অস্বস্তি ২

দু’গোষ্ঠীর মারপিটে বন্ধ হল পুকুর কাটা

শাসকদলের দুই গোষ্ঠীর মারপিটে বন্ধ হল ১০০ দিনের প্রকল্পে পুকুর খননের কাজ। সিউড়ি ১ ব্লকের কড়িধ্যা পঞ্চায়েতের ছোড়া গ্রামের শনিবার সকালের ভাটিপাড়ার ঘটনা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সিউড়ি শেষ আপডেট: ১২ জুন ২০১৬ ০৬:৩৪
Share:

সিউড়ি হাসপাতালে জখম এক তৃণমূল কর্মী। —নিজস্ব চিত্র।

শাসকদলের দুই গোষ্ঠীর মারপিটে বন্ধ হল ১০০ দিনের প্রকল্পে পুকুর খননের কাজ। সিউড়ি ১ ব্লকের কড়িধ্যা পঞ্চায়েতের ছোড়া গ্রামের শনিবার সকালের ভাটিপাড়ার ঘটনা।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এলাকায় সক্রিয় তৃণমূল কর্মী বলে পরিচিত হামিদ খান এ দিন পুকুর খননের জন্য শ্রমিকদের জড়ো করছিলেন। অভিযোগ, কাজ শুরু হতেই বাধা দেন শেখ মইউদ্দিন খান, পিন্টু খান ওয়াসিম খানেরা। শুরু হয় দু’পক্ষের বচসা। গ্রাম সচিব হামিদের ছেলে সামসেরের দাবি, ‘‘করবস্থানটি পারিবারিক জমির উপরে রয়েছে। এলাকার মানুষ অনেক দিন ধরে চাইছিলেন তার পাশে একটি জমিতে ১০০ দিনের প্রকল্পে পুকুর কাটা হোক। কাজ শুরু করার কথা ছিল শুক্রবারই। দলেরই এক গোষ্ঠীর বাধায় তা হয়নি।’’ কেন? সামসেরের অভিযোগ, ‘‘ওরা পুকুর শ্রমিক দিয়ে না কাটিয়ে মেশিন দিয়ে কাটাতে চাইছিল। যাতে টাকা পয়সা ভাগ করে নেওয়া যায়। বাবা রুখে দাঁড়িয়ে শনিবার সকালে কাজ শুরু করাতেই ওরা মেরে বাবার মাথা ফাটিয়ে দেয়।’’ গোটা ঘটনায় হামিদের পূত্রবধূ মরিয়ম-সহ বেশ কয়েক জন জখম হয়েছেন বলে খবর।

নিজেকে তৃণমূলের বুথ কমিটির সভাপতি দাবি করে নইমউদ্দিনের পাল্টা দাবি, ‘‘ওই জমি আসলে মসজিদের সম্পত্তি। ওখানে পুকুর কাটানোর কথাই নয়। সংসদের নির্বাচিত পঞ্চায়েত সদস্যকে না জানিয়েই এ কাজ হচ্ছিল।’’ সে নিয়ে আলোচনা করতে ওখানে গিয়েছিলেন বলে দাবি করেছেন নইমউদ্দিন। তাঁর আরও দাবি, ‘‘আলোচনার বিশ্বাস না রেখেই ওয়াসিম খান নামে এক জনের মাথা ফাটিয়ে দেয় হামিদের অনুচর বুলু খান। কানে চোট পেয়েছে আমার ছেলে মতিখানও।’’ দু’পক্ষের মারামারি চলার কিছু পরে আসে পুলিশ। সিউড়ি হাসাপাতাল সূত্রে জানা গিয়েছে, জনা দশেক হাসাপাতলে ভর্তি হয়েছিল। প্রাথমিক চিকিৎসার পরে কয়েক জনকে ছেড়ে দেওয়া হয়।

Advertisement

তৃণমূলের অন্দরের খবর, সিউড়ি ১ ব্লকের কাড়িধ্যা পঞ্চায়েতের প্রধান উজ্জ্বল সিংহের সঙ্গে তৃণমূলেরই অন্য একটি গোষ্ঠীর নেতা প্রবীর ধরের বিবাদ রয়েছে। এ দিনের ঘটনার নেপথ্যে সেই বিবাদই। প্রবীরবাবুর সঙ্গে যোগাযোগ করা যায়নি। তবে উজ্জ্বলবাবু পুরনো বিবাদের কথা মেনে নিয়ে নিয়েছেন। তিনি বলেন, ‘‘নিয়ম মেনে সরকারি প্রকল্পের পুকুর কাটার কাজ শুরু হয়েছিল। কিন্তু দলেরই কিছু লোকের জন্য সেটা বন্ধ হয়ে গেল।’’ গোষ্ঠীদ্বন্দ্ব নিয়ে মন্তব্য করতে চাননি তৃণমূলের সিউড়ি ১ ব্লকের সভাপতি স্বর্ণময় সিংহ। তিনি শুধু বলেন, ‘‘পুলিশকে নিরপেক্ষ তদন্ত করে দোষীদের চিহ্নিত করতে অনুরোধ করা হয়েছে।’’ তদন্ত শুরু করেছে সিউড়ি থানাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন