স্কুলছাত্রীর বিয়ে রুখল প্রশাসন

ষষ্ঠ শ্রেণির এক ছাত্রীর বিয়ের চেষ্টা রুখে দিল প্রশাসন। ময়ুরেশ্বর থানা এলাকার ঘটনা। প্রশাসন এবং বিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, স্থানীয় কাজিপাড়া গ্রামের ওই ছাত্রী কোটাসুর হাইস্কুলে ষষ্ঠ শ্রেণিতে পড়ে। ইতিমধ্যেই তার এক আত্মীয়ের সঙ্গে পাকা দেখাও সম্পূর্ণ হয়ে যায়। মাঘ মাসে বিয়ের দিন চূড়ান্ত করার কথাবার্তা চলছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ময়ুরেশ্বর শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০১৫ ০০:০৩
Share:

ষষ্ঠ শ্রেণির এক ছাত্রীর বিয়ের চেষ্টা রুখে দিল প্রশাসন। ময়ুরেশ্বর থানা এলাকার ঘটনা। প্রশাসন এবং বিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, স্থানীয় কাজিপাড়া গ্রামের ওই ছাত্রী কোটাসুর হাইস্কুলে ষষ্ঠ শ্রেণিতে পড়ে। ইতিমধ্যেই তার এক আত্মীয়ের সঙ্গে পাকা দেখাও সম্পূর্ণ হয়ে যায়। মাঘ মাসে বিয়ের দিন চূড়ান্ত করার কথাবার্তা চলছিল। এ দিন ছাত্রীটি স্কুলে এসে, শিক্ষকদের জানায় তার অমতেই বাড়ির লোকেরা বিয়ে ঠিকঠাক করে ফেলেছে। কিন্তু সে পড়াশুনা করতে চায়। ওই ছাত্রীর মুখে সব শুনে দুশ্চিন্তায় পড়েন শিক্ষকরা। তাঁরা যোগাযোগ করেন সংশ্লিষ্ট ময়ুরেশ্বর ২ ব্লকের বিডিও মাসুদুর রহমানের সঙ্গে। ছাত্রীর মুখে সব শুনে বিডিও ওই তাঁর বাবাকে ডেকে পাঠান। পেশায় প্যান্ডেল কর্মী তিনি বলেন, “আমি প্যান্ডেলের কাজে বাইরে থাকি, ভাল পাত্র পেয়ে মেয়ের বিয়ের ঠিক করেছিলাম। কিন্তু এখন বুঝছি, সেই কাজ ঠিক হয়নি। তাই ওই সিদ্ধান্ত থেকে সরে এসেছি।” স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মানিকলাল দাস বলেন, “মেয়েটির মুখে ওই সমস্যার কথা শুনে, আমরা প্রথমে খুব দুশ্চিন্তায় পড়েছিলাম। কিন্তু বিডিওর হস্তক্ষেপে, বাল্য বিবাহের হাত থেকে তাকে রক্ষা করা গেল।” বিডিও বলেন, “ওই ছাত্রীর বাবার কাছ থেকে আঠারো বছরের আগে মেয়ের বিয়ে দেওয়া যাবে না বলে মুচলেখা লিখিয়ে নেওয়া হয়েছে। ছাত্রীটিকে কন্যাশ্রী প্রকল্পের অনুদান এবং একটি সাইকেল মঞ্জুর করা হয়েছে। তাঁর পড়াশুনোর ব্যাপারেও প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।”

Advertisement

বোমা উদ্ধার। বাড়ির পিছনে জঙ্গল থেকে বেশ কয়েকটি তাজা বোমা ও বোমা তৈরির মশলা উদ্ধার করল পুলিশ। বুধবার রামপুরহাট থানার নারায়ণপুর গ্রামের চাষাপাড়ার ঘটনা। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, এলাকায় বেশ কিছু দিন ধরে দিনের বেলা বোমা ফাটার শব্দ শুনতে পাচ্ছিলেন বাসিন্দাদেকর একাংশ। অভিযোগ, এ দিন দুপুরে সেখান থেকেই ফের বোমা ফাটার আওয়াজ আসতে এলাকাবাসী পৌঁছে যান। সেখানে গিয়ে দেখা যায় বোমা বাঁধার কাজ চলছে। বাসিন্দাদের দাবি, তাঁরা পৌঁছতেই দুষ্কৃতীরা ছুটে পালিয়ে যায়। পরে পুলিশ এলাকায় পৌঁছে সেগুলি উদ্ধার করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন