ঝালদায় বনভোজন

ঝালদার নরহারা জলাধারের পাড়ে বুধবার বনভোজন উৎসব হয়ে গেল। ঝালদা ১ ব্লকের ডাকাই পাহাড়ে নরহারা জলাধারের পাশে জঙ্গলে দিনভর প্রথা মেনে এই অকাল বনভোজনে যোগ দেন কয়েক হাজার মানুষ। প্রথা মেনে পাহাড়ের কালী মন্দিরে পুজো দেওয়ার পাশাপাশি রান্না করে জঙ্গলেই খাওয়াদাওয়া সারেন।

Advertisement
শেষ আপডেট: ৩১ জুলাই ২০১৫ ০২:০৭
Share:

ঝালদার নরহারা জলাধারের পাড়ে বুধবার বনভোজন উৎসব হয়ে গেল। ঝালদা ১ ব্লকের ডাকাই পাহাড়ে নরহারা জলাধারের পাশে জঙ্গলে দিনভর প্রথা মেনে এই অকাল বনভোজনে যোগ দেন কয়েক হাজার মানুষ। প্রথা মেনে পাহাড়ের কালী মন্দিরে পুজো দেওয়ার পাশাপাশি রান্না করে জঙ্গলেই খাওয়াদাওয়া সারেন। কথিত আছে, এই পাহাড়ের কোনও এক তান্ত্রিকের মন্দিরে অনেক আগে নরবলি হতো। ঝালদার রাজা সেই নরবলি বন্ধ করান। কিন্তু তান্ত্রিক অভিশাপ দেন, ওই বংশের পরবর্তী কোনও রাজা বা বংশের অন্য কেউ এই দিনটিতে যদি সেই মন্দিরে যান, তাঁর অমঙ্গল হবে। এলাকার যাতে অমঙ্গল না হয়, সেই বিশ্বাস থেকেই প্রতি বছর এই দিনটিতে পুজো দেওয়ার সঙ্গে বনভোজন করেন ডাকাই পাহাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন