Building Collapse

তৈরির চার বছরেই হুড়মুড় করে ভাঙল আইসিডিএস ভবন! এমনটা হবে জানাই ছিল, বলছেন অভিভাবকরা!

বয়স মাত্র চার বছর। তার মধ্যেই আইসিডিএসের পাকা ভবন ভেঙে পড়ল। বাঁকুড়ার তালড্যাংরায় এই ঘটনাকে কেন্দ্র করে শুরু হয়েছে রাজনৈতিক শোরগোল। অভিযোগ, নিম্নমানের সামগ্রী দিয়ে ভবন তৈরি হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

বাঁকুড়া শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১৮:৫৪
Share:

আচমকা ধসে যাওয়া সেই আইসিডিএস ভবন। —নিজস্ব চিত্র।

চার বছর আগে আইসিডিএস কেন্দ্রের পাকা ভবন তৈরির কাজ শেষ হয়েছিল। নির্মাণকাজ চলার সময় থেকেই বাসিন্দারা অভিযোগ করেছিলেন নিম্নমানের সামগ্রী দিয়ে কাজ হচ্ছে। তাঁদের আশঙ্কা সত্যি করে আচমকা হুড়মুড় করে ধসে পড়ল আইসিডিএস কেন্দ্রের ছাদ। বাঁকুড়ার তালড্যাংরা ব্লকের ময়রা গ্রামের এই ঘটনা ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। অভিভাবকরা বলছেন, তাঁরা আগেই জানতেন যে এমনটা ঘটতে পারে। তাই বাচ্চাদের ওখানে পড়তে পাঠান না।

Advertisement

আদিবাসী অধ্যুষিত এলাকা বাঁকুড়ার তালড্যাংরা থানার ময়রা গ্রামের আইসিডিএস কেন্দ্রটি অনেক দিনের। তবে স্থানীয়দের দাবি মেনে নিয়ে ২০১৯-’২০ আর্থিক বছরে একশো দিনের কাজের প্রকল্পের মাধ্যমে আইসিডিএস কেন্দ্রটি পাকা করার কাজ শুরু হয়। কিন্তু ভবন নির্মাণের সময় থেকেই শুরু হয় বিতর্ক। এলাকাবাসী নিম্ন মানের সামগ্রী ব্যবহারের অভিযোগ তুলেছিলেন। কিন্তু সে সময় কেউ গ্রামবাসীদের কথায় কান দেননি বলে অভিযোগ। অন্য দিকে, পাকা বাড়ি তৈরির পর দুর্ঘটনার আশঙ্কায় শিশুদের সেখানে পাঠাতে রাজি ছিলেন না অভিভাবকরা। অগত্যা আইসিডিএস কেন্দ্রটি চলতে থাকে পার্শ্ববর্তী একটি বাড়িতে। অন্য দিকে, নির্মাণের চার বছর যেতে না যেতে বৃহস্পতিবার আচমকা ধসে পড়ল অব্যবহৃত ওই আইসিডিএস ভবন।

গ্রামবাসীদের অভিযোগ, যে ভাবে আইসিডিএস কেন্দ্রের ছাদ ধসে পড়েছে তাতে শিশুরা থাকলে চাপা পড়ে যেত। স্থানীয় বাসিন্দা বাসুদেব হেমব্রম বলেন, ‘‘আমরা আগেই প্রশাসনের কাছে অভিযোগ করেছিলাম। আমাদের অভিযোগ সে সময় গ্রাহ্যই করা হয়নি। করলে আজ এমনটা হত না।’’ ভবন ধসে পড়া নিয়ে তৃণমূলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনছে বিজেপি। বিজেপির বিষ্ণুপুর সাংগঠনিক জেলার তিন নম্বর মণ্ডলের সভাপতি দিব্যেন্দু ঘোষের কথায়, ‘‘নির্মাণকাজ চলাকালীন গ্রামের মানুষ বার বার অভিযোগ করেছেন। সে সময় ওঁদের কথা কেউ কানে তোলেননি। আসলে শাসকদল আপাদমস্তক দুর্নীতি আর কাটমানিতে ডুবে রয়েছে। এ ক্ষেত্রেও সেই একই কারণে এমন ঘটনা ঘটেছে।’’

Advertisement

যদিও বিজেপির অভিযোগ নস্যাৎ করে দিয়েছে শাসকদল। তৃণমূলের দাবি, দুর্ঘটনা তো দুর্ঘটনাই। তৃণমূলের বাঁকুড়া সাংগঠনিক জেলার মুখপাত্র মহাপ্রসাদ সেনগুপ্ত বলেন, ‘‘ভোট না এলে তো বিজেপি নেতাদের কোথাও দেখাই যায় না। ভোট এলেই তারা ‘কাটমানি- কাটমানি’ বলে লম্ফঝম্প করতে শুরু করেন।’’ তাঁর সংযোজন, ‘‘ময়রা গ্রামের আইসিডিএস কেন্দ্রের ঘটনাটি নজরে এসেছে। স্থানীয় প্রশাসন গোটা বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে।’’ তালড্যাংরা পঞ্চায়েত সমিতির সভাপতি গণেশচন্দ্র রায় জানান, কী ভাবে ওই আইসিডিএস কেন্দ্রটি তৈরি হয়েছিল এবং কেনই বা তা এ ভাবে ভেঙে পড়ল সরেজমিনে খতিয়ে দেখা হচ্ছে। গাফিলাতি থাকলে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন