আজ চালু ইলেকট্রিক ট্রেন
Indian Railway

১১ মাস পরে ছুটবে ট্রেন

রেলের জনসংযোগ দফতরের এক আধিকারিক জানান, সোমবার থেকে নির্দিষ্ট সময়সূচি মেনে রোজ বারো কামরার দু’জোড়া ট্রেন চলবে। ভবিষ্যতে ট্রেনের সংখ্যা আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

পাত্রসায়র শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২১ ০৪:৫৭
Share:

শনিবার ট্রায়াল রান। নিজস্ব চিত্র।

করোনা-পরিস্থিতির জেরে প্রায় এগারো মাস বন্ধ থাকার পরে শুরু হতে চলেছে বাঁকুড়া-মশাগ্রাম লাইনে ট্রেন পরিষেবা। পাশাপাশি, এত দিনের ডিজ়েল-চালিত ট্রেনের পরিবর্তে এ বার থেকে চলবে বিদ্যুৎচালিত লোকাল। আজ, রবিবার দুপুরে বাঁকুড়া স্টেশনে সবুজ পতাকা দেখিয়ে বিদ্যুৎচালিত লোকালের যাত্রা শুরু হবে।

Advertisement

রেলের জনসংযোগ দফতরের এক আধিকারিক জানান, সোমবার থেকে নির্দিষ্ট সময়সূচি মেনে রোজ বারো কামরার দু’জোড়া ট্রেন চলবে। ভবিষ্যতে ট্রেনের সংখ্যা আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে। যদিও হকারেরা ট্রেনে উঠতে পারবেন কি না, সে বিষয়ে কিছু জানানো হয়নি। তবে ভাড়া বাড়ছে না বলেই জানিয়েছে রেল।

ট্রেন চালুর খবরে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন নিত্যযাত্রীরা। পাত্রসায়রের এক ব্যবসায়ী মনোহর কর্মকার বলেন, ‘‘ব্যবসার মাল আনতে কলকাতা যেতে হয়। বাস ধরে বর্ধমান, তার পরে হাওড়ার ট্রেন ধরা যেমন ঝামেলার, তেমন খরচও বেশি পড়ে। ট্রেন চালু হলে সকালে কলকাতায় গিয়ে কাজ সেরে সন্ধ্যায় ফেরা যাবে।’’

Advertisement

পাত্রসায়রের একটি স্কুলের কর্মী সুখদেব সরেনও জানান, স্কুল খুলে গিয়েছে। তবে ট্রেন না চলায় বাঁকুড়া থেকে যাতায়াতে খুব সমস্যা হচ্ছিল। এ বার তা মিটল। তবে তাঁর কথায়, ‘‘সাড়ে ৮টায় যে ট্রেনটি বাঁকুড়া থেকে ছাড়ত, সেটি বন্ধ রাখা হয়েছে। ফলে, ওই দিকের অফিস যাত্রীদের অসুবিধা হবে। ওই ট্রেনটি দ্রুত চালানোর দাবি রইল। সঙ্গে মশাগ্রামে কর্ড লাইনের সঙ্গে সংযোগ করে দ্রুত বাঁকুড়া-হাওড়া ট্রেনও চালু হোক। তবে লোকাল চালু হচ্ছে, এতেই ভীষণ খুশি।’’ ইন্দাসের শিবপ্রসাদ চৌধুরীও জানান, এলাকার অনেকেই চিকিৎসার কাজে কলকাতায় যান। ট্রেন চললে অনেক সুবিধা হবে।

বিষয়টিকে স্বাগত জানিয়ে ‘বাঁকুড়া দামোদর রিভার রেলওয়ে পরিবহণ ওয়েলফেয়ার সমিতি’র সাধারণ সম্পাদক সুপ্রকাশ সামন্ত বলেন, ‘‘ন’শোর বেশি নিত্যযাত্রী রয়েছেন এ লাইনে। অনেকেই আগে কলকাতা থেকে মালপত্র এনে পাত্রসায়র, ইন্দাস-সহ আশপাশের বিভিন্ন গ্রামের বাজারে সরবরাহ করতেন। তাঁদের অনেকেই কাজ হারিয়েছিলেন। কারণ, রোজ বাস ভাড়া দিয়ে এ ব্যবসা করা সম্ভব নয়। ট্রেন চালু হলে, আশা করি সে সব সমস্যা মিটবে।’’ পাশাপাশি, রবিবার উদ্বোধনী ট্রেনটিকে স্বাগত জানাতে স্টেশনে স্টেশনে সংগঠনের সদস্যেরা হাজির থাকবেন। সেই সঙ্গে রেল কর্তৃপক্ষের হাতে দাবিপত্রও তুলে দেওয়া হবে বলে জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন