Jadavpur University

যাদবপুরে চিকিৎসকদের বেতন নিয়ে উঠছে প্রশ্ন

অনেকেই বলছেন, স্নাতকোত্তর বা স্নাতকোত্তর ডিপ্লোমা ডিগ্রিধারী চিকিৎসকদের পক্ষে দৈনন্দিন বেতন ৭০০ টাকা খুবই কম। টেকনিশিয়ান পদের বেতন ন্যায্য কি না, সেই প্রশ্নও আছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ০৬:৫৮
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের স্বাস্থ্য কেন্দ্রে আংশিক সময়ের চোখ, ত্বক এবং কান-নাক-গলা বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করেছেন কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসুর স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বিশেষজ্ঞ চিকিৎসকদের প্রতি দিনের পারিশ্রমিক ধার্য করা হয়েছে ৭০০ টাকা করে। এর পাশাপাশি প্যাথলজি টেকনিশিয়ান পদেও নিয়োগ করা হবে। সেই পদের বেতন মাসিক ১০ হাজার টাকা। তাঁদের অবশ্য নিয়মিত যেতে হবে না। চিকিৎসকদের সপ্তাহে তিন দিন দু’ঘণ্টা করে এবং টেকনিশিয়ানকে সপ্তাহে তিন দিন তিন ঘণ্টা করে কাজ করতে হবে।

Advertisement

অনেকেই বলছেন, স্নাতকোত্তর বা স্নাতকোত্তর ডিপ্লোমা ডিগ্রিধারী চিকিৎসকদের পক্ষে দৈনন্দিন বেতন ৭০০ টাকা খুবই কম। টেকনিশিয়ান পদের বেতন ন্যায্য কি না, সেই প্রশ্নও আছে। যাদবপুরের রেজিস্ট্রারও বলছেন, ‘‘আমরা জানি এই পারিশ্রমিক খুবই কম। বহু দিন ধরে এই পদগুলিতে পারিশ্রমিক এমনই দেওয়া হয়ে আসছে। এর পরিবর্তন আমরা চেয়েছি। কিন্তু বিশ্ববিদ্যালয়ে বহু দিন ধরে কর্মসমিতির বৈঠক হচ্ছে না। তাই এই নিয়ে সিদ্ধান্ত নেওয়া যায়নি।’’ তাঁর আরও ব্যাখ্যা, যিনি শেষ দায়িত্বপ্রাপ্ত উপাচার্য ছিলেন, তাঁর আর্থিক কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ছিল না। তাই পারিশ্রমিক বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া যায়নি। এই পারিশ্রমিকে চিকিৎসক বা টেকনিশিয়ান মিলবে কি না, তা নিয়ে রীতিমতো সন্দেহ প্রকাশ করে রেজিস্ট্রারের আশ্বাস, ‘‘সুযোগ এলেই পারিশ্রমিক বাড়ানো হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন