকাবাসীর একাংশের দাবি, ২০০৬ সাল থেকে তাঁরা ওই এলাকায় একটি রেশন দোকান খোলার আর্জি জানিয়ে আসছেন পঞ্চায়েত, ব্লক এবং জেলা প্রশাসনের কাছে। অভিযোগ, কোনও পদক্ষেপই করা হয়নি প্রশাসনের তরফে। তুড়দাগ গ্রামের দীননাথ মাহাতো, অজিত প্রসাদ মাহাতো, বনডি গ্রামের শেখর সিং মুড়া বলেন, ‘‘এলাকায় কোনও রেশন দোকান না থাকায় আমাদের প্রায় আট কিলোমিটার পথ পেরিয়ে অন্য গ্রামে রেশন দোকানে সামগ্রী তুলতে যেতে হয়। ১৪ বছর ধরে আবেদন করেও সমস্যার সুরাহা হয়নি।’’

Advertisement

এমনিতেই এলাকার রাস্তাঘাট এথনও কাঁচা। বর্ষার সময়ে ওই রাস্তা দিয়ে রেশন তুলতে গিয়ে ভোগান্তিতে পড়তে হয় বলে ক্ষোভ তাঁদের।

মহকুমা খাদ্য নিয়ামক (ঝালদা) অমর মণ্ডলের বক্তব্য, ‘‘বিষয়টি আমার জানা ছিল না। ওঁরা নতুন করে আমাদের কাছে লিখিত আকারে জানালে বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হবে।’’ ইলু-জারগো পঞ্চায়েতের প্রধান তৃণমূলের প্রকাশ মাহাতো এলাকাবাসীর সমস্যার কথা মেনেছেন। তিনি বলেন, ‘‘এলাকায় একটা নতুন রেশন দোকান খোলার দাবি জানিয়ে বাসিন্দারা দীর্ঘদিন ধরে আবেদন-নিবেদন জানিয়ে আসছেন। বিষয়টা প্রশাসনের দেখা দরকার।’’

এলাকাবাসীর একাংশ জানান, তাঁদের গ্রামে গাড়ির যাতায়াত তেমন নেই। তাই সাইকেল চালিয়ে রেশন দোকানে যেতে হয়। যাঁদের ঘরে সাইকেল নেই, তাঁদের হেঁটেই আট কিমি পথ পেরতে হয়।

সমস্যার স্থায়ী সমাধান না হওয়া পর্যন্ত ওই এলাকার বাসিন্দাদের জন্য কাছাকাছি কোনও জায়গা থেকে রেশন সামগ্রী বিলির দাবি প্রশাসনের কাছে করা হবে বলে জানিয়েছেন ঝালদা-১ পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি শেখ সুলেমান। তিনি বলেন, ‘‘সমস্যার স্থায়ী সমাধানের জন্য প্রশাসনের কাছে আর্জি জানানো হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন