নিম্নমানের খাবার কেন, কেন্দ্রে বিক্ষোভ

জানা গিয়েছে, নলহাটি ২ নম্বর ন-পাড়া গ্রাম পঞ্চায়েতের গোকুলপুর অঙ্গনওয়াড়ি শিক্ষাকেন্দ্রে দীর্ঘ দিন থেকে নিম্নমানের খাবার দেওয়ার অভিযোগ রয়েছে। প্রসূতি, শিশু নিয়ে ৭০ জন পড়ুয়া রয়েছে ওই শিক্ষাকেন্দ্রে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

  নলহাটি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২০ ০১:২৩
Share:

গোকুলপুর অঙ্গনওয়াড়ি শিক্ষাকেন্দ্রে। নিজস্ব চিত্র

নিম্নমানের খাবার দেওয়ার অভিযোগে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে বিক্ষোভ দেখালেন গ্রামবাসী। ঘটনাটি ঘটেছে সোমবার নলহাটি ২ নম্বর ব্লকের গোকুলপুর অঙ্গনওয়াড়ি কেন্দ্রে। ঘটনাস্থলে গিয়ে তদন্তের নির্দেশ দেন বিডিও।

Advertisement

জানা গিয়েছে, নলহাটি ২ নম্বর ন-পাড়া গ্রাম পঞ্চায়েতের গোকুলপুর অঙ্গনওয়াড়ি শিক্ষাকেন্দ্রে দীর্ঘ দিন থেকে নিম্নমানের খাবার দেওয়ার অভিযোগ রয়েছে। প্রসূতি, শিশু নিয়ে ৭০ জন পড়ুয়া রয়েছে ওই শিক্ষাকেন্দ্রে। যেখানে নিয়মিত পুষ্টিকর খাবার দেওয়ার কথা, সেখানে সোমবার ফের শিশুদের নিম্নমানের খাবার দেওয়া হয় বলে অভিযোগ। সেই খাবার বাড়িতে নিয়ে যেতেই খেপে যান অভিভাবকরা। অভিভাবকরা সেই খাবার নিয়ে হাজির হন শিক্ষাকেন্দ্রে। কিন্তু, শিক্ষাকেন্দ্রে তালা ঝোলানো দেখে ক্ষোভের পারদ চড়ে। তাঁরা ফোনে বিষয়টি নলহাটি ২ নম্বর ব্লকের বিডিওকে জানান। খবর পেয়ে বিডিও ঘটনাস্থলে গিয়ে তদন্তের নির্দেশ দেন।

অভিভাবক সেলিনা বিবি, রাবেয়া খাতুনরা বলেন, “দীর্ঘ দিন থেকে নিম্নমানের খাবার দিচ্ছে বাচ্চাদের। ওই খাবার খেয়ে বাচ্চাদের শরীর খারাপ করছে। রান্নায় তেল-মশলা কিছু দেয় না। আমরা বার বার বলেও সুরাহা হয়নি।’’ অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মী লতিকা মার্জিত বলেন, “খাবার খারাপ দেওয়া হয় না। তবে এ দিন ডিম দেওয়া হয়নি। কারণ, যেখান থেকে ডিম নেওয়া হয় সেখানে গাড়ি ঢোকেনি। অন্য জায়গায় ডিমের দাম বেশি। তাই ডিম কিনতে পারিনি। সে কথা অভিভাবকদের জানিয়েছিলাম।’’

Advertisement

বিডিও হুমায়ূন চৌধুরী বলেন, “খাবার নিম্নমানের কিনা বলতে পারব না। তবে আজকে ডিম দেওয়ার কথা থাকলেও ডিম দেওয়া হয়নি। আমরা বুধবার এই বিষয়টি নিয়ে মিটিং করব। ডালের নমুনা সংগ্রহ করা হয়েছে। তদন্তের নির্দেশ দিয়েছি। সেই সঙ্গে কর্মীকে নির্দেশ দেওয়া হয়েছে পুষ্টিকর খাবার দেওয়ার জন্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন