বিজেপি কাউন্সিলর বলে উন্নয়নে বাধা, দাবি রূপার

ওয়ার্ড কাউন্সিলর বিকাশ মিশ্রের আমন্ত্রণে, প্রাক্তন জেলা সভাপতি দুধকুমার মণ্ডলকে সঙ্গে নিয়ে এ দিন তিনি বিজেপির দখলে থাকা বোলপুর পুরসভার একমাত্র ওয়ার্ড ১৩ নম্বরের বিভিন্ন এলাকা ঘুরে দেখেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ২৭ জুন ২০১৭ ১৩:০০
Share:

বোলপুরে: এলাকা ঘুরে কাজ দেখছেন। নিজস্ব চিত্র

কাউন্সিলর বিজেপির হওয়ায়, ওই ওয়ার্ডের উন্নয়নের প্রকল্প কার্যকর হচ্ছে না। এমন অভিযোগ করে, মঙ্গলবার বোলপুরে ১৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দা এবং সাংবাদিকদের সামনে ক্ষোভ উগরে দিলেন বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায়।

Advertisement

ওয়ার্ড কাউন্সিলর বিকাশ মিশ্রের আমন্ত্রণে, প্রাক্তন জেলা সভাপতি দুধকুমার মণ্ডলকে সঙ্গে নিয়ে এ দিন তিনি বিজেপির দখলে থাকা বোলপুর পুরসভার একমাত্র ওয়ার্ড ১৩ নম্বরের বিভিন্ন এলাকা ঘুরে দেখেন।

রাস্তা সংস্কার, ওয়ার্ডের সার্বিক পরিষ্কারের কাজকর্মের ছবিও নিজের মোবাইলে তুলে রাখেন তিনি।

Advertisement

এ দিন দুপুর বারোটা নাগাদ বোলপুরের ১৩ নম্বর ওয়ার্ডের বাসন্তীতলা মন্দিরে প্রণাম করে এলাকার বাসিন্দাদের সঙ্গে সেখানে বৈঠক করেন রূপা। স্থানীয় বাসিন্দা ঝোকন মুখোপাধ্যায়, রমানাথ ঘোষ, সন্তোষ সিংহ, পাপিয়া দাস, চম্পা দাস প্রমুখ রাজ্যসভার সাংসদ তথা নেত্রীকে হাতের নাগালে পেয়ে, তাঁর কাছে ওয়ার্ডের রাস্তা সংস্কার, পথ পরিষ্কার করার আর্জি জানান। কেউ কেউ অ্যাম্বুলান্সের আবদারও করেন তাঁর কাছে।

রূপা বলেন, ‘‘যতই কাজ করতে চাই বাধা থেকেই যায়। এই যে দেখছেন আমাদের এখানে কাউন্সেলার বিকাশ মিশ্র। ওর কাজেও অনেক বাধা। বার বার অভিযোগ করেছে। সরকার থেকে যা, যা সুবিধা সুযোগ সাধারণ মানুষের পাওয়ার কথা, পাচ্ছেন না। বিজেপি কাউন্সেলার বলে, সুবিধা সুযোগ পায় না। এক জন জনপ্রতিনিধি ক্ষেত্রেও, এই ভাবে বিচার করা ঠিক না। এই ওয়ার্ডে সব রকমের মানুষই তো আছেন। এলাকা পরিষ্কার হচ্ছে না, রাস্তাঘাট সংস্কার হচ্ছে না।’’

তিনি বলেন, ‘‘কাউন্সিলর তো নিজে দাঁড়িয়ে দাঁড়িয়ে, এগুলো করতে পারেন না।” তাঁর সংযোজন, “প্রোজেক্ট জমা দিচ্ছে। বাতিল হচ্ছে, বিভিন্ন অজুহাত দেখিয়ে। আমি এখানে তাই এসেছি। ঘুরে দেখলাম। কাউন্সিলরকে বলেছি, কি কি প্রোজেক্ট আছে বলতে। আমার তহবিল থেকে, করে দেব। আমি নিজে এসেছি, দেখেছি, ছবি তুলে রেখেছি। আমি সব সময়ে ডকুমেন্ট রাখি। প্রোজেক্ট জমা দিলে, কেউ যাতে বলতে না পারে।”

কন্যাশ্রী প্রকল্পে রাজ্যের স্বীকৃতি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে রূপা বলেন, “বিশ্বের কোন একটা জায়গায় বাংলার স্বীকৃতি সেটা সত্যিই আনন্দের বিষয়। তবে যতটা স্বীকৃতি পেয়েছে, তা থেকে বেশি বাড়িয়ে, বাড়িয়ে বলা হচ্ছে।”

একশো দিনের কাজের প্রকল্প নিয়ে রাজ্য সরকারের অভিযোগ প্রসঙ্গে কথা বলতে গিয়ে রূপা বলেন, ‘‘ওরা (রাজ্য সরকার)বলে যে একশো দিনের কাজ কেন্দ্র বন্ধ করেছে। যার কাজ পাওয়ার কথা সে পায় না। আবার সই করলেই টাকা চলে আসে। কাজ করেও, অনেক কম টাকা পায়। লোকজন জানতেই পারে না, কাগজে কলমে কাজ হয় টাকা উঠে যায়।”

দুপুরে বিকাশবাবুর বাড়িতে খাওয়াদাওয়া করে, কলকাতা ফেরেন রূপা।

বিজেপি নেত্রী তথা সাংসদের অভিযোগ মানতে চাননি বোলপুরের তৃণমূল পুরপ্রধান সুশান্ত ভকত। সুশান্তবাবু বলেন, ‘‘এসব অভিযোগ একেবারে ভিত্তিহীন। স্থানীয় বাসিন্দাদের বা এলাকার উন্নয়ন নিয়ে কেউ প্রকল্প জমা দিলে কেন ব্যবস্থা নেওয়া হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন