Bengal Weather Update

দফায় দফায় বর্ষণ, নিম্নচাপের জেরে কোন কোন জেলায় বৃষ্টির পূর্বাভাস?

ওড়িশা উপকূল সংলগ্ন উত্তর-পশ্চিম এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপের জেরেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন আবহবিদেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১০:২৬
Share:

বৃষ্টিভেজা শহর। —ছবি: পিটিআই।

বৃহস্পতিবার সকাল থেকেই আকাশের মুখ ভার। অফিস, স্কুলের জন্য রওনা হতেই বৃষ্টিতে আটকে প়ড়লেন নিত্যযাত্রীরা। কখনও ঝমঝমিয়ে, কখনও ঝিরঝিরে ধারায় বৃষ্টি পড়ে চলেছে। কিন্তু সেই বৃষ্টি থামার নাম গন্ধ নেই। সকাল হতে না হতে কলকাতা শহরের দৃশ্য এমনই। রাজ্যের কয়েকটি জেলাতেও সকাল থেকে গান ধরেছে বৃষ্টি। আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, বৃহস্পতিবার সারা দিন ধরেই দফায় দফায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে রাজ্যের বিভিন্ন জেলায়।

Advertisement

পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান জেলার বিক্ষিপ্ত এলাকায় হালকা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের। বৃহস্পতিবার সকাল থেকে কলকাতায় বৃষ্টি শুরু হয়েছে, তা আরও কিছু ক্ষণ চলবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস।

লক্ষ্মীবারে সারা দিন দফায় দফায় বৃষ্টি হতে পারে। কলকাতার পাশাপাশি হাওড়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনার বিক্ষিপ্ত এলাকাতেও সকাল থেকে বৃষ্টির সম্ভাবনা। হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী দুই থেকে তিন ঘণ্টার মধ্যে হুগলি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

Advertisement

ওড়িশা উপকূল সংলগ্ন উত্তর-পশ্চিম এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপের জেরেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন আবহবিদেরা। পশ্চিমবঙ্গে সেই নিম্নচাপের প্রভাব থাকলেও গত কয়েক দিনের ক্রমাগত বৃষ্টির আরও একটি কারণ রয়েছে। আবহবিদদের কথায়, ঝাড়খণ্ড থেকে একটি মৌসুমি অক্ষরেখা চলে গিয়েছে বঙ্গোপসাগর পর্যন্ত। সেই অক্ষরেখা গিয়েছে দক্ষিণবঙ্গের উপর দিয়ে। নিম্নচাপের ফলে জলীয় বাষ্পের জোগান বেড়েছে। মূলত এই মৌসুমি অক্ষরেখা এবং নিম্নচাপের যুগলবন্দিতেই রাজ্যের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টিও হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন