Viswabharati

Viswa Bharati: বিশ্বভারতীর দ্বিতীয় ক্যাম্পাস তৈরি হচ্ছে উত্তরাখণ্ডে, জুলাই থেকেই পঠনপাঠন

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, কেন্দ্রীয় সরকারের কাছে এই ক্যাম্পাস তৈরির জন্য ইতিমধ্যেই ১৫০ কোটি টাকার আবেদন করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২২ ১৯:১৯
Share:

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস ক্যাম্পাস তৈরি হচ্ছে উত্তরাখণ্ডের রামগড়ে। —ফাইল চিত্র।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস তৈরি হচ্ছে উত্তরাখণ্ডের রামগড়ে। দ্বিতীয় ক্যাম্পাসের জন্য বিনা শুল্কে ৪৫ একর জমি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, শুক্রবার বিশ্বভারতী কর্তৃপক্ষকে চিঠি দিয়ে এমনটাই জানিয়েছে উত্তরাখণ্ড সরকার।

Advertisement

রবীন্দ্রনাথ ঠাকুরের অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে রামগড়ের সঙ্গে। সেখানে কবিগুরুর একটি বাড়িও ছিল। কবিপুত্র রথীন্দ্রনাথের আগ্রহে সেখানে ওই বাংলো কিনেছিলেন রবীন্দ্রনাথ। ‘স্নো ভিউ’ নামে ওই বাংলোর পরে নাম দিয়েছিলেন ‘হৈমন্তী’। ১৯১৪ সালের গরমের ছুটিতে রবীন্দ্রনাথ সপরিবার রামগড় এসে পৌঁছন। পরে কবির সঙ্গে যোগ দিলেন দিনেন্দ্রনাথ আর অতুলপ্রসাদ সেনও। তাঁর সৃষ্টিতেও এই জায়গার প্রভাব পড়েছে। ‘শেষের কবিতা’ য় রামগড়ের উল্লেখ পাওয়া যায়।

এই সব মাথায় রেখেই রামগড়ে দ্বিতীয় ক্যাম্পাস গড়ে তোলার পরিকল্পনা নিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেই মতো উত্তরাখণ্ড সরকারের কাছে আবেদনও করা হয়েছিল। ওই আবেদনেই শুক্রবার সাড়া মিলল। আগামী জুলাই থেকেই দ্বিতীয় ক্যাম্পাসে পঠনপাঠন শুরু করে দেওয়ার পরিকল্পনা রয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষের।

Advertisement

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের কাছে এই ক্যাম্পাস তৈরির জন্য ১৫০ কোটি টাকা চেয়ে আবেদন করা হয়েছে। যার মধ্যে ১২৫ কোটি টাকা খরচ হবে ক্যাম্পাস নির্মাণের কাজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন