Shibpur

শিল্পই হোক, আর্জি রাখবে শিবপুর

শিল্পের জন্য অধিকৃত জমিতে শিল্পই চান কৃষকেরা। এই দাবিতে শনিবার শিবপুর সহ বোলপুরের বিভিন্ন জায়গায় পোস্টার সাঁটান জমিদাতা কৃষকেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২০ ০৩:৪০
Share:

প্রতীকী ছবি।

শিল্পের জন্য নেওয়া জমিতে শিল্প করা অন্যথায় কৃষকের জমি ফিরিয়ে দেওয়ার প্রস্তাব মুখ্যমন্ত্রীর কাছে রাখতে চলেছেন শিবপুর মৌজার জমিদাতা কৃষকেরা। মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে না দিলে বিক্ষোভ দেখানোরও হুঁশিয়ারি দিয়েছেন রবিবার।

Advertisement

বামফ্রন্টের আমলে শিবপুর মৌজায় প্রায় ৩০০ একর কৃষিজমি শিল্পের জন্য কৃষকদের কাছ থেকে অধিগ্রহণ করা হয়। সেই সময়ে কিছু কৃষক ক্ষতিপূরণ পেয়েছিলেন। আবার অনেকে ক্ষতিপূরণ নেননি। জমিদাতা কৃষকদের অভিযোগ, সেই জমিতে আজও শিল্প হয়নি। পরিবর্তে বর্তমান রাজ্য সরকার সেখানে বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়, গীতবিতান আবাসন প্রকল্প, ক্ষুদ্র শিল্পের বাজার এবং আইটি হাব তৈরি করেছে। বেশির ভাগ প্রকল্পের কাজও প্রায় শেষের দিকে। কিন্তু, শিল্পের জন্য অধিকৃত জমিতে শিল্পই চান কৃষকেরা। এই দাবিতে শনিবার শিবপুর সহ বোলপুরের বিভিন্ন জায়গায় পোস্টার সাঁটান জমিদাতা কৃষকেরা।

আজ, সোমবার দু’দিনের জেলা সফরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জমিদাতার চান মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে সমস্যার কথা জানাতে।

Advertisement

রবিবার সকালে এই নিয়ে শিবপুর এলাকায় নিজেদের মধ্যে আলোচনা সারেন কৃষকেরা। কৃষক সংগ্রাম মঞ্চের প্রতিনিধি মির্জা জসিমউদ্দিন বলেন, “কৃষকেরা চান শিল্পের জন্য নেওয়া জমিতে শিল্প হোক। জমিদাতা কৃষকদের কর্মসংস্থান হোক। আমরা চাই বিষয়টি নিয়ে হস্তক্ষেপ করুন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে আমরা দীর্ঘদিনের সমস্যার কথা জানাতে চাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন