বিরোধী সামলাতে ফের পাঁচন-মন্ত্র অনুব্রতের

ফের পাঁচনের কথা বললেন অনুব্রত মণ্ডল। বিরোধীদের সামলাতে তার সাহায্য নেওয়ার ‘পরামর্শ’ও দিলেন দলের কর্মী-সমর্থকদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর ও রামপুরহাট শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০১৯ ০০:৩৪
Share:

সহাস্যে: উপহারের সামনে অনুব্রত। বোলপুরে। —নিজস্ব চিত্র ।

ফের পাঁচনের কথা বললেন অনুব্রত মণ্ডল। বিরোধীদের সামলাতে তার সাহায্য নেওয়ার ‘পরামর্শ’ও দিলেন দলের কর্মী-সমর্থকদের।

Advertisement

শনিবার রামপুরহাট হাইস্কুল মাঠে এক জনসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নমূলক কাজের কথা তুলে ধরে দলের বীরভূম জেলা সভাপতি বলেন, ‘‘রামপুরহাটবাসীকে বলব, উর্বর জমি পাঁচনে সোজা করে দেবেন। তবে বুথ থেকে দূরে। ভয় পাবেন না। আমি রয়েছি আপনাদের পাশে। সাড়া পাবেন।’’

বাংলা আবাস যোজনায় বাড়ি নির্মাণের টাকা নিয়েও দলের পঞ্চায়েত প্রধান ও সদস্যদের ফের সতর্ক করে দেন অনুব্রত। তাঁর মন্তব্য, ‘‘এখানকার যাঁরা প্রধান রয়েছেন বা পঞ্চায়েতের সদস্য, বাংলা আবাস যোজনায় বাড়ি তৈরি করতে কেউ টাকা নেবেন না। নিলে কিন্তু আমি ছাড়ব না। জেলে ঢুকিয়ে দেব।’’ পঞ্চায়েত প্রধানদের মানুষের পাশে থেকে কাজ করার নির্দেশ দিয়ে অনুব্রত বলেন, ‘‘এখন যাঁরা প্রধান রয়েছেন, সাধারণ মানুষ আপনাদের কাছে গেলে সম্মান দেবেন, ভালবাসবেন।’’

Advertisement

কেন্দ্রের বিজেপি সরকারের সমালোচনাও করেন তৃণমূল জেলা সভাপতি। তিনি বলেন, ‘‘নরেন্দ্র মোদী কারও ভাল করেননি। অসম থেকে হিন্দু, মুসলিমকে তাড়িয়ে দিলেন। রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়েও অত্যাচার করেছেন। মানুষ ব্যালটে তার জবাব দেবেন।’’ প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে তিনি বলেন, ‘‘উনি শুধু মন্দির আর মা-বেটা নিয়ে রাজনীতি করছেন।’’ বিজেপি এ বারের ভোটে একটুও জমি পাবে না বলেও তিনি দাবি করেন।

১৯ জানুয়ারি ‘ব্রিগেড চলো’ অভিযানের ডাক দিয়েছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারই প্রচারে রামপুরহাট ১ ব্লক তৃণমূল কংগ্রেসের উদ্যোগে শনিবার রামপুরহাট হাইস্কুল মাঠে ওি জনসভা করা হয়। সেখানে উপস্থিত ছিলেন আশিস বন্দ্যোপাধ্যায়, চন্দ্রনাথ সিংহ, সিউড়ির বিধায়ক অশোক চট্টোপাধ্যায়। ছিলেন তৃণমূলের জেলা সহ সভাপতি অভিজিৎ সিংহ, প্রাক্তন বিধায়ক অসিত মাল, জেলা তৃণমূলের সাধারণ সম্পাদক ত্রিদিব ভট্টাচার্য।

অনুব্রতের পাঁচন-বার্তা প্রচারের আলোয় আসার পরে কয়েক বার রূপোর পাঁচন উপহার পেয়েছিলেন তিনি। গত শুক্রবার নানুরের বাসাপাড়ার মিলনমেলায় তাঁর হাতে জমি-চাষের ধাতব মডেল তুলে দেওয়া হয়। সেই মডেল সামনে রেখে এ দিনই বোলপুরে নিজের বাড়িতে সাংবাদিক বৈঠক করেন অনুব্রত। তিনি বলেন, ‘‘যে জমিতে দীর্ঘদিন চাষ হয় না, শক্ত মাটি থাকে, জমি খসখসে থাকে— সে রকম জমি চাষের জন্য ভাল বলদ চায়। ভাল পাঁচন চায়। আর সেগুলি ভাল ভাবে কাজে লাগাতে পারবে, তেমন লোকও চায়।’’ তাঁর কথায়, ‘‘আমার বার্তার ভিত্তিতেই এমন উপহার পেয়েছি। এটা দেখেই মানুষ বুঝতে পারবে কী ভাবে উর্বর জমি চাষ করা হবে।’’ তিনি জানান, দলীয় কর্মীরা মাটিয়ারির পিতলশিল্পীদের দিয়ে এই উপহার তৈরি করিয়েছেন। সব মিলিয়ে তার ওজন প্রায় ৫১ কিলোগ্রাম। এ দিন সকালে সাংবাদিক বৈঠকের পরেই তিনি রামপুরহাটে সভা করতে রওনা দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন