Visva Bharati University

অধ্যাপককে প্রুফ দেখার নির্দেশ, বিতর্ক বিশ্বভারতীতে

গত বছর কৌশিককে বিশ্বভারতীর দর্শন ও তুলনামূলক ধর্ম বিভাগের অধ্যাপকের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে কলকাতার গ্রন্থন বিভাগে বদলি করে দেওয়া হয়। এর প্রতিবাদও জানিয়েছিলেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

শান্তিনিকেতন শেষ আপডেট: ০১ মে ২০২৩ ০৭:৫৯
Share:

ফের বিতর্কে উপাচার্য। — ফাইল চিত্র।

এক অধ্যাপককে বইয়ের প্রুফ দেখতে দেওয়ায় নির্দেশ ঘিরে বিতর্ক বাধল বিশ্বভারতীর গ্রন্থন বিভাগে। ওই অধ্যাপক গ্রন্থন বিভাগের ডিরেক্টরকে ই-মেল করে এ বিষয়ে অভিযোগ জানিয়েছেন। ওই অধ্যাপক, কৌশিক ভট্টাচার্যের দাবি, “এক জন অধ্যাপকের কাজ শিক্ষার্থীদের শিক্ষাদান করা। অধ্যাপকের বইয়ের প্রুফ দেখা কথা নয়। যা ইউজিসি নির্দেশিকার মধ্যেও পড়ে না।’’

Advertisement

ওই অধ্যাপক বিশ্বভারতীর শিক্ষক সংগঠন ভিবিইউএফএ-র সম্পাদক পদে রয়েছেন। এর আগে একাধিকবার ওই অধ্যাপকের সঙ্গে বিশ্বভারতী কর্তৃপক্ষের সংঘাতও বেধেছে।

বস্তুত, নানা বিষয়ে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর সঙ্গে গত কয়েক বছরে বিরোধ তৈরি হয়ে রয়েছে ভিবিইউএফএ-র। বিভিন্ন বিষয়ে একাধিকবার ওই সংগঠনের সভাপতি অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্য ও সম্পাদক অধ্যাপক কৌশিক ভট্টাচার্যকে শো-কজ়ও করেছেন বিশ্বভারতী কর্তৃপক্ষ।

Advertisement

গত বছর কৌশিককে বিশ্বভারতীর দর্শন ও তুলনামূলক ধর্ম বিভাগের অধ্যাপকের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে কলকাতার গ্রন্থন বিভাগে বদলি করে দেওয়া হয়। এর প্রতিবাদও জানিয়েছিলেন তিনি। কিন্তু এখনও পর্যন্ত তাঁকে গ্রন্থন বিভাগ থেকে সরানো হয়নি।

সম্প্রতি বিশ্বভারতীর গ্রন্থন বিভাগের তরফে ওই অধ্যাপককে একটি বইয়ের প্রুফ দেখার নির্দেশ দেওয়া হয়। এতেই ওই অধ্যাপক প্রশ্ন তুলে গ্রন্থন বিভাগের ডিরেক্টর, কর্মসমিতির সমস্ত সদস্য ও দর্শন বিভাগের বোর্ড অফ স্টাডিজের সদস্যদের ই-মেলে অভিযোগ করেছেন।

ভিবিইউএফএ-র সভাপতি সুদীপ্ত ভট্টাচার্য বলেন, “উপাচার্য প্রথমে সিকিউরিটি অফিসারকে কলকাতার গ্রন্থন বিভাগে বদলি করে অধ্যাপকদের নিরাপত্তার দায়িত্ব পালন করার নির্দেশ দেন। এ বার অধ্যাপক কৌশিককে প্রতিহিংসার বশে শুধু গ্রন্থন বিভাগে বদলিই নয়, তাঁকে ব্যক্তিগত ভৃত্যের মত প্রুফ দেখার আদেশ দেওয়া হল।” এ নিয়ে বিশ্বভারতীর কোনও প্রতিক্রিয়া মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন