Maoist

Maoist: সন্দেহভাজন মাওবাদীদের কাছ থেকে পাওয়া হার্ড ডিস্কে কী তথ্য? জানতে ফরেন্সিকে পাঠাবে পুলিশ

দুই যুবকের কাছ থেকে উদ্ধার হওয়া পেন ড্রাইভ এবং হার্ড ডিস্কে কী তথ্য লুকিয়ে সে দিকে চোখ গোয়েন্দাদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়া শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২২ ১৭:৩২
Share:

মাওবাদী সন্দেহে গ্রেফতার দু’জন। — ফাইল চিত্র

মাওবাদী সন্দেহে বাঁকুড়ায় ধৃতদের কাছ থেকে উদ্ধার হওয়া কম্পিউটারের হার্ড ডিস্ক এবং পেন ড্রাইভে কী লুকিয়ে রাখা? তাতে কি মাওবাদীদের গতিবিধি এবং রণকৌশল সংক্রান্ত তথ্য রয়েছে? সেই সব খতিয়ে দেখতে সেগুলি ফরেন্সিকে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বাঁকুড়া জেলা পুলিশ। পাশাপাশি ধৃতদের কাছ থেকে উদ্ধার হওয়া দু’টি মোবাইল ফোনের কল রেকর্ডও সংগ্রহ করার কাজ শুরু করেছেন তদন্তকারীরা। ইতিমধ্যেই ধৃত দুই যুবককে জিজ্ঞাসাবাদ করে চাঞ্চল্যকর তথ্য তাদের হাতে এসেছে বলে পুলিশের দাবি।

Advertisement

গত বৃহস্পতিবার রাতে বাঁকুড়ার জঙ্গলমহলের মেলেড়া এলাকা থেকে শিবু মুর্মু এবং মঙ্গল হাঁসদা নামের দুই যুবককে মাওবাদী সন্দেহে গ্রেফতার করে পুলিশ। তল্লাশি চালিয়ে তাদের কাছ থেকে উদ্ধার হয় মাওবাদী পোস্টার, লিফলেট, একটি পেন ড্রাইভ, কম্পিউটারের হার্ড ডিস্ক এবং দু’টি মোবাইল ফোন।

গোয়েন্দা সূত্রে খবর, সম্প্রতি এ রাজ্য লাগোয়া ঝাড়খণ্ডের একাংশে মাওবাদীদের পশ্চিমবঙ্গ-বিহার-ওড়িশা সীমান্ত শাখার সক্রিয়তা বেড়েছে। এক সময় এই শাখাটির নেতৃত্বে ছিলেন মাওবাদী নেতা আকাশ, মদন মাহাতো এবং কিসানদা। ঝাড়খণ্ড পুলিশের সঙ্গে গুলির লড়াইয়ে মদনের মৃত্যু এবং কিসানদা গ্রেফতারের পর আপাতত ওই শাখা পরিচালনার ভার আকাশের কাঁধে। গোয়েন্দা সূত্রের খবর, আকাশের নেতৃত্বে এ রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে নিজেদের সংগঠন বৃদ্ধি এখন মাওবাদীদের পাখির চোখ। সেই লক্ষ্যেই এ রাজ্যে সরকারি প্যাকেজ প্রত্যাখ্যান করা প্রাক্তন মাওবাদীদের ফের সক্রিয় করে তোলার চেষ্টা চালাচ্ছেন আকাশ এবং তাঁর দলবল। পাশাপাশি নিজেদের সংগঠনের শক্তিবৃদ্ধির উদ্দেশে নতুন সদস্য সংগ্রহের চেষ্টাও চালাচ্ছেন তাঁরা। এই আবহে ধৃত দুই যুবকের কাছ থেকে উদ্ধার হওয়া পেন ড্রাইভ এবং হার্ড ডিস্কে কী তথ্য লুকিয়ে সে দিকে চোখ গোয়েন্দাদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন