ছ’মাস সময় চাইল রামপুরহাট হাসপাতাল

তিন মাসের মধ্যে ব্লাড ব্যাঙ্ক সং‌স্কারের নির্দেশ

এক দিকে জেলা হাসপাতাল ভবন। অন্য দিকে সুপার স্পেশ্যালিটি হাসপাতালের নবনির্মিত ভবন। আবার এই দুই হাসপাতাল নিয়ে আগামী দিনে গড়ে উঠবে মেডিক্যাল কলেজ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রামপুরহাট শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৬ ০১:৩০
Share:

এক দিকে জেলা হাসপাতাল ভবন। অন্য দিকে সুপার স্পেশ্যালিটি হাসপাতালের নবনির্মিত ভবন। আবার এই দুই হাসপাতাল নিয়ে আগামী দিনে গড়ে উঠবে মেডিক্যাল কলেজ। অথচ এখনও পর্যন্ত রামপুরহাট ব্লাড ব্যাঙ্কের পরিকাঠামো তিমিরে। এই পরিস্থিতিতে আগামী তিন মাসের মধ্যে পরিকাঠামোয় উন্নতির নির্দেশ দিল ড্রাগ কন্ট্রোল বোর্ড। হাসপাতাল কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছে ছ’মাসের মধ্যেই ব্লাড ব্যাঙ্কের পরিকাঠামোর উন্নতি করা হবে। সে নিয়ে তৎপরতাও শুরু হয়েছে। পূর্ত দফতরের রামপুরহাট মহকুমার সহকারি বাস্তুকার বিশ্বনাথ মণ্ডল জানিয়েছেন, ব্লাড ব্যাঙ্কের সংস্কারের জন্যে প্রকল্প ব্যায় ধার্য করা হয়েছে। ইতিমধ্যেই তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। তারপরেই কাজ শুরু হবে। গোটা প্রক্রিয়াকে মেডিক্যাল কলেজ হওয়ার দিকে এগোনোর প্রক্রিয়া হিসেবে দেখছেন অনেকেই।

Advertisement

সম্প্রতি ড্রাগ কন্ট্রোল বোর্ডের তরফে ব্ল্যাড ব্যাঙ্কে পরিদর্শনে আসেন কর্তারা। তখনই বেশ কিছু পরিকাঠামো গত ত্রুটি নজরে আসে। হাসপাতালের একটি সূত্রের খবর, সুপার ও ব্লাড ব্যাঙ্কের মেডিক্যাল অফিসারকে ডেকে পাঠায় ড্রাগ কন্ট্রোল বোর্ড। বীরভূম জেলা ড্রাগ কন্ট্রোল বোর্ডের সহকারি আধিকারিক গৌতম সেন অবশ্য এ ব্যাপারে মুখ খুলতে চাননি। তবে হাসপাতালেরই একটি সূত্রে জানা গিয়েছে, ব্লাড ব্যাঙ্কের অত্যাধুনিক যন্ত্র ব্যবহার এবং পরিকাঠামো গত উন্নতির জন্যে তিন মাস সময় দেওয়া হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ অবশ্য ব্লাড ব্যাঙ্ক সংস্কারের জন্যে ড্রাগ কন্ট্রোল বোর্ডের কাছে ছ’মাস চেয়েছে।

তারপরেই শুরু হয় তৎপরতা।

Advertisement

হাসপাতালের একটি সূত্রের খবর, গত সোমবার রামপুরহাট হাসপাতালের সুপার সুবোধকুমার মণ্ডল ড্রাগ কন্ট্রোল বোর্ডের কলকাতার হেড কোয়ার্টারে গিয়েছিলেন। সঙ্গে ছিলেন রামপুরহাট হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের মেডিক্যাল অফিসার প্রশান্তকুমার সানা। বুধবার সুপার বলেন, ‘‘ড্রাগ কন্ট্রোল বোর্ডের প্রধান আপত্তি রামপুরহাট হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের ছোট ছোট ঘরগুলি নিয়ে। ঘরগুলি সংস্কার এবং নতুন যন্ত্রপাতি বসানোর জন্যে পরিকাঠামো গত উন্নতির জন্য ড্রাগ কন্ট্রোল বোর্ডের কাছে ছ’মাস সময় চাওয়া হয়েছে। শীঘ্রই সংস্কারের কাজ হবে।’’

কী কী ক্ষেত্রের সংস্কার করা হবে? হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এখন যে ভাবে রক্তদাতাদের ব্লাড ব্যাঙ্কের ভিতর ঢুকিয়ে রক্ত সংগ্রহ করা হয়, সংস্কারের পরে আর সে ভাবে হবে না। রক্তদাতাদের জন্য ব্লাড ব্যাঙ্কের বাইরে আলাদা ঘর করা হবে। হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, এইচআইভি টেস্ট-এর জন্য বর্তমানে পৃথক পৃথক ভাবে টেস্ট করতে যে সময় লাগছে অ্যালাইজা টেস্টের যন্ত্র বসিয়ে এক লপ্তে ৯২ জনের টেস্ট করা হবে। ঠিক হয়েছে, ব্লাড ব্যাঙ্কের সংস্কারের পরে এসি ঘরে আলাদা করে ওই যন্ত্র বসানো হবে। এত দিন পরিকাঠামো অভাবে ওই কাজে লাগানো হয়নি বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে।

রামপুরহাট স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ব্রজেশ্বর মজুমদারও মানছেন, ব্লাড ব্যাঙ্কের পরিকাঠামোর দ্রুত উন্নতি দরকার। সেই প্রয়োজন থেকে ড্রাগ কন্ট্রোল বোর্ড হাসপাতালের ব্লাড ব্যাঙ্ক পরিদর্শনে আসার আগেই ব্লাড ব্যাঙ্কের সংস্কারে কথা স্বাস্থ্য দফতরকে জানানো হয়েছিল। ব্রজেশ্বরবাবুর আশা, ‘‘এখন ড্রাগ কন্ট্রোল বোর্ডের নির্দেশের পরে কাজে গতি আসবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন