বামাখ্যাপার গ্রামে চুরি পাঁচ মন্দিরে

স্থানীয় সূত্রে খবর, বামদেব ও তারামা মন্দিরের ১০ মিটার দূরে মাটির গাঁথনির বামাকালী মন্দির, গ্রামে ঢুকতে রাস্তার ধারে বিল্ববাসিনী কালীমন্দিরেও চুরি হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রামপুরহাট শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০১৮ ০১:১৭
Share:

তদন্ত: আটলা গ্রামে। নিজস্ব চিত্র

সাধক বামাখ্যাপার জন্মস্থান আটলা গ্রামে একই রাতে পর পর পাঁচটি মন্দিরে চুরি হল। রবিবার গভীর রাতে। এলাকাবাসীর বক্তব্য, পাঁচ বছরে তিন বার গ্রামের মন্দিরে চুরির ঘটনা ঘটল। তাঁদের অভিযোগ, আগের চুরির ঘটনাগুলির একটিরও কিনারা করতে পারেনি পুলিশ।

Advertisement

দীপাবলির রাতে চিনপাইয়ে দুই কালীমন্দিরে চুরির ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছিল। পুলিশের পাশাপাশি তদন্তে নামতে হয় সিআইডি-কেও।

আটলা গ্রামের বাসিন্দারা জানিয়েছেন, পুলিশ এ বারের ঘটনার উপযুক্ত তদন্ত করে দ্রুত কিনারা না করলে বড় আন্দোলন শুরু করা হবে।

Advertisement

সোমবার সকালে আটলা গ্রামের মোড়ে মোড়ে ভিড় জমে এলাকাবাসীর। তদন্তের জন্যে পৌঁছন রামপুরহাট থানার আইসি সন্দীপন চট্টোপাধ্যায়। বামদেব ও তারামাতা মন্দিরের সেবায়েত হিমাদ্রি রায় জানান, রবিবার রাত ৮টা নাগাদ মন্দিরের দরজায় তালা লাগিয়ে লাগোয়া ঘরে চলে যান তিনি। আজ সকালে তিনি দেখেন, মন্দিরের প্রবেশপথে লোহার গ্রিলের তালা ভাঙা। মন্দিরের দরজা খোলা। সেটিরও দু’টি তালা ভাঙা। তারামা ও বামদেবের মূর্তি থেকে উধাও সোনা, রুপোর গয়না। মন্দিরের প্রণামী বাক্স ভাঙা পড়ে আছে। হিমাদ্রীবাবু বলেন, ‘‘পরে খবর পাই রবিবার রাতে আরও পাঁচটি মন্দিরে চুরি হয়েছে।’’

স্থানীয় সূত্রে খবর, বামদেব ও তারামা মন্দিরের ১০ মিটার দূরে মাটির গাঁথনির বামাকালী মন্দির, গ্রামে ঢুকতে রাস্তার ধারে বিল্ববাসিনী কালীমন্দিরেও চুরি হয়। সেই মন্দিরের সেবায়েত সমীর বন্দোপাধ্যায় বলেন, ‘‘রবিবার রাত সাড়ে ৯টা নাগাদ আরতির পরে মন্দিরে তালা দিয়ে চলে গিয়েছিলাম। সোমবার সকাল ছটা নাগাদ মন্দিরে গিয়ে দেখি, দরজায় দু’টো তালা ভাঙা। কাঁসর- ঘণ্টা, প্রতিমার গয়না উধাও।’’

রবিবার রাতে দুষ্কৃতীরা হানা দেয় গ্রামের বারোয়ারি কালীতলাতেও। গ্রামবাসীরা জানান, খোলা আকাশের নীচে সেই মন্দিরের প্রণামী বাক্স ভেঙে টাকাপয়সা চুরি গিয়েছে। চুরি হয়েছে গ্রামের ভট্টাচার্যবাড়ির নারায়ণ মন্দিরেও। মন্দিরের সেবাইত উজ্জ্বল ভট্টাচার্য জানান, উধাও সূর্য বিগ্রহ, নারায়ণ মূর্তির সিংহাসন, সোনা এবং রুপোর গয়না। গ্রামবাসীদের অভিযোগ, ওই সব মন্দিরে একাধিক বার চুরি হলেও সতর্ক হয়নি পুলিশ। নজরদারির অভাব ছিল। রাতের দিকে পুলিশের টহলদারি ভ্যান গ্রামে দেওয়া যায় না। পুলিশ জানিয়েছে, মন্দিরে চুরির ঘটনার তদন্ত শুরু করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন