Bankura University

‘ভার্চুয়াল ক্লাস’ বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে

এত দিন বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে ‘স্টুডেন্ট লগ-ইন’ করছিলেন ছাত্রছাত্রীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়া শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২০ ০৩:২০
Share:

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়

যা পড়তে হবে, সেটা ওয়েবসাইট থেকে ‘ডাউনলোড’ করে নিতে পারছিলেন বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। বৃহস্পতিবার থেকে শুরু হয়ে গেল ‘ভার্চুয়াল ক্লাস’। ১৩টি বিষয়ের প্রায় ৮৫০ জন পড়ুয়া বাড়ি বসেই এই ক্লাসে যোগ দিচ্ছেন বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে। উপাচার্য দেবনারায়ণ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘শিক্ষক ও পড়ুয়ারা ‘ওয়েবক্যাম’-এর মাধ্যমে যুক্ত হচ্ছেন। রুটিন করে ক্লাস চলছে।’’

Advertisement

এত দিন বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে ‘স্টুডেন্ট লগ-ইন’ করছিলেন ছাত্রছাত্রীরা। তবে সেখানে সরাসরি শিক্ষকদের সঙ্গে যোগাযোগ করার উপায় ছিল না। পড়ার জিনিসগুলি ‘ডাউনলোড’ করে নিতে পারতেন। ‘লকডাউন’ পরিস্থিতিতে পড়াশোনার ছন্দ ধরে রাখতেই ‘ভার্চুয়াল ক্লাস’ শুরু করা হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য।

‘লকডাউন’ পরিস্থিতিতে জেলার বেশ কিছু কলেজ আগে থেকেই শুরু করেছে ‘ই-লার্নিং’। ওই সমস্ত কলেজে পাঠ্যক্রমের বেশ কিছুটা পড়া ইতিমধ্যেই হয়ে গিয়েছে বলে দাবি করা হয়েছে। বেলিয়াতোড় যামিনী রায় কলেজের অধ্যক্ষ প্রদীপকুমার বন্দ্যোপাধ্যায় জানান, কলেজের ওয়েবসাইটে ‘লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম’-এর মাধ্যমে ছাত্রছাত্রীদের পাঠ্যবস্তু দেওয়া হচ্ছে। তিনি বলেন, “গ্রামাঞ্চলের বহু পড়ুয়াই ইউজ়ার আইডি বা পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করতে অসুবিধায় পড়েন। তাঁদের সুবিধার জন্য আমরা লগ-ইন না করেই যাতে পাঠ্যবস্তু পাওয়া যায়, সেই প্রক্রিয়া চালু করেছি।”

Advertisement

গঙ্গাজলঘাটির অমরকানন গোবিন্দপ্রসাদ মহাবিদ্যালয় এবং ওন্দা থানা মহাবিদ্যালয়েও ‘ই-লার্নিং’ ব্যবস্থায় পড়ুয়াদের পাঠ্যবস্তু দিচ্ছে। বোঝানোর জন্য শিক্ষকেরা ভিডিয়োও ‘পোস্ট’ করছেন। বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, “কিছু কলেজও অনলাইন ক্লাস চালু করতে চেয়ে আমাদের কাছে ইচ্ছে প্রকাশ করেছে। আমরা ইতিমধ্যেই বিষ্ণুপুরের রামানন্দ কলেজের ছাত্রছাত্রীদেরও অনলাইন ক্লাস নেওয়ার ব্যবস্থা করেছি। তাঁদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরাই পড়াবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন