এই প্রথম সপ্তাহ জুড়ে চলবে রবীন্দ্র বিষয়ক আলোচনা ‘রবি প্রদক্ষিণ’

আজ শুক্রবার পঁচিশে বৈশাখ। চিরাচরিত প্রথা মেনে এই দিনটিকে দিনভর নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে পালন করতে সব রকম প্রস্তুতি নিয়েছেন বিশ্বভারতী কর্তৃপক্ষ। তবে এত দিন কবি প্রয়াণের তিথি ২২ শে শ্রাবণ থেকে সাত দিন ধরে বিশ্বভারতীতে ‘রবীন্দ্র সপ্তাহে’র অনুষ্ঠানে রবীন্দ্রনাথকে নিয়ে নানা আলোচনার রীতি ছিল শান্তিনিকেতনে। কিন্তু এ বার থেকে বিশ্বভারতীর রবীন্দ্র ভবন এবং কর্মিমণ্ডলীর যৌথ প্রচেষ্টায় এই প্রথম ২৫শে বৈশাখ শুরু হতে চলেছে ‘রবি প্রদক্ষিণ’-এর অনুষ্ঠান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ০৯ মে ২০১৪ ০০:৪৪
Share:

আজ শুক্রবার পঁচিশে বৈশাখ। চিরাচরিত প্রথা মেনে এই দিনটিকে দিনভর নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে পালন করতে সব রকম প্রস্তুতি নিয়েছেন বিশ্বভারতী কর্তৃপক্ষ। তবে এত দিন কবি প্রয়াণের তিথি ২২ শে শ্রাবণ থেকে সাত দিন ধরে বিশ্বভারতীতে ‘রবীন্দ্র সপ্তাহে’র অনুষ্ঠানে রবীন্দ্রনাথকে নিয়ে নানা আলোচনার রীতি ছিল শান্তিনিকেতনে। কিন্তু এ বার থেকে বিশ্বভারতীর রবীন্দ্র ভবন এবং কর্মিমণ্ডলীর যৌথ প্রচেষ্টায় এই প্রথম ২৫শে বৈশাখ শুরু হতে চলেছে ‘রবি প্রদক্ষিণ’-এর অনুষ্ঠান। সাত দিন ধরে চলবে রবীন্দ্রনাথকে নিয়ে নানা আলোচনা। উদ্যোক্তা বিশ্বভারতীর উপাচার্য সুশান্ত দত্তগুপ্ত। সাত দিন ধরে চলা ওই আলোচনায় রবীন্দ্রনৃত্য, নাটক, গান, ছবি, রবীন্দ্রনাথ নিয়ে যেমন আলোচনা হবে তেমনই আশ্রম ও আধুনিক বিশ্ববিদ্যালয় নিয়ে রবীন্দ্রনাথের দৃষ্টিভঙ্গি সম্পর্কে থাকবে আলোচনাও।

Advertisement

তবে লোকসভা নির্বাচন ‘রবি প্রদক্ষিণ’ অনুষ্ঠানেও থাবা বসিয়েছে। আগামী সোমবার রাজ্যের শেষ দফার নির্বাচন থাকায় ওই দিনের আলোচনা মঙ্গলবার হবে। কর্মিমণ্ডলীর যুগ্ম সম্পাদক সৌগত সামন্ত বলেন, “রাজ্যে শেষ দফার নির্বাচন ১২ মে রয়েছে। তাই ওই দিন আলোচনা বন্ধ রাখা হয়েছে। ওই দিনের বিষয় নিয়ে উপাচার্য সুশান্ত দত্তগুপ্ত পরের দিন আলোচনা করবেন।” বিশ্বভারতীর সংস্কৃতি ও সংস্কৃতি সম্পর্ক বিভাগের অধ্যক্ষা তপতী মুখোপাধ্যায় বলেন, “পঁচিশে বৈশাখ রবীন্দ্রনাথের জন্মদিনে একটি প্রদর্শনী উদ্বোধন হবে। রয়েছে একাধিক পুস্তক এবং পত্রিকা প্রকাশের অনুষ্ঠান। উপাচার্য প্রদর্শনী উদ্বোধন এবং পুস্তক ও পত্রিকা প্রকাশ করবেন। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের অর্থানুকুল্যে বিশ্বভারতীর রবীন্দ্র ভবন ও প্রকাশন বিভাগের যৌথ উদ্যোগে ‘কালানুক্রমিক রবীন্দ্র রচনাবলী’ গ্রন্থের প্রথম খণ্ড প্রকাশিত হবে।”

প্রসঙ্গত, আশ্রমে জলকষ্ট ও গ্রীষ্মের ছুটির জন্য রবীন্দ্রনাথের সময় থেকে তাঁর জন্মদিন পঁচিশে বৈশাখের পরিবর্তে পয়লা বৈশাখ পালন করা হত। মাঝে কয়েক বছর আশ্রমে ২৫শে বৈশাখ জন্মদিন পালন হয়েছিল। ফের ১লা বৈশাখ বর্ষবরণের অনুষ্ঠানের সঙ্গে রবীন্দ্র জন্মোৎসবও পালিত হয়ে আসছে। কিন্তু ২০১৩ সাল থেকে উপাচার্য সুশান্ত দত্তগুপ্তের উদ্যোগে রবীন্দ্র জন্মোৎসব পয়লা বৈশাখের পরিবর্তে পঁচিশে বৈশাখ পালন করা হচ্ছে বিশ্বভারতীতে। বিশ্বভারতী কর্মিমণ্ডলীর যুগ্ম সম্পাদক সৌগত সামন্ত জানান, বিশ্বভারতীর নিয়ম নীতি মেনে ভোরে রবীন্দ্র ভবনে কবিকন্ঠ, সকালে উপাসনাগৃহে ব্রহ্ম উপাসনার পর মূল অনুষ্ঠানের জন্য সকাল সাড়ে ৮টায় উত্তরায়নের শ্যামলী গৃহ প্রাঙ্গণে সকলে মিলিত হবেন। বিভিন্ন ভাষায় গুরুদেবের রচনা, গান ও কবিতা পাঠ করা হবে। সকাল ১০টায় রবীন্দ্রভবনে পুস্তক প্রদর্শনী এবং পুস্তক ও পত্রিকা প্রকাশের অনুষ্ঠান রয়েছে। বিকেল ৫টায় লিপিকা প্রেক্ষাগৃহে রয়েছে গ্রন্থ প্রকাশের একটি অনুষ্ঠানও। সন্ধ্যা ৭টায় বিশ্বভারতীর গৌর প্রাঙ্গণে রয়েছে রবীন্দ্রনাথের নৃত্যনাট্য ‘চণ্ডালিকা’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন