social projects

শ্রমমেলা থেকে প্রকল্পের সুবিধা

মলয়বাবু জানান, ১ কোটি ২৯ লক্ষ অসংগঠিত শ্রমিককে সামাজিক সুরক্ষা প্রকল্পের আয়তায় নিয়ে আসা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রঘুনাথপুর শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২১ ০৪:৩৭
Share:

মেলায় মন্ত্রী। নিজস্ব চিত্র।

রবিবার রঘুনাথপুর মহকুমা স্টেডিয়ামে দু’দিনের শ্রমিক মেলা শুরু হল। সূচনা করেন রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটক। অনুষ্ঠান থেকে সামাজিক সুরক্ষা প্রকল্পের চেকও দেওয়া হয়। উপস্থিত ছিলেন রাজ্যের পশ্চিমাঞ্চল উন্নয়ন মন্ত্রী শান্তিরাম মাহাতো, রঘুনাথপুরের বিধায়ক পূর্ণচন্দ্র বাউড়ি ও শ্রম দফতরের আধিকারিকেরা।

Advertisement

মলয়বাবু জানান, ১ কোটি ২৯ লক্ষ অসংগঠিত শ্রমিককে সামাজিক সুরক্ষা প্রকল্পের আয়তায় নিয়ে আসা হয়েছে। এই প্রকল্পে মানুষ বিনামূল্যে বিভিন্ন পরিষেবা পাচ্ছেন। মঞ্চ থেকেই মলয়বাবু নতুন শ্রম ও কৃষি আইন-সহ বিভিন্ন প্রসঙ্গে কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেন।

শ্রম দফতর সূত্রে জানা গিয়েছে, পুরুলিয়া জেলায় ২,৮৯,৯৮৫ জন অসংগঠিত শ্রমিক সামাজিক সুরক্ষা প্রকল্পের আওতাভুক্ত। প্রায় ৫৬ হাজার শ্রমিককে ৩১,০৩,৪১,৮১৮ টাকার আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

Advertisement

এ দিন রঘুনাথপুরের মঞ্চ থেকে ৯ জনকে প্রভিডেন্ট ফান্ডের চেক এবং ১৫ জনকে পেনসন পেমেন্ট অর্ডার দেওয়া হয়েছে। রঘুনাথপুরে মোট ৪৫৮ জন শ্রমিককে প্রভিডেন্ট ফান্ডের ৩০,০৭,৩৭৩ টাকা দেওয়া হয়েছে বলে জানিয়েছে শ্রম দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন