Visva-Bharati

পড়ুয়াদের দিকে ঢিল ছুড়লেন বিশ্বভারতীর উপাচার্য! নয়া বিতর্কে জড়ালেন বিদ্যুৎ

বিশ্বভারতীর উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান বিক্ষোভ চালাচ্ছেন পড়ুয়াদের একাংশ। আন্দোলনকারীদের দাবি, ‘‘বিশ্বভারতীর উপাচার্যের স্বৈরাচারী মনোভাবের জন্য তাঁকে পদত্যাগ করতে হবে।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১৬:৫৮
Share:

আন্দোলনরত পড়ুয়াদের অভিযোগ, তাঁদের দিকে ঢিল ছুড়েছেন উপাচার্য। ছবি: সংগৃহীত।

গত কয়েক দিন ধরে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বাসভবনের সামনে বিক্ষোভ প্রদর্শন করছেন পড়ুয়াদের একাংশ। মঙ্গলবার সে সব অগ্রাহ্য করে বাইরে বেরোতে যেতেই নজিরবিহীন পরিস্থিতির সৃষ্টি হল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। সেই সময় পড়ুয়াদের দিকে উপাচার্য ঢিল ছোড়েন বলে অভিযোগ পড়ুয়াদের। এর মধ্যে একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। তাতে দেখা যাচ্ছে, বিশ্বভারতী উপাচার্য নিজের হাতে ঢিল তুলে ছুড়ছেন পড়ুয়াদের দিকে (এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। এই নিয়ে শুরু হয়েছে শোরগোল।

Advertisement

দিন কুড়ি ধরে বিশ্বভারতীর উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান বিক্ষোভ চালাচ্ছেন পড়ুয়াদের একাংশ। আন্দোলনকারীদের দাবি, ‘‘বিশ্বভারতীর উপাচার্যের স্বৈরাচারী মনোভাবের জন্য তাঁকে পদত্যাগ করতে হবে।’’ বিক্ষোভ ওঠাতে তৎপর হন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু মঙ্গলবার পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

উপাচার্যকে ঘেরাওমুক্ত করতে গিয়ে এর পরেই পড়ুয়াদের সঙ্গে সংঘর্ষে জড়ান নিরাপত্তারক্ষীরা। মঙ্গলবার সকাল থেকে দফায় দফায় মারামারি, ধাক্কাধাক্কি এবং তুমুল হট্টগোলে অশান্ত হয়ে ওঠে শান্তিনিকেতন। নিরাপত্তারক্ষীদের ঘেরাটোপে বাসভবন থেকে বেরোনোর পর উপাচার্যকে আটকাতে চান ছাত্রছাত্রীরা। সেই সময় তাঁদের লক্ষ্য করে ঢিল ছুড়েছেন বিদ্যুৎ। যদিও এ নিয়ে উপাচার্য বা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে কেউ কোনও প্রতিক্রিয়া দেননি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন