পুরুলিয়া জুড়ে পথে-প্রতিবাদে শাসক দল

নোট বাতিলের প্রতিবাদ এবং দলীয় দুই সাংসদের গ্রেফতারির প্রতিবাদে বুধবারও পুরুলিয়ায় প্রতিবাদ কর্মসূচি পালন করল তৃণমূল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০১৭ ০০:০০
Share:

নোট বাতিলের প্রতিবাদ এবং দলীয় দুই সাংসদের গ্রেফতারির প্রতিবাদে বুধবারও পুরুলিয়ায় প্রতিবাদ কর্মসূচি পালন করল তৃণমূল।

Advertisement

মানবাজার

নোট বাতিলের প্রতিবাদ ও প্রতিহিংসামূলক রাজনীতির অভিযোগে বুধবার মানবাজারে পুরনো বাসস্ট্যান্ড এলাকায় বিক্ষোভ সমাবেশ করে তৃণমূল। মানবাজার, পুঞ্চা, বোরো, বরাবাজার প্রভৃতি থানা এলাকা থেকে দলের নেতা কর্মীরা এসেছিলেন। সমাবেশে তৃণমূলের জেলা কোর কমিটির সদস্য নবেন্দু মাহালি বলেন, ‘‘যে লোকটির তেলেভাজা বিক্রি করে সংসার চলে তার পক্ষে কি এক কথায় নগদহীন কারবার করা সম্ভব! মোদিজি অলীক স্বপ্ন দেখিয়ে ভারতবর্ষের অর্থনৈতিক ভিত ভেঙে দিতে চাইছেন।’’ এলাকার বিধায়ক সন্ধ্যারানি টুডু বলেন, ‘‘প্রধানমন্ত্রী দেশকে অনিয়শ্চতার দিকে টেনে নিয়ে যাচ্ছেন। যাঁরা প্রতিবাদ করছেন তাঁদের সিবিআই দিয়ে জেলে পুরে দেওয়া হচ্ছে।’’ ঝুমুরশিল্পী তথা মানবাজার ২ ব্লকের তৃণমূল সভাপতি হংসেশ্বর মাহাতো গানের মাধ্যমে নোট বাতিলের প্রতিবাদ জানান। পুরনো বাসস্ট্যান্ড এলাকায় সমাবেশ থাকায় এ দিন গাড়ি বাইপাস দিয়ে যাতায়াত করেছে।

Advertisement

ঝালদা

সোমবারের পরে বুধবার ফের ঝালদার বীরসা মোড়ে অবস্থান বিক্ষোভ করে তৃণমূল। আগের দিন এই কর্মসূচিতে লোক না হওয়ায় জেলা নেতৃত্বের কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছিল স্থানীয় নেতৃত্বকে। বুধবার অবশ্য সেই অস্বস্তি কেটেছে। বক্তৃতায় দলের জেলা সভাপতি শান্তিরাম মাহাতো বলেন, ‘‘মোদি সরকারের নোট বাতিলের বিরুদ্ধে এই আন্দোলন এখন সাধারণ মানুষের আন্দোলনের রূপ নিয়েছে।’’ দলের কোর কমিটির সদস্য সৃষ্টিধর মাহাতো বলেন, ‘‘গ্রাম বাংলার হাটগুলিতে নগদে লেনদেন হয়। সেখানে বেচাকেনা এখন তলানিতে। গ্রামের মানুষ কী ভাবে রাতারাতি ই-লেনদেন করবেন!’’ কর্মসূচিতে উপস্থিত ছিলেন জয়পুরের বিধায়ক শক্তিপদ মাহাতো ও ঝালদার নেতা সমীর মাহাতো।

রঘুনাথপুর

এ দিন দুপুর থেকে বিকেল পর্যন্ত রঘুনাথপুর শহরের বাসস্ট্যান্ড এলাকায় অবস্থান করেন শাসকদলের কর্মী সমর্থকেরা। ছিলেন মহকুমার তিন বিধায়ক— রঘুনাথপুরের পূর্ণচন্দ্র বাউড়ি, কাশীপুরের স্বপন বেলথরিয়া ও পাড়ার উমাপদ বাউড়ি। ‘মোদী হঠাও, দেশ বাঁচাও’ প্ল্যাকার্ড গলায় ঝুলিয়ে এ দিন শাসকদলের নেতা কর্মীরা মিছিল করে রঘুনাথপুর শহর পরিক্রমা করেন।

বিজেপির পাল্টা

এ দিন বিকেলেই তৃণমূল নেতৃত্বের বিরুদ্ধে ঝালদায় মশাল মিছিল করে বিজেপির যুব মোর্চা। দলের বাঘমুণ্ডি বিধানসভার পর্যবেক্ষক শঙ্কর মাহাতো বলেন, ‘‘তৃণমূল সরকারের সীমাহীন দুর্নীতির কথা মানুষের কাছে তুলে ধরতে ও দেশের কালো টাকা অপসারণে মোদিজির নোট বাতিলের যে সিদ্ধান্ত, তার পাশে থাকার জন্য মানুষকে ধন্যবাদ জানাতে মিছিলের আয়োজন করেছিলাম। তা ছাড়া তৃণমূল কী ভাবে অভিযুক্তদের আড়াল করতে আন্দোলন করছে তাও মানুষের কাছে তুলে ধরলাম।’’

সিপিএমের দাবি

চিটফান্ড কান্ডে জড়িতদের নেতামন্ত্রীদের গ্রেফতার ও প্রতারিতদের ক্ষতিপূরণের দাবিতে এ দিন পুঞ্চা বাজারে মিছিল ও পথসভা করে সিপিএম-ও। শতাধিক সিপিএম কর্মী ওই মিছিলে যোগ দেন। হরিমন্দির প্রাঙ্গণে সভায় বক্তৃতা দেন দলের পুঞ্চা জোনাল কমিটির সম্পাদক অনিল মাহাতো, জেলা কমিটির সদস্য বিপত্তারণ শেখরবাবু প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন