মাখড়ার হত্যাকাণ্ডে পুলিশের বদলি স্থগিত

যে দিন বোলপুর আদালতের রায়ে অস্বস্তি বাড়ল তৃণমূলের, সে দিনই কিছুটা হলেও স্বস্তিতে পুলিশ। মাখড়া-কাণ্ডে তাদের হেফাজতে থাকা এক ব্যক্তিকে গ্রেফতার দেখিয়ে ফের আদালতে তুলে মুখ পুড়েছিল বীরভূম পুলিশের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সিউড়ি শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০১৪ ০১:২৬
Share:

যে দিন বোলপুর আদালতের রায়ে অস্বস্তি বাড়ল তৃণমূলের, সে দিনই কিছুটা হলেও স্বস্তিতে পুলিশ।

Advertisement

মাখড়া-কাণ্ডে তাদের হেফাজতে থাকা এক ব্যক্তিকে গ্রেফতার দেখিয়ে ফের আদালতে তুলে মুখ পুড়েছিল বীরভূম পুলিশের। ওই ঘটনায় পুলিশকে চরম ভর্ত্‌সনা করেছিলেন বীরভূমের মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট ইন্দ্রনীল চট্টোপাধ্যায়। তার পরেই বিচারক পাড়ুই থানার ওসিকে সরিয়ে দেওয়া, তদন্তকারী অফিসারকে মাখড়ার তদন্ত থেকে সরিয়ে দেওয়া-সহ জেলার পুলিশ সুপারের কাছে একাধিক সুপারিশ করেছিলেন। সম্প্রতি ওই সুপারিশের বিরুদ্ধেই জেলা জজের এজলাসে আবেদন করেছিল জেলা পুলিশ। শুক্রবার তারই প্রথম শুনানিতে ওই সুপারিশের উপরে স্থগিতাদেশ দিলেন জেলা জজ গৌতম সেনগুপ্ত। এ দিন সরকারি আইনজীবী রণজিত্‌ গঙ্গোপাধ্যায় বলেন, “সিজেএম-এর ওই রায় আইনসিদ্ধ নয়। সিজেএমের ওই রায়ের পুরো পর্যালোচনা না হওয়া পর্যন্ত তা কার্যকর না করার ব্যাপারে জেলা জজ স্থগিতাদেশ দিয়েছেন।” আগামী ১৯ ডিসেম্বর মামলার পরবর্তী শুনানি হবে। গত ৩১ অক্টোবর সিজেএম যে সব সুপারিশ করেছিলেন, তার পরিপ্রেক্ষিতে কোনও পদক্ষেপ করেনি পুলিশ। জেলার পুলিশ সুপার অলোক রাজোরিয়া ‘বিচারাধীন বিষয়’ বলে প্রসঙ্গ এড়িয়ে গিয়েছেন। রণজিত্‌বাবু অবশ্য সিজেএম চট্টোপাধ্যায়ের ওই সুপারিশগুলি আইন মেনে করা হয়নি বলেই দাবি করেছেন। সরকারি আইনজীবী বলেন, “প্রথমত, কাকে পদ থেকে সরাতে হবে, কার বিরুদ্ধে তদন্ত করতে হবে, এই সুপরিশ করা আইনসিদ্ধ হয়নি। এটা তো পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বুঝবেন। যে পুলিশ আধিকারিকের ভুল বা গাফিলতি বিচারক ধরেছিলেন, তাঁকে পদ থেকে সরিয়ে দেওয়ার সুপারিশ না করে তিনি নিজেই তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারতেন। দ্বিতীয়ত, বিচার না করেই সিজেএম রায় শুনিয়েছিলেন। তৃতীয়ত, পুলিশ অনিচ্ছাকৃত ওই ভুলের জন্য ক্ষমা চেয়ে নিয়েছিল। তার পরেও পুলিশের হেফাজতে থাকা অভিযুক্তকে জেল হেফাজতে পাঠিয়ে বিচারক নিজের দেওয়া নির্দেশেরই বিরোধিতা করেছেন।” পুলিশের আবেদনে জেলা জজের কাছে এই সব বিষয়ই উল্লেখ করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন