একুশে স্মরণ নাচে-গানে

দিনভর নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে দুই জেলায় মঙ্গলবার পালিত হল ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’। এ দিন সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের উদ্যোগে একটি অনুষ্ঠান হয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৭ ০০:২৬
Share:

বিষ্ণুপুরের রাধানগর বোর্ড প্রাথমিক বিদ্যালয়ের খুদেরা।—নিজস্ব চিত্র।

দিনভর নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে দুই জেলায় মঙ্গলবার পালিত হল ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’। এ দিন সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের উদ্যোগে একটি অনুষ্ঠান হয়। উপস্থিত ছিলেন উপাচার্য দীপকরঞ্জন মণ্ডল, রেজিস্ট্রার নচিকেতা বন্দ্যোপাধ্যায়, বাংলার বিভাগীয় প্রধান স্বপনকুমার মণ্ডল। জেলা গ্রন্থাগারের উদ্যোগেও এক অনুষ্ঠানের যথাযোগ্য মর্যাদায় পালিত হয় এই দিনটি। উপস্থিত ছিলেন অধ্যাপক প্রবীর সরকার, প্রাক্তন শিক্ষক গোপাল দাস প্রমুখ। পুরুলিয়া শহরের এবিটিএ হলে গণতান্ত্রিক লেখক শিল্পী সঙ্ঘের উদ্যোগেও পালিত হয় দিনটি। পুরুলিয়া শহরের ট্যাক্সি স্ট্যান্ডে ঋশি নিবারণচন্দ্রের মূর্তির নীচে চলমান নাট্য গোষ্ঠী অনুষ্ঠান করে। রাষ্ট্রীয় বালিকা বিদ্যালয়েও অনুষ্ঠান হয়।

Advertisement

এ দিন সকালে নিতুড়িয়া ব্লকের বড়তোড়িয়া স্বাস্থ্যকেন্দ্র প্রাঙ্গণে নিতুড়িয়া বইমেলা কমিটির উদ্যোগে আলোচনা সভা হয়। সকালে রঘুনাথপুর ১ ব্লকের আড়রা পঞ্চায়েতের উদ্যোগে স্থানীয় নেতাজি ভবনে আলোচনা সভা হয়। রঘুনাথপুর ১ বিডিও পূর্বিতা চট্টোপাধ্যায় উপস্থিত ছিলেন। সন্ধ্যায় আদ্রা রেলশহরের বাঙালি সমিতি প্রাঙ্গণে আদ্রা আবৃত্তি পরিষদের উদ্যোগে আলোচনাসভা হয়। পাশাপাশি মাতৃভাষা দিবসের উপর সাংস্কৃতিক অনুষ্ঠানও হয়। উপস্থিত ছিলেন রঘুনাথপুরের মহকুমা শাসক মৃদুল শ্রীমানি। এ দিন বিকেলে কাশীপুর তরুণ সঙ্ঘ গ্রন্থাগারের উদ্যোগে বিবেকানন্দ হলে মাতৃভাষা দিবসের উপর আলোচনা হয়। অংশ নেন জেলার লোক গবেষক দিলীপকুমার গোস্বামী। ভাষা দিবসের গানে-কথায় সাজানো ছিল অনুষ্ঠান।

মাতৃভাষা দিবসে ভাষা শহিদ স্মরণে মঙ্গলবার বিষ্ণুপুর মহকুমা গ্রন্থাগার ও চারণকবি বৈদ্যনাথ সাহিত্য আকাদেমির যৌথ উদ্যোগে হলে হয়ে গেল একটি সাংস্কৃতিক অনুষ্ঠান। গ্রন্থাগারের সেমিনার হলে যোগ দিলেন এলাকার কবি, শিল্পী ও সাংস্কৃতিক কর্মীরা। এই দিনটির স্মরণে বিষ্ণুপুর পাবলিক স্কুল ও রাধানগর বোর্ড প্রাথমিক বিদ্যালয়েও নানা অনুষ্ঠানের আয়োজন ছিল।

Advertisement

বিষ্ণুপুর থানার রাধানগর গ্রামে মঙ্গলবার মাতৃভাষা দিবসের দিনে প্রভাতফেরি করল রাধানগর বোর্ড প্রাথমিক বিদ্যালয়ের খুদেরা। গ্রাম পরিক্রমা করে শেষ হয় রাধানগর মুক্ত মঞ্চে। পড়ুয়াদের হাতে ছিল ভাষা দিবসের নানা প্ল্যাকার্ড। রাধানগর বোর্ড প্রাথমিক বিদ্যালয়ের প্রধানশিক্ষক দিলীপকুমার কুম্ভকার বলেন, ‘‘সারদিন ধরেই আমরা খুদেদের নিয়ে নানা সাংস্কৃতিক প্রতিযোগিতা করেছি। যেমন খুশি আঁকো, ক্যুইজ, ক্রীড়া প্রতিযোগীতা প্রভৃতি হয়েছে। সন্ধ্যায় রাধানগর মুক্ত মঞ্চে কচিকাঁচা পড়ুয়ারা অনুষ্ঠান ও নাটক মঞ্চস্থ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন