মানুষ তাঁদের পাশে নেই, দাবি সদ্য প্রাক্তন সিপিএম নেতার

লোকসভা নির্বাচনের ফল ঘোষণার পরে রাজ্যের বিভিন্ন জেলায় অন্য দল ছেড়ে বিশেষ করে বামপন্থী দল ছেড়ে বিজেপিতে যোগদানের যে ঢল নেমেছে, তাতে গা ভাসিয়েছে বীরভূম জেলাও। এর আগে এই জেলায় সিপিএমের কর্মী-সমর্থক বিজেপিতে যোগ দিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রামপুরহাট শেষ আপডেট: ২৬ মে ২০১৪ ০১:১০
Share:

সিপিএমের জেলা কমিটির সদস্য শিবদাস লেটের হাতে দলীয় পতাকা তুলে দিচ্ছেন বিজেপির জেলা সভাপতি দুধকুমার মণ্ডল ও জেলা সহ-সভাপতি শুভাশিস চৌধুরী। রবিবার তোলা নিজস্ব চিত্র।

লোকসভা নির্বাচনের ফল ঘোষণার পরে রাজ্যের বিভিন্ন জেলায় অন্য দল ছেড়ে বিশেষ করে বামপন্থী দল ছেড়ে বিজেপিতে যোগদানের যে ঢল নেমেছে, তাতে গা ভাসিয়েছে বীরভূম জেলাও। এর আগে এই জেলায় সিপিএমের কর্মী-সমর্থক বিজেপিতে যোগ দিয়েছেন। তবে এই প্রথম সিপিএমের এক জেলা কমিটির সদস্য বিজেপিতে যোগ দিলেন। রবিবার বিকেলে রামপুরহাটে এক অনুষ্ঠানের মাধ্যমে বিজেপিতে যোগ দিলেন সিপিএমের জেলা কমিটির সদস্য শিবদাস লেট।

Advertisement

ময়ূরেশ্বর থানার মদিয়ান গ্রামের বাসিন্দা শিবদাস লেট রামপুরহাট ১ জোনাল কমিটি এলাকায় সংগঠনের কাজকর্ম দেখাশোনা করতেন। ২০১৩ সালে রামপুরহাট থানার বড়শাল পঞ্চায়েত এলাকায় সিপিএমের কৃষক সংগঠনের হয়ে আন্দোলন করতে গিয়ে গ্রেফতার হতে হয়েছিল শিবদাস লেটকে। এক সময় এসএফআই-এর রাজ্য কমিটির সদস্য শিবদাস লেট ২০০৭ সালে সিপিএমের জেলা কমিটির সদস্য হন। এত দিন তিনি এই পদেই ছিলেন। এ দিকে, শিবদাসবাবুর মতো এক নেতা বিজেপিতে যোগ দেওয়ার খবর সঠিক কি না তা যাচাই করতেও এ দিন বিকেল পর্যন্ত সিপিএমের জেলা কমিটির অনেক শীর্ষ নেতৃত্ব সাংবাদিকদের কাছে খোঁজ নেয়। শিবদাসবাবু অবশ্য দাবি করেছেন, এ দিন বিকেলে বিজেপিতে যোগদান করার আগে দুপুরে দলের জেলা কমিটির নেতৃত্বর উদ্দেশ্যে সিউড়িতে দলীয় কার্যালয়ে ফ্যাক্স মারফত দল ত্যাগের কথা জানিয়ে দিয়েছেন এবং সেখানে শারীরিক অসুস্থতার জন্য দলের সমস্ত রকম পদ থেকে ইস্তফা দেওয়ার কথাও উল্লেখ রয়েছে বলে জানান শিবদাসবাবু।

এ দিকে দীর্ঘ ৩২ বছর ধরে বামপন্থী রাজনীতির সঙ্গে যুক্ত থাকার পর বিজেপিতে যোগ দেওয়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে শিবদাসবাবু বলেন, “দীর্ঘদিন ধরে মানুষকে সঙ্গে নিয়ে রাজনীতি করছি। এত দিন মানুষ আমাদের সঙ্গে ছিল। কিন্তু এখন আর মানুষ বামপন্থীদের পাশে নেই। মানুষের ঢল এখন যে দিকে সেই দিকে আমিও পা বাড়িয়েছি।” শিবদাস লেটের মতো দলীয় নেতারা বিজেপিতে যোগ দিলে দলের কি ক্ষতি হবে না? এই প্রশ্নের উত্তরে সিপিএমের জেলা সম্পাদক দিলীপ গঙ্গোপাধ্যায় বলেন, “কিছুটা তো ক্ষতি হবে। তবে সব কিছু খোঁজ খবর না নিয়ে এখনই মন্তব্য করতে চাই না। তবে শিবদাস লেটের দল ছাড়ার বিষয়ে একটা কানাঘুঁষো শুনছিলাম। সেটা যে এ দিনই তা জানা ছিল না। তাঁর পাঠানো ফ্যাক্স এখনও হাতে পাইনি। পেলে মন্তব্য করব।” এ দিনই শিবদাস লেটের সঙ্গে রামপুরহাট ১ পঞ্চায়েত সমিতির প্রাক্তন খাদ্য কর্মাধ্যক্ষ ফরওয়ার্ড ব্লকের সাবের আলি বিজেপিতে যোগ দেন। তিনিও বলেন, “এতদিন বিজেপিকে আমরাই সাম্প্রদায়িক দল বলতাম। তবে নরেন্দ্র মোদী সংখ্যালঘুদের উন্নয়নের বিষয়ে যে বক্তব্য রেখেছেন তাতে আমরা অনেক ভরসা পেয়েছি। সে জন্য বিজেপিতে যোগ দিলাম।”

Advertisement

শিবদাস লেট, সাবের আলি ছাড়াও ময়ূরেশ্বর থানা এলাকার মল্লারপুর, মদিয়ান, বিলাসপুর এলাকা থেকে অনেক সিপিএম কর্মী এ দিন বিজেপিতে যোগ দেন। এছাড়াও রামপুরহাট পুরসভা এলাকার ১১, ৬, ১৪, ১৭ নম্বর ওয়ার্ড থেকে কংগ্রেস, সিপিএম কর্মীরা বিজেপিতে যোগ দেন। রামপুরহাটের ওই অনুষ্ঠানে বিজেপির জেলা সভাপতি দুধকুমার মণ্ডল, জেলা সহ-সভাপতি শুভাশিস চৌধুরী ছাড়াও দলের অন্যান্য জেলা নেতৃত্ব উপস্থিত ছিলেন। দুধকুমার মণ্ডল বলেন, “মোদীজি যে সারা দেশে উন্নয়নের জোয়ার আনার ডাক দিয়েছেন সেই ডাকে সাড়া দিতেই অন্যান্য রাজনৈতিক দল বিশেষ করে বামপন্থী দল থেকে বিজেপিতে যোগ দান করছেন। এটা যদি রাজ্যের মানুষ আরও আগে বুঝতেন তা হলে অবশ্যই আমাদের ফল আরও ভাল হত বলে আমি মনে করি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন