তিন বছর পর বাড়ি ফিরলেন লক্ষ্মী

তিন বছর ধরে নিখোঁজ থাকা এক তরুণী বধূকে পরিবারের কাছে ফিরিয়ে দিল সাঁওতালডিহি থানার পুলিশ। শনিবার দুপুরে লক্ষ্মী লোহার নামের ওই বধূকে ঝাড়খণ্ডের টাটার চৌকা থানা এলাকায় তাঁর পরিবারের লোকজন এসে ফিরিয়ে নিয়ে গেলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সাঁওতালডিহি শেষ আপডেট: ২০ অক্টোবর ২০১৪ ০১:০৩
Share:

তিন বছর ধরে নিখোঁজ থাকা এক তরুণী বধূকে পরিবারের কাছে ফিরিয়ে দিল সাঁওতালডিহি থানার পুলিশ। শনিবার দুপুরে লক্ষ্মী লোহার নামের ওই বধূকে ঝাড়খণ্ডের টাটার চৌকা থানা এলাকায় তাঁর পরিবারের লোকজন এসে ফিরিয়ে নিয়ে গেলেন। সাঁওতালডিহি থানার ওসি ত্রিগুণা রায় জানান, ওই তরুণী কিছুটা মানসিক সমস্যায় রয়েছেন। সেই কারণে তিনি প্রথমে নিজের বাড়ির ঠিকানা জানাতে পারেননি। বিস্তর খোঁজ করার পরে তাঁর পরিবারের সন্ধান মিলেছে।

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সকালের দিকে সাঁওতালডিহি থানার পাহাড়িগোড়া এলাকায় ওই তরুণীকে উদ্দেশ্যহীন ভাবে ঘোরাঘুরি করতে দেখে স্থানীয় বাসিন্দারা পুলিশকে খবর দেন। পুলিশ তাঁকে উদ্ধার করে থানায় নিয়ে যায়। কিন্তু তখন বাড়ির ঠিকানা জানাতে পারেননি তিনি। অসংলগ্ন কথার মধ্যে চৌকা থানার নাম কয়েকবার তিনি বলেছিলেন। নিজের নাম জানিয়েছিলেন সোনিয়া মাহাতো। কিন্তু হাল ছাড়েননি মহিলা পুলিশ কর্মীরা। ওই মহিলাকে তাঁরা নতুন সালোয়ার কামিজ পরিয়ে দিয়ে দিনভর কথা চালিয়ে গিয়ে পরিচয় উদ্ধার করেন।

শুক্রবার রাতে সাঁওতালডিহি থানার পুলিশ চৌকা থানায় ফোন করে ওই তরুণীর বিষয়ে খবর দিয়ে ওই ঠিকানায় কেউ আছেন কি না জানতে চায়। অনেক রাতে জানা যায় ওই বধূর নাম আসলে লক্ষ্মী লোহার। তাঁর মা কমলাদেবীরও খোঁজও পাওয়া যায়। সাঁওতালডিহির ওসি ত্রিগুণাবাবু বলেন, “শনিবার দুপুরে ওই তরুণীর মা কমলাদেবী ছেলে ও দেওরকে নিয়ে আমাদের থানায় আসেন। তাঁরা ওই তরুণীকে সনাক্ত করেন। তরুণীও বাড়ির লোকেদের চিনতে পারেন।” তিনি জানান, পরিবারের কাছ থেকে জানা গিয়েছে, বছর তিনেক আগে ঝাড়খণ্ডের চাণ্ডিল এলাকার কুমারবাগে বিয়ে হয়েছিল। তাঁদের একটি সন্তানও রয়েছে। কিন্তু সন্তানের জন্ম দেওয়ার কিছু দিন পরেই কী কারণে তিনি নিখোঁজ হয়ে যান। কমলাদেবী বলেন, “তিন বছর আগে মেয়ের শ্বশুরবাড়ি থেকে নিখোঁজ হওয়ার খবর পেয়েই আমরা বিভিন্ন জায়গায় তার খোঁজ করি। এক সময় ওকে ফিরে পাওয়ার আশা ছেড়েই দিয়েছিলাম। পুলিশ কর্মীদের কাছে আমি ঋণী।”

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন