ভাঙল জলাধার, বিচ্ছিন্ন রঞ্জনডি

নিম্নচাপের জেরে গত তিন দিন ধরে বৃষ্টি হচ্ছে পুরুলিয়া জুড়ে। প্রশাসন সূত্রের খবর, শুক্রবার সকাল থেকে রবিবার সকাল পর্যন্ত আটচল্লিশ ঘণ্টায় জেলায় বৃষ্টি হয়েছে ১১৯ মিলিমিটার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাশীপুর শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৭ ০৮:৩০
Share:

রঞ্জনডি ড্যামের ভাঙা পাড়।নিজস্ব চিত্র

টানা বৃষ্টিতে ভেঙে গেল জলাধার। রবিবার সকালে পুরুলিয়ার কাশীপুর ব্লকের রঞ্জনডি গ্রামে অদূরে রঞ্জনডি জোড়ের জলাধারের একাংশ ভেঙে পড়ে। তোড়ে জল বেরিয়ে ভেসে যায় চাষজমি। ক্ষতিগ্রস্ত হয়েছে গ্রামের সামনের দু’টি রাস্তা ও দু’টি কালভার্ট। প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়ে রাঙামাটি-রঞ্জনডি পঞ্চায়েত এলাকার গ্রামটি।

Advertisement

খবর পেয়ে এলাকা পরিদর্শনে যান মহকুমাশাসক (রঘুনাথপুর) দেবময় চট্টোপাধ্যায় এবং কাশীপুর পঞ্চায়েত সমিতির সভাপতি সৌমেন বেলথরিয়া। তাঁরা জানান, জলাধার ভাঙার সময়ে এলাকায় লোকজন না থাকায় প্রাণহানি হয়নি। তবে রাস্তা, কালভার্ট ও চাষ জমির ক্ষয়ক্ষতি হয়েছে। জলাধার মেরামতির জন্য সংশ্লিষ্ট দফতরকে বলা হচ্ছে।

নিম্নচাপের জেরে গত তিন দিন ধরে বৃষ্টি হচ্ছে পুরুলিয়া জুড়ে। প্রশাসন সূত্রের খবর, শুক্রবার সকাল থেকে রবিবার সকাল পর্যন্ত আটচল্লিশ ঘণ্টায় জেলায় বৃষ্টি হয়েছে ১১৯ মিলিমিটার। তবে কাশীপুর, হুড়া এলাকায় বৃষ্টির পরিমাণ বেশি, রঞ্জনডি জোড়ের উপরে তৈরি হওয়া ওই জলাধার রঞ্জনডি ড্যাম বলেই এলাকায় পরিচিত। এ দিন সকাল ৭টা নাগাদ জলাধারের পাড়ের একাংশে ফাটল ধরতে শুরু করেছিল। স্থানীয় বাসিন্দা বাবলু বেলথরিয়া বলেন, ‘‘জলাধারের পাড়ের একাংশে ফাটল ধরা শুরু হয়েছিল। খবর পেয়ে গ্রামের কিছু বাসিন্দা ওই এলাকায় গিয়েছিলেন। কিন্তু পাড়ের প্রায় চল্লিশ ফুট জলের তোড়ে ভেঙে যায়।”

Advertisement

জলের তোড়ে পাড়ের রাঙামাটি থেকে লিয়া পর্যন্ত প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় নির্মীয়মাণ একটি রাস্তা পুরো ভেঙে গিয়েছে। গ্রামের সামনে রঞ্জনডি থেকে সোনাথলী যাওয়ার পিচ রাস্তার একাংশ ও দু’টি কালভার্ট ভেঙেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অদূরের কুমারডাঙা গ্রামের চেকড্যামের একাংশ। গ্রাম থেকে সোনাথলী ও কাশীপুর যাওয়ার দু’টি রাস্তাই ক্ষতিগ্রস্ত হওয়াতে বিপাকে পড়েছেন গ্রামবাসী। টানা বৃষ্টিতে কাশীপুর-সোনাথলী রাস্তার দুধিবেড়িয়া কজওয়ে দুপুরের দিকে জলমগ্ন হয়ে পড়েছে।

বৃষ্টিতে বাঘমুণ্ডি ও ঝালদা এলাকায় কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। বাঘমুণ্ডির ডাভা থেকে চড়িদা যাওয়া রাস্তার উপরে কালভার্ট তৈরি হচ্ছিল। পাশেই বিকল্প অস্থায়ী রাস্তা তৈরি করে কাজ চলছিল। টানা বৃষ্টিতে শুক্রবার রাতে ভেঙে গিয়েছে ওই অস্থায়ী রাস্তা। ঝালদা থানার তুলিন থেকে নায়েকপাড়া যাওয়ার রাস্তার উপরে নির্মীয়মাণ কালভার্ট বৃষ্টির চোটে ভাঙে তুলিন ও ঝালদার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে নায়েকপাড়ার। দু’টি ক্ষেত্রেই মেরামতির কাজ শুরু হয়েছে। এছাড়াও ঝালদা থানার পুলিশ জানিয়েছে, বৃষ্টিতে বিভিন্ন এলাকায় দু’দিন ধরে বিদ্যুত সরবরাহ বিপর্যস্ত হয়ে পড়েছে। পুলিশের তরফে এই ব্যাপারে প্রশাসনকে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন