বিধির গেরোয় অনুষ্ঠান পাল্টে গেল বোলপুরে

ছিল উদ্বোধনী অনুষ্ঠান, হয়ে গেল সাংস্কৃতিক অনুষ্ঠান! সৌজন্যে নির্বাচনী আচরণ বিধি। বিধানসভা ভোটের নির্ঘণ্ট জারি হতেই ২৪ ঘণ্টার মধ্যে পাল্টে গেল কর্মসূচি। শুক্রবার বিকালে বোলপুর শহরের চার নম্বর ওয়ার্ডের ঘটনা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৬ ০২:২৯
Share:

ছিল উদ্বোধনী অনুষ্ঠান, হয়ে গেল সাংস্কৃতিক অনুষ্ঠান! সৌজন্যে নির্বাচনী আচরণ বিধি।

Advertisement

বিধানসভা ভোটের নির্ঘণ্ট জারি হতেই ২৪ ঘণ্টার মধ্যে পাল্টে গেল কর্মসূচি। শুক্রবার বিকালে বোলপুর শহরের চার নম্বর ওয়ার্ডের ঘটনা। বৃহস্পতিবার বিকেলে শহরের ‘সুধাসাগর শিশুউদ্যানে’র উদ্বোধনের কথা ফলাও করে এলাকায় মাইকে প্রচার করা হয়েছিল। প্রচার করা হয়েছিল, উদ্বোধকের নাম, মঞ্চে উপস্থিতদের নামের তালিকাও। উদ্বোধনের কথা ছিল মন্ত্রী চন্দ্রনাথ সিংহের। কিন্তু, বিকেলে কমিশনের তরফে নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হতেই পাল্টে যায় পরিস্থিতি।

এ দিন এলাকায় গিয়ে দেখা গেল, সাংস্কৃতিক অনুষ্ঠান চলছে। নির্বাচিত জনপ্রতিনিধিরা নেই। নেই উদ্বোধক। কেউ কেউ অনুষ্ঠানে হাজির হলেও উদ্বোধন মঞ্চের থেকে কয়েক’শো ফুট দূরে দাঁড়িয়ে আছেন। মঞ্চে ঝোলানো ফ্লেক্সে আবার কাগজ চাপা দিয়ে কলম দিয়ে এক দিন পিছিয়ে দেওয়া উদ্বোধনের তারিখ। কাউন্সিলর সুকান্ত হাজরা বলেন, “এ দিন একটি সাংস্কৃতিক অনুষ্ঠান করেছি মাত্র।” মঞ্চে অতিথি আসনে উপবিষ্টদের অনেককে বলতে শোনা গেল, উদ্যোগ মন্দ নয়। নির্বাচনী বিধি মেনে অনুষ্ঠান করায় অনেকে প্রশংসাও করেন। কেউ যোগ করেন, খাতায় কলমে উদ্বোধন অনুষ্ঠান বাতিল হল ঠিকই। কিন্তু আয়োজকদের উদ্দেশ্য তো সাধিত হল। রবিজীবনীকার প্রভাতকুমার মুখোপাধ্যায়ের ভুবনডাঙায় দানের জমিতে গড়ে উঠেছে শিশু উদ্যান। প্রভাতবাবুর স্ত্রী সুধাময়ীদেবীর স্মৃতিতে ওই এলাকায় একটি পুকুর-সহ লাগোয়া সাড়ে চার বিঘা জমি দান
করে মুখোপাধ্যায় পরিবার। ভুবনডাঙার ওই এলাকাকে মানুষ সুধাসাগর নামেই এত দিন চিনতেন। ওই জমিতে ৮৫ লক্ষ টাকা ব্যয়ে সুধাসাগর শিশু উদ্যান করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন