বিয়ে রোখার অঙ্গীকার নারী দিবসে

স্কুলের উদ্যোগে ছাত্রীদের হাতে তুলে দেওয়া হয় স্যানিটারি ন্যাপকিনের প্যাকেট। সংবর্ধনা দেওয়া হয় বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত তিন নারীকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর ও লাভপুর শেষ আপডেট: ০৯ মার্চ ২০১৮ ০২:০০
Share:

বোলপুরের বিভিন্ন প্রান্তে নানা অনুষ্ঠানে পালিত হল আন্তর্জাতিক নারী দিবস। বৃহস্পতিবার, রজতপুর ইন্দ্রনারায়ণ বিদ্যাপীঠের নবম থেকে একাদশ শ্রেণির ছাত্রীরা একটি অনুষ্ঠানের আয়োজন করে। স্কুলের প্রীতিলতা কন্যাশ্রী ক্লাবের ছাত্রীরা এই অনুষ্ঠানে বিশেষ ভূমিকা নেয়। বিভিন্ন সময় এই ক্লাব নানা কাজ করে থাকে। যেমন পরিবেশ সচেতনতা, খো-খো, ফুটবল খেলা, মিড-ডে মিল পরিচালনা করা। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি তাইকোন্ডোর প্রদর্শনে যোগ দেয় জেলাশাসকের থেকে পুরস্কৃত শাবা পারভিন। সম্প্রতি এই স্কুলেরই এক ছাত্রীর বিয়ে আটকায় চাইল্ড-লাইন, পুলিশ ও প্রশাসন। সেও বক্তব্য রাখে নারী দিবসের অনুষ্ঠানে। জোর গলায় বলে, ‘‘এখনই বিয়ে নয়। আগে পড়াশোনা করে নিজের পায়ে দাঁড়ানো। তারপরে বিয়ে।’’

Advertisement

স্কুলের উদ্যোগে ছাত্রীদের হাতে তুলে দেওয়া হয় স্যানিটারি ন্যাপকিনের প্যাকেট। সংবর্ধনা দেওয়া হয় বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত তিন নারীকে। রজতপুর ইন্দ্রনারায়ণ বিদ্যাপীঠের প্রধান শিক্ষক দীপনারায়ণ দত্ত জানান, মূলত স্কুলের মেয়েদের উদ্যোগেই আজকের এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। কৌশভ সান্যালের উদ্যোগে শান্তিনিকেতন মেলার মাঠে মহিলাদের জন্য ‘সেল্ফ ডিফেন্স’ কর্মশালার আয়োজন করা হয়। মহিলারা কী ভাবে আত্মরক্ষা করবেন, তা শেখানো হয় তাঁদের। বোলপুর পৌরসভার সহায়তায় একটি ওয়েলফেয়ার মিশনের উদ্যোগে বোলপুর নায়েকপাড়ার কমিউনিটি হলে স্বাস্থ্যপরীক্ষা শিবির, ওষুধ দেওয়া ও ব্লাড সুগার পরীক্ষা করা হয়।

নারী দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকালে বোলপুর চৌরাস্তায় পদযাত্রা করেন নারীরা। ইলামবাজারেও ওই একই সময়ে ইলামবাজার ব্লক তৃণমূল কংগ্রেসের মহিলা সেলের উদ্যোগে পালিত হয় নারীদিবস। বিকেলে বোলপুরের একাধিক মহিলা সংগঠনের প্রায় চারশো জন পদযাত্রা করেন।

Advertisement

অন্য দিকে, আর্ন্তজাতিক নারী দিবসে মহিলাদের অধিকার সম্পর্কে সচেতন করতে নাচ, গান, নাটক-সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করল একটি স্বেচ্ছাসেবী সংস্থা। বৃহস্পতিবার লাভপুরের দাঁড়কা গ্রামে। আয়োজক সংস্থার তরফে ঝুমা হাজরা জানান, নারী দিবসে সচেতনতার বার্তা দিতেই ওই উদ্যোগ। অন্য দিকে কীর্ণাহার বাসস্ট্যান্ড সংলগ্ন একটি অনুষ্ঠান ভবনে তৃণমূলের কীর্ণাহার ১, ২ এবং দাসকলগ্রাম-কড়েয়া ১, ২ অঞ্চল কমিটির পক্ষ থেকে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে নারী দিবস পালিত হয়। প্রায় আড়াই হাজার মহিলা ওই সব অনুষ্ঠানে সামিল ছিলেন। কীর্ণাহার ২ নম্বর পঞ্চায়েতের উন্নয়ন সঙ্ঘও নানা অনুষ্ঠানের মাধ্যমে দিনটি উদযাপন করে। সংস্থার সম্পাদক তুলসী মণ্ডল জানান, অনুষ্ঠানে মহিলাদের স্বনির্ভরতা সম্পর্কে সচেতন করা হয়।

এ ছাড়াও সাঁইথিয়ার দেড়িয়াপুর ও ময়ূরেশ্বরের ষাটপলশায় নওয়াপাড়ায় পরিবেশিত হল সাঁইথিয়ার ভবানীপুর সপ্তপ্রদীপ সংস্কৃতি সোসাইটি প্রযোজিত সুবোধ ঘটক নির্দেশিত নাটক ‘দহনকাঁটা’। উদ্যোক্তারা জানান, নাটকের মাধ্যমে নারী দিবসের তাৎপর্য তুলে ধরতেই এই উদ্যোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন