জট কাটল, আজ খুলছে গোবরান্দার সেই কারখানা

অবশেষে জট কাটল। প্রায় এক মাস বন্ধ থাকার পরে আজ, শুক্রবার থেকেই খুলছে রঘুনাথপুরের গোবরান্দা গ্রামে জলের পাইপ তৈরির বেসরকারি কারখানা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রঘুনাথপুর শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৪ ০৬:৩৪
Share:

অবশেষে জট কাটল। প্রায় এক মাস বন্ধ থাকার পরে আজ, শুক্রবার থেকেই খুলছে রঘুনাথপুরের গোবরান্দা গ্রামে জলের পাইপ তৈরির বেসরকারি কারখানা।

Advertisement

জেলা প্রশাসনের শীর্ষস্তর থেকে নিরাপত্তার আশ্বাস পেয়েই তাঁরা কারখানা চালু করতে রাজি হয়েছেন বলে দাবি কারখানা কর্তৃপক্ষের। ওই কারখানার কর্ণধার অঞ্জন মজুমদার বৃহস্পতিবার পুরুলিয়ার জেলাশাসক তন্ময় চক্রবর্তী এবং পুলিশ সুপার এন সুধীর কুমারের সঙ্গে দেখা করেন। ঠিক কী ধরনের নিরাপত্তাজনিত সমস্যায় ভুগছেন গোবরান্দার কারখানাটির কর্মীরা, সেই বিষয়ে জেলাশাসক ও পুলিশ সুপারকে বিশদে জানান অঞ্জনবাবু। পরে তিনি বলেন, “প্রশাসনের তরফে প্রয়োজনীয় নিরাপত্তার আশ্বাস পাওয়া গিয়েছে।গোবরান্দা গ্রামের কারখানা খোলা হবে।”

শ্রমিক মৃত্যুর জেরে করাখানায় বিক্ষোভ, ভাঙচুর ও কর্মীদের নিগ্রহের ঘটনার জেরে গোবরান্দা গ্রামের জলের পাইপ তৈরির কারখানাটি বন্ধ রেখেছিলেন কর্তৃপক্ষ। এক মাস আগের ওই হামলার ঘটনায় অভিযোগ উঠেছিল শাসক দলের স্থানীয় কিছু নেতা-কর্মীর বিরুদ্ধে। ওই বেসরকারি কারখানাটিতে কাজ করেন গোবারান্দা গ্রামেরই প্রায় একশো শ্রমিক। কাজ হারিয়ে তাঁরা বারবার প্রশাসনের বিভিন্ন মহলে কারখানা খোলার জন্য আর্জি জানাচ্ছিলেন। সেই প্রেক্ষিতেই প্রথমে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসে শ্রম দফতর। সেই বৈঠকে সমস্যা না মেটায় পরের ধাপে আলোচনায় বসে রঘুনাথপুর মহকুমা প্রশাসন। তাতেও সামাধানসূত্র বেরোয়নি। পরে সংস্থার মালিককে আলোচনায় ডাকেন জেলাশাসক।

Advertisement

বৃহস্পতিবার পুরুলিয়ায় জেলাশাসকের কার্যালয়ে ওই বৈঠক হয়। বৈঠক শেষে অঞ্জনবাবু বলেন, “প্রশাসন ও পুলিশের দুই শীর্ষকর্তার সঙ্গে আলোচনা হয়েছে। ওঁরা কারখানা খোলা ও পরে সুষ্ঠভাবে চালানোর বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দিয়েছেন। কর্মীরা কারখানায় যে নিরাপত্তাহীনতার আশঙ্কা করছিলেন, তা কেটে যাওয়ায় শুক্রবার থেকেই কারখানা খোলার সিদ্ধান্ত নিয়েছি।” জেলাশাসক বলেন, “কারখানায় নিরাপত্তাজনিত কোন সমস্যা হবে না। সেটা প্রশাসনগত ভাবে দেখা হবে বলে কারখানার মালিকপক্ষকে আমরা জানিয়েছি। মালিকপক্ষ সন্তুষ্ট হয়ে কারখানা খুলতে সম্মত হয়েছে।” পুলিশ সুপারের আশ্বাস, “রঘুনাথপুরের ওই কারখানায় নিরাপত্তাজনিত সমস্যা যাতে না হয়, তা নজরে রাখা হবে। প্রয়োজনে সেখানে পুলিশ মোতায়েনও করা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন